• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাসে হাল্কা উপসর্গের ব্যক্তিদের দেহে ‌দ্রুত হ্রাস পেতে পারে অ্যান্টিবডি, দাবি নতুন সমীক্ষার

করোনা ভাইরাসের সঙ্গে অ্যান্টিবডির সম্পর্ক যে খুব নিবিড় তা নতুন করে আর বলার অপেক্ষা রাখে না। অ্যান্টিবডি তৈরি হলে তবেই এই ভাইরাসের সঙ্গে শরীর লড়তে পারে। নতুন একটি সমীক্ষায় দেখা গিয়েছে, কোভিড–১৯–এর হাল্কা উপসর্গ রয়েছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে সংক্রমণের প্রথম তিনমাস করোনার বিরুদ্ধে অ্যান্টিবডি তীব্রভাবে হ্রাস পায়।

করোনা ভাইরাসে হাল্কা উপসর্গের ব্যক্তিদের দেহে ‌দ্রুত হ্রাস পেতে পারে অ্যান্টিবডি, দাবি নতুন সমীক্ষার

ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলস বিশ্ববিদ্যালয়ের এক গবেষকের দল ৩৪ জন এমন মানুষের ওপর গভীর পরীক্ষা করেছেন, যাঁরা হাল্কা কোভিড–১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন। গত তিনমাসে তাঁদের রক্ত দুই থেকে তিনবার পরীক্ষা করা হয়। গবেষকরা লক্ষ্য করেছেন যে দ্রুতভাবে হ্রাস পেয়েছে অ্যান্টিবডি। এই রোগ প্রতিরোধ ক্ষমতা সাহায্য করে সংক্রমণ থেকে দেহের কোষগুলিকে সুরক্ষিত রাখতে। নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত ওই সমীক্ষায় বলা হয়েছে,অ্যান্টিবডি স্তরগুলি প্রতি ৭৩ দিন পর গড়ে অর্ধেক কমে যায়।

গবেষণায় এই উদ্বেগ প্রকাশ করে জানানো হয়েছে যে জীব দেহ থেকে নিঃসৃত রোগ প্রতিরোধ ক্ষমতা যা সার্স–কোভ–২ বিরুদ্ধ তা ব্যক্তির হাল্কা অসুস্থতার সময় দীর্ঘকালিন থাকে না। গবেষণায় বলা হয়েছে, ৯০ দিনের বাইরে অ্যান্টিভাইরাল অ্যান্টিবডিগুলির পরিমাণগত সুরক্ষা প্রান্তিকতা এবং অ্যান্টিভাইরাল অ্যান্টিবডিগুলির হ্রাসের হারকে সংজ্ঞায়িত করার জন্য আরও অধ্যয়ন প্রয়োজন হবে।

কৃষি-শিল্পের জোড়া উন্নতিতে বেকারত্বকে হারিয়ে দিয়েছে রাজ্য, দাবি মুখ্যমন্ত্রীর

করোনা সঙ্কটে কেরলে নতুন ট্রেন্ড এনআরইজিএস, ইঞ্জিনিয়ার থেকে স্নাতক কাজ করতে ইচ্ছুক এই প্রকল্পে

English summary
in mild symptoms covid 19 case antibody quickly drops claim new study
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X