• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন সংসদভবন থেকে সুড়ঙ্গ সংযোগ থাকছে প্রধানমন্ত্রীর বাসভবন পর্যন্ত, নিরাপত্তা নিয়ে বড় পদক্ষেপ

  • |

দিল্লিতে নতুন সংসদভবন নিয়ে রীতিমতো তোলপাড় জাতীয় রাজনীতি। ৮৬১.৯০কোটি টাকা ব্যায়ে এই সংসদভবন তৈরি হয়েছে। জানা যাচ্ছে এই সংসদভবনের সঙ্গে গোপন সুড়ঙ্গ দিয়ে যোগ রয়েছে প্রধানমন্ত্রী, উপ রাষ্ট্রপতিদের বাসভবনের। এমনই তথ্য প্রকাশিত হয়েছে 'দ্য টাইমস অফ ইন্ডিয়া'র একটি রিপোর্টে।

নতুন সংসদভবন থেকে সুড়ঙ্গ সংযোগ থাকছে প্রধানমন্ত্রীর বাসভবন পর্যন্ত, নিরাপত্তা নিয়ে বড় পদক্ষেপ

শুধু প্রধানমন্ত্রী উপরাষ্ট্রপতিদের বাসভবনই নয়, তাঁর সঙ্গে সাংসদদের চেম্বারেরও সংযোগ রয়েছে। ফলে গোটা বিষয়টিই যে নিরাপত্তাকে নজরে রেখে করা হয়েছে, তা বলাই বাহুল্য। যাতে প্রধানমন্ত্রী থেকে উপরাষ্ট্রপতিদের নিরাপত্তায় কোনও ফাঁক না থাকে, তার জন্যই এমন বন্দোবস্ত বলে খবর। এছাড়াও সংসদে পৌঁছতে ভিআইপি মুভমেন্ট নিয়ে যে সড়কপথে যানজটের সমস্যা থাকে, তা কাটাতেও এই গোপন সুড়ঙ্গ বেশ কার্যকরী বলে মনে করা হচ্ছে।

জানা যাচ্ছে সুড়ঙ্গপথে এই যাতায়াতে একটি সিঙ্গল লেন থাকবে। এছাড়াও খবর, সংসদভবনের সঙ্গেই একটি নতুন প্রধানমন্ত্রীর দফতর তৈরি করা হবে সাউথ ব্লকে। সঙ্গে প্রধানমন্ত্রী নতুন বাসভবন নির্মাণের খবরও উঠে আসছে। জানা গিয়েছে, নতুন পার্লামেন্ট বিল্ডিং এ একটি করে নতুন চেম্বার থাকবে সমস্ত সাংসদদের জন্য। সেই সমস্ত ঘরে থাকবে ডিজিটাল পদ্ধতিতে কাজ করার প্রক্রিয়া। ফলে পেপারলেস কাজের ক্ষেত্রে মোদী সরকার কতটা আগ্রহী তা স্পষ্ট হচ্ছে।

এদিকে, জানা গিয়েছে, রাষ্ট্রপতি ভবনের সঙ্গে সংসদ ভবনের যোগসূত্র নিয়ে সেভাবে কোনও সুড়ঙ্গ নেই। জানা গিয়েছে, লোকসভায় এবার ৮৮৮ জন সাংসদের বসার জায়গা থাকছে। অন্যদিকে, রাজ্যসভায় ৩৪৮ জনের বসার জায়গা হচ্ছে। এর আগে এই সংখ্য়া ছিল যথাক্রমে ৫৪৩ ও ২৪৫ টি।

English summary
In New Parliament Building Underground Tunnels to Connect PM, V-P Houses and MP Chambers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X