• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জানুয়ারিতে বিহারে দেখা যাবে দীর্ঘতম তৃতীয় মানববন্ধন, যা বিশ্ব রেকর্ড গড়বে

মদ নিষেধাজ্ঞার প্রতিশ্রুতিকে আরও দৃঢ় করতে ১৯ জানুয়ারি গোটা বিহার জুড়ে গড়ে তোলা হবে দীর্ঘ মানববন্ধন। যা ১৬,২০০ কিমি লম্বা হবে এবং এই মানববন্ধন ফের বিশ্ব রেকর্ড স্থাপন করতে চলেছে।

জানুয়ারিতে বিহারে দেখা যাবে দীর্ঘতম তৃতীয় মানববন্ধন, যা বিশ্ব রেকর্ড গড়বে


২০১৭ সালে ২ কোটি মানুষকে নিয়ে বিহারে প্রথমবার গড়ে উঠেছিল ১১,২৯২ কিমি লম্বা মানববন্ধন। এটি তৃতীয় মানববন্ধন বলে জানা গিয়েছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের দাবি, ২০২০ সালের ১৯ জানুয়ারি ১৬,২০০ কিমি লম্বা যে মানববন্ধন গঠন করা হবে তা বাল্য বিবাহ ও পণের মতো সামাজিক কুফলগুলিকে সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়ার লক্ষ্য নিয়ে বিহারবাসীর দৃঢ় সংকল্পের বহিঃপ্রকাশ ঘটবে। জীবনের জন্য জলের সংরক্ষণ ও সবুজ বাঁচানোর সচেতনতার বার্তাও এই মানববন্ধনের মাধ্যমে দেওয়া হবে। শিক্ষা দপ্তরের এক শীর্ষ আধিকারিক বলেন, '‌প্রায় ৮ কোটি মানুষের ১৬,২০০ কিমি লম্বা মানববন্ধনের মধ্য দিয়ে জল–জীবন–সবুজের প্রতি মানুষের প্রতিশ্রুতি প্রকাশ পাবে।’‌ ২০১৮ সালে ৪ কোটি মানুষ রাজ্যে মদ নিষেধাজ্ঞা হওয়ার পর সংহতি দেখানোর জন্য ১৪০০ কিমি লম্বা মানববন্ধন গড়ে তোলেন। ২০১৬ সালের ৫ এপ্রিল রাজ্যে মদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

সব জেলার শিক্ষা বিভাগকে সরকারি বিজ্ঞপ্তিতে জারি করে জানানো হয়েছে যে ১৯ জানুয়ারি সকাল সাড়ে এগারোটার সময় ৩০ মিনিটের জন্য এই মানববন্ধন শুরু হবে। ঐতিহাসিক গান্ধী ময়দানটি কেন্দ্রস্থল এই তৃতীয় মানববন্ধনের এবং ৩৮টি জেলার সদর দপ্তরের বাসিন্দারা এই মানববন্ধনে অংশ নেবেন। সরকারি সূত্রে জানা গিয়েছে, মুজফ্ফরনগরে ১৩২০ কিমি লম্বা মানববন্ধন গড়ে উঠবে। এরপর সমস্তিপুরে ৭৩২ কিমি, পাটনায় ৬৯৬ কিমি, পূর্ব ও পশ্চিম চম্পারনে ৬৪৮ কিমি, ৫৭৬ কিমি সারানে, ৫৬৪ কিমি সীতামারহিতে, ৫১৬ কিমি গয়াতে, রোহতাস ও নালন্দা সহ অন্য জেলায় ৫০৪ কিমি লম্বা মানববন্ধন গঠন করা হবে। মানুষের সুরক্ষার জন্য বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা থাকবে। অংশগ্রহণকারীদের মধ্যে মহিলা ও মেয়েদের সংখ্যা সবচেয়ে বেশি বলে জানা গিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রবীণ বষক্তি বলেন, '‌সবকিছু ঠিকঠাক চললে সামাজিক সংস্কার এবং মদ–বিরোধী কারণগুলির জন্য তৈরি হওয়া বিশ্বের দীর্ঘতম মানববন্ধন হবে এটি এবং যা ভারতীয় উপগ্রহ স্পষ্টরূপে মহাকাশ থেকে এই মানববন্ধনটিকে দেখতে পারবে’‌।

ছত্তিসগড়ের বাস্তারে ৫ সহকর্মীকে গুলি করে মারল আইটিবিপি জওয়ানছত্তিসগড়ের বাস্তারে ৫ সহকর্মীকে গুলি করে মারল আইটিবিপি জওয়ান

English summary
in january bihar will see the third largest human chain which will set a world record
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X