• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মে মাসেই ১০ বার বাড়াল জ্বালানির দাম, ফের সেঞ্চুরির পথে পেট্রোল

  • |
Google Oneindia Bengali News

করোনার বাড়বাড়ন্তের মতোই বেলাগাম হারে বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দাম! সংক্রামিতের সংখ্যার মতোই নিজের খেয়ালে বেড়ে চলেছে জ্বালানির মূল্য। মে মাসে ইতিমধ্যেই বার দশেক লাফিয়ে বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম। ৪ই মের পর থেকে বর্তমানে পেট্রোলের দাম বেড়েছে লিটার প্রতি ২.৪৫টাকা ও ডিজেলের দাম বেড়েছে ২.৭৮ টাকা/লিটার। এরপরেও মঙ্গলবার পুনরায় বাড়ল দাম! লিটার প্রতি পেট্রোলের দাম ২৭ পয়সা ও ডিজেলের দাম ২৯ পয়সা বাড়ায় চিন্তা বাড়ল মধ্যবিত্তের।

মুম্বইয়ে সেঞ্চুরির পথে পেট্রোল-ডিজেলের দাম

মুম্বইয়ে সেঞ্চুরির পথে পেট্রোল-ডিজেলের দাম

অদম্য গতিতে এগিয়ে চলেছে পেট্রোল-ডিজেলের মূল্য! দেশের বাণিজ্য নগরীতে মঙ্গলবার পেট্রোলের মূল্য বেড়ে হল ৯৯.১৪ টাকা/লিটার ও ডিজেলের দাম হল ৯০.৭৩ টাকা/লিটার। যদিও রাজস্থান, মধ্য প্রদেশ ও মহারাষ্ট্রের বেশ কিছু জায়গায় ইতিমধ্যেই সেঞ্চুরি করেছে পেট্রোল। রত্নাগিরি, পারভারি, আউরাঙ্গাবাদ, ইন্দোরে ১০০ পেরিয়েছে পেট্রোলের মূল্য। দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ৯২.৮৫ টাকা ও ডিজেলের দাম ৮৩.৫১ টাকা। দিল্লির মূল্য গোটাদেশের মাপকাঠি হিসেবে গণ্য হলেও, রাজ্য ভিত্তিতে কর আলাদা হওয়ার কারণে তারতম্য হচ্ছে জ্বালানির মূল্যে, মত অর্থনীতিবিদদের।

 আন্তর্জাতিক বাজারে দাম কমলেও বাড়ছে ট্যাক্স

আন্তর্জাতিক বাজারে দাম কমলেও বাড়ছে ট্যাক্স

দেশে জ্বালানি তেলের দামের কারণ মূলত দুইটি, আন্তর্জাতিক বাজারে খনিজ তেলের দাম ও দেশীয় কর ব্যবস্থা। সূত্রের মতে, ১৬ই মে দিল্লিতে পেট্রোলের মূল্যের উপর ৩৫.৫% কেন্দ্রীয় কর ও ২৩% রাজ্য কর চাপানো হয়। অন্যদিকে ২০২০-তে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলেও দেশে আয় একই রাখার জন্য কেন্দ্রীয় মন্ত্রকের 'তৎপরতা'-য় দাম বেড়ে যায় তেলের। অন্যদিকে ডলার-রুপি মূল্যের তারতম্যও যে প্রভাব ফেলে দেশের জ্বালানি মূল্যে, সে কথা স্পষ্ট করেছেন বাণিজ্য বিশেষজ্ঞরা।

‘‌রামের ভরসা'‌য় চলছে গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থা, হাইকোর্টে ভর্ৎসিত যোগী সরকার‘‌রামের ভরসা'‌য় চলছে গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থা, হাইকোর্টে ভর্ৎসিত যোগী সরকার

 ভোট ও মহামারীর জোড়া ফলায় উর্ধমুখী মূল্য

ভোট ও মহামারীর জোড়া ফলায় উর্ধমুখী মূল্য

বিভিন্ন রাজ্যের তেল পাম্পগুলির আধিকারিকদের মতে, বিগত মাসগুলির লোকসান পুষিয়ে নেওয়ার জন্যই তেলের দাম উর্ধমুখী রাখতে বাধ্য হচ্ছে পেট্রোল সংস্থাগুলি। অন্যদিকে গত মাসের নির্বাচন ও অতিমারীর কারণে তেলের ব্যবসায় যে ধ্বস নেমেছিল, তা পূরণের উদ্দেশেই তেলের সেঞ্চুরি, তাও মনে করিয়ে দিয়েছেন তাঁরা। পাশাপাশি যে ৬৬ দিন উর্ধমুখী হয়নি জ্বালানি তেলের মূল্য, সেই সময়ে চার দফায় পেট্রোল ও ডিজেলের মূল্য যথাক্রমে ৭৭ পয়সা ও ৭৪ পয়সা কমিয়েছিল রাজ্যের তেল সংস্থাগুলি।

নিয়মের বেড়াজালেই বাড়ছে জ্বালানির মূল্য

নিয়মের বেড়াজালেই বাড়ছে জ্বালানির মূল্য

কেন্দ্রীয় সূত্রের মতে, আন্তর্জাতিক বাজারের চেয়ে কম মূল্যে তেল বিক্রি করার দরুণ ২৮শে এপ্রিল পর্যন্ত প্রতি লিটারে ৩ টাকা লোকসান হচ্ছিল দেশীয় সংস্থাগুলির। সেই ধ্বস রুখতে যে তেলের দাম বাড়বে, তার আগাম ইঙ্গিত মিলেছিল আগেই। অন্যদিকে কেন্দ্রের তরফে পেট্রোল ও ডিজেল সম্পর্কিত আইনের সংশোধন করা হয় ২০১০ ও ২০১৪ সালে। যার ফলে বর্তমানে অন্তর্দেশীয় তেলের মূল্য নির্ধারণের প্রায় ৯০% ক্ষেত্রে ক্ষমতা রয়েছে আইওসি, বিপিসিএল ও এইচপিসিএলের হাতে।

English summary
In May, the price of petroleum products increased 10 times in Corona crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X