• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রেল বাজেটে উত্তর-পূর্বে যোগাযোগে জোর, ভ্রমণকে আরামদায়ক করে তোলায় থাকছে নজর

রেল বাজেটে উত্তর-পূর্বে যোগাযোগে জোর, ভ্রমণকে আরামদায়ক করে তোলায় থাকছে নজর
  • |
Google Oneindia Bengali News

ফেব্রুয়ারির শুরুতেই আসতে চলেছে দেশের বাজেট৷ এই বছরের রেল বাজেটে দূর-দূরান্তের ভ্রমণকে আরামদায়ক করে তোলা, ফেব্রুয়ারি থেকে নির্বাচন রয়েছে এরকম রাজ্যগুলিতে রেলওয়ে নেটওয়ার্ককে ঘনীভূত করা এবং মেট্রো শহরগুলির পাশাপাশি উত্তর-পূর্ব অঞ্চলে সংযোগ বাড়ানোর উপর জোর দেওয়া হবে বলে মনে করছেন অনেকেই৷ মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তার চতুর্থ বাজেট পেশ করবেন। ২০১৭ সালে কেন্দ্রীয় বাজেটের সঙ্গে রেল বাজেট একত্রিত হওয়ার পরে এটি ষষ্ঠ যৌথ বাজেট হবে। আশা করা হচ্ছে যে কেন্দ্র এই বছর রেল বাজেট ১৫ থেকে ২০ শতাংশ বাড়িয়ে দেবে। পাশাপাশি পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন সামনে থাকায় কেন্দ্র সাধারণ যাত্রীদের জন্য নতুন রেল সুবিধা ঘোষণা করতে পারে।

রেল বাজেটে উত্তর-পূর্বে যোগাযোগে জোর, ভ্রমণকে আরামদায়ক করে তোলায় থাকছে নজর

যদিও গত এক বছরে কোভিড পরিস্থিতিতে রেলের ২৬৩৩৮ কোটি টাকা লোকসান হয়েছে। তবে এবার রেল বাজেট প্রায় ২.৫ লক্ষ কোটি টাকায় পৌঁছবে বলে আশা করা হচ্ছে। গত বছর, কেন্দ্রের পক্ষ থেকে রেলের জন্য ১১০০৫৫ কোটি টাকার রেকর্ড বাজেট বরাদ্দ করা হয়েছিল। ২০২৩ সালের শেষ নাগাদ ব্রড-গেজ রেললাইনের সম্পূর্ণ বিদ্যুতায়ন অর্জনের প্রচেষ্টার অংশ হিসাবে কেন্দ্র এবার রেকর্ড ৭০০০ কিলোমিটার রেলপথের বিদ্যুতায়নের প্রস্তাব নিয়ে আসতে পারে অনেকে মনে করছেন। নিম্ন ও মধ্যবিত্তরা রেলের প্রতি বিশেষভাবে আস্থাশীল। দেশের লাইফলাইন হিসেবে বিবেচিত রেল পরিবহণ৷ এবারের রেল বাজেটে দ্রুতগতির ট্রেনের ঘোষণারও সম্ভাবনা রয়েছে। নির্বাচনী রাজ্য এবং মেট্রো শহরগুলিতে রেল যোগাযোগ জোরদার করার পরিকল্পনা করা হচ্ছে। এ জন্য সরকার কিছু বেসরকারি অংশীদারকেও সঙ্গী করতে পারে বলে সম্ভাবনা রয়েছে৷ বাজেটে নয়াদিল্লি ও বারাণসীর মধ্যে বুলেট ট্রেনেরও ঘোষণা হতে পারেও বলে অনেকে আশা দেখছেন।

উল্লেখযোগ্যভাবে, আহমেদাবাদ এবং মুম্বাইয়ের মধ্যে প্রথম বুলেট ট্রেনের কাজ ইতিমধ্যেই চলছে। একইভাবে, দিল্লি-হাওড়া রুটে বুলেট ট্রেনের ঘোষণাও এবারের বাজেটে প্রত্যাশিত। গোল্ডেন চতুর্ভুজ রুটে আধা-উচ্চ গতির ট্রেন, বন্দে ভারত এক্সপ্রেসের সম্প্রসারণ এবং নতুন নির্দিষ্ট মালবাহী করিডোর সংক্রান্ত ঘোষণাও এবারের রেল বাজেটে থাকতে পারে! সূত্র অনুসারে এবারের রেল বাজেটে বিশেষ নজর দেওয়া হবে সোনালি চতুর্ভুজ রুটগুলির উপর৷ যে রুটের উপর সরকার ১৮০থেকে ২০০ কিলোমিটার গতির ট্রেন চালানোর ঘোষণা করতে পারে। এই ট্রেনগুলি হবে বন্দে ভারত এক্সপ্রেসের মতো।

English summary
In the railway budget 2022-23 the emphasis is on North-East communication
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X