• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাড়ছে ৫জি দুর্নীতি, জেনে নিন কীভাবে নিজেদের নিরাপদ রাখবেন

৫জি দুর্নীতি বাড়ার সঙ্গে সঙ্গে দেশের চার শহরে সতর্কতা জারি
Google Oneindia Bengali News

দেশের কিছু অংশে ৫জি পরিষেবা চালু হওয়ার সঙ্গে সঙ্গে দুর্নীতি শুরু হয়েছে। একদল অসাধু ব্যবসায়ীর জন্য সাধারণ মানুষ প্রতারণার শিকার হচ্ছেন। চেক পয়েন্ট সফ্টওয়্যারের একটি সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, জিও, এয়াটেল, ভোডাফোনের সিমকে ৫জি তে পরিবর্তিত করার আশ্বাস দিয়ে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। প্রতারকরা মূলত কাস্টমার কেয়ার এক্সিকিউটিভ সেজে সাধারণ মানুষকে প্রতারণা করছে।

বাড়ছে ৫জি দুর্নীতি, জেনে নিন কীভাবে নিজেদের নিরাপদ রাখবেন

প্রতারকরা গ্রাহকদের কাছে একটি লিঙ্ক পাঠাচ্ছে। সেই লিঙ্কগুলোর সাহায্যে প্রতারকরা ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে। মোবাইল থেকে লিঙ্কগুলো মোবাইলে খোলার সঙ্গে সঙ্গে সমস্ত তথ্য প্রতারকদের কাছে চলে যাবে। বেশ কয়েকটি শহরে ৫জি দুর্নীতি দেখা গিয়েছে। মূলত, মুম্বই, পুনে, হায়দরাবাদ, গুরুগ্রাম থেকে ৫জি পরিষেবার দুর্নীতির অভিযোগ আসতে শুরু করেছে।

কয়েকদিন আগে, মুম্বই পুলিশ ৫জি দুর্নীতি প্রকাশ্যে আসে। প্রতারকরা ৫জিতে মোবাইলের সিম আপগ্রেড করার নাম করে ব্যাপক অঙ্কের অর্থ দাবি করছে। মুম্বই পুলিশের ডেপুটি কমিশনার উপাসনা সিং বলেন, ইতিমধ্যে শহরের কয়েকজনের বাসিন্দা এইভাবে প্রতারণার শিকার হয়েছেন। প্রত্যেকেই নিজেদের মোবাইলকে ৫জিতে আপগ্রেড করতে গিয়ে প্রতারণার শিকার হয়েছেন। তিনি জানিয়েছেন, গুরুগ্রামে ৫জি পরিষেবা শুরু হওয়ার পর থেকে প্রতরণার সংখ্যা বেড়ে গিয়েছে। তিনি শহরের বাসিন্দাদের সতর্ক থাকার অনুরোধ করেছেন। অপরিচিত কোনও ব্যক্তির সঙ্গে ওটিপি ভাগ না করার জন্য তিনি অনুরোধ করেছেন।

প্রথমে প্রতারকরা ব্যবহারকারীদের কাছে একটা লিঙ্ক পাঠায়। লিঙ্কটিতে সিমকে ৫জি পরিষেবায় আপগ্রেড করার জন্য এক জায়গায় ক্লিক করতে বলা হয়। এই লিঙ্কটিতে ক্লিক করার সঙ্গে সঙ্গে প্রতারকরা ব্যবহারকারীদের মোবাইলের অ্যাক্সেস পেয়ে যাবে। ব্যক্তিগত তথ্য সব ব্যাঙ্কের বিস্তারিত তথ্য পাওয়ার সম্ভাবনা থাকছে। এই ধরনের কোনও লিঙ্ক মোবাইলে এলে সাইবার ক্রাইম বিভাগ থেকে তা না খোলার জন্য অনুরোধ করা হয়েছে। পাশাপাশি দ্রুত সাইবার ক্রাইম বিভাগের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে। এখনও পর্যন্ত পুলিশ ৬২.৬৮ লক্ষ টাকার লেনদেন আটকাতে সম্ভব হয়েছে। যখনই প্রতারিত ব্যক্তি সাইবার ক্রাইমের হেল্প লাইনে ফোন করবে, অ্যাকাউন্ট থেকে টাকা সরানো হচ্ছে বলে অভিযোগ দায়ের করবেন, সঙ্গে সঙ্গে সাইবার ক্রাইম বিভাগ অ্যাকাউন্টটি বন্ধ করে দেবে। যার ফলে অ্যাকাউন্টের মালিক সেই টাকা তুলতে পারবেন না। প্রতারিত ব্যক্তির অ্যাকাউন্ট থেকে সে পরিমাণ টাকা সরানো হয়েছিল, তা ফেরত দেওয়া হবে। ১ অক্টোবর ভারতে ৫জি পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

English summary
Four cities sound alert as increasing 5G scam
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X