ভোটের আগে জোর ধাক্কা বিজেপিতে, শাসকের এক চালেই মাত হলেন মোদী-শাহ জুটি

Subscribe to Oneindia News

বিধানসভা ভোটের আগে কর্নাটকে জোর ধাক্কা খেলে বিজেপি। কর্ণাটক কংগ্রেস সরকারের এক চালেই মাত নরেন্দ্র মোদী-অমিত শাহের বিজেপি। প্রদেশ কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সম্মতি পেয়ে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া সম্প্রতি ঘোষণা করেন কর্ণাটকে লিঙ্গায়ত সম্প্রদায়কে পৃথক ধর্মের স্বীকৃতি দেওয়া হবে। আর কংগ্রেস এই সিদ্ধান্ত জানানোর পরই লিঙ্গায়তদের ২২০টি মঠের অধ্যক্ষরা ঘোষণা করে দিলেন এবার বিধানসভা ভোটে তাঁদের সমর্থন থাকবে কংগ্রেসের দিকেই।

ভোটের আগে জোর ধাক্কা বিজেপিতে, শাসকের এক চালেই মাত হলেন মোদী-শাহ জুটি

রাজনৈতিক মহল মনে করছে, বিজেপি যেভাবে ধর্মীয় বিভাজনের জিগির তুলে বিভিন্ন রাজ্যে ভোট করায়ত্ত করছে। এবার একই কায়দায় বিজেপিকে মাত দিতে চলেছে কংগ্রেস। এই পরিপ্রেক্ষিতে বিজেপি রাজ্য সভাপতি সাফ জানিয়েছেন, হিন্দু ধর্মকে বিভক্ত করে লিঙ্গায়তদের আলাদা ধর্মের স্বীকৃতি মানা হবে না।

সেই কারণে কর্ণাটকে বিজেপির উপর চরম ক্ষুব্ধ লিঙ্গায়তরা। লিঙ্গায়ত মঠাধীশরা সম্প্রতি মিলিত হয়েছিলেন কর্ণাটকে। সেই বৈঠকের পরই লিঙ্গায়ত সম্প্রদায় ঘোষণা করে দেয়, এবার তাদের সমর্থন থাকবে কংগ্রেসের দিকেই। এর ফলে কর্ণাটকে সমস্যা বাড়ছে বিজেপির। বিজেপির জয়ের আশাও ক্রমে ক্ষীণ হচ্ছে।

২০১৯-এর আগে কর্ণাটকে কংগ্রেসকে জোর ধাক্কা দিতে তৈরি হচ্ছিল বিজেপি। বিজেপি চাইছিল যেকোনও মূল্যে কর্ণাটকে জিততে। কিন্তু তাঁদের কাছে বড় ধাক্কা হয়ে দেখা দিল লিঙ্গায়ত সম্প্রদায়। আর পাল্টা দিয়ে অমিত শাহ বীরশৈব সম্প্রদায়ের কয়েকজন সাধুসন্তের সঙ্গে বৈঠক জানিয়ে দেন, যতদিন কেন্দ্রে বিজেপি সরকার রয়েছে, ততদিন কর্ণাটকের কংগ্রেস সরকারের এই সিদ্ধান্ত কার্যকর করা হবে না।

English summary
In Karnataka great setback for BJP. Rahul gandhi and his congress gets support of Lingayat Math,

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.