• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার সঙ্গে থাবা বসাচ্ছে ডেঙ্গি, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, চিহ্নিতকরণে নতুন গাইড লাইন জারি কেন্দ্রের

করোনা মহামারীর আড়ালেই থাবা বসাচ্ছে ডেঙ্গি, ম্যালেরিয়া, চিকুন গুনিয়ার মত একাধিক সিজিনাল ফ্লু। কয়েকদিন আগেই দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া একসঙ্গে করোনা এবং ডেঙ্গিত আক্রান্ত হয়েছে। এরকম ঘটনা আরও বাড়ছে। পরিস্থিতি মোকাবিলায় তাই নতুন করে সিজনাল ফ্লু মোকাবিলার গাইডলাইন জারি করল কেন্দ্র।

সিজনাল ফ্লু

সিজনাল ফ্লু

করোনা ভাইরাসের মতই একাধিক উপসর্গ থাকে এই সিজনাল ফ্লুয়ের। সেকারণে আলাদা করে তা চিহ্নিত করা যাচ্ছে না। ডেঙ্গি, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া বাড়তে শুরু করেছে দেশের একাধিক প্রান্তে। বর্ষা থেকে শীতে যাওয়ার সময়টাতেই এই ধরনের ফ্লু বেশি হয়ে থাকে। অনেক করোনা রোগীর শরীরেই থাবা বসাচ্ছে এই সব সিজনাল ফ্লু।

করোনা সংক্রমণের সঙ্গে ফ্লুেয়র কোপ

করোনা সংক্রমণের সঙ্গে ফ্লুেয়র কোপ

করোনা সংক্রমণের মধ্যেই অনেকে সিজনাল ফ্লুয়েও আক্রান্ত হচ্ছেন। করোনার সঙ্গে ডেঙ্গি, ম্যালেরিয়ার নতো রোগ থাবা বসাচ্ছে রোগীদের শরীরে। সেটা ধরার আগেই রোগীর অবস্থা সংকটজনক হয়ে উঠছে। কারন করোনার সঙ্গে এই সব সিজনাল ফ্লুয়ের অবস্থা তেমন ঠিক একই রকম হয়। তাই স্বাভাবিক ভাবে সেটা বোঝা যায় না। যতক্ষণ না ডেঙ্গি বা ম্যালেরিয়ার পরীক্ষা করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রকের গািডলাইন

স্বাস্থ্যমন্ত্রকের গািডলাইন

এই নিয়ে ইতিমধ্যেই স্বাস্থ্যমন্ত্রক গাইডলাইন জাির করেছে। তাতে বলা হয়েছে, জ্বর, সর্দি, কাশি, নাথা ব্যাথা, পেট খারাপ, বমি বমি ভাব, গলা ব্যাথা, দুর্বলতা এগুলো সব করোনারই লক্ষ্মণ। তবে এই লক্ষ্মণের মধ্যে ডেঙ্গি এবং ম্যালেরিয়া ছাড়াও সিজনাল ফ্লুয়ের লক্ষ্ণণও জড়িয়ে রয়েছে। তাই শুধু করোনা পরীক্ষা করলেই হবে না এই রকম উপসর্গ বেশি থাকলে ডেঙ্গি এবং ম্যালেরিয়া পরীক্ষা করানোর জরুরি বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। েসই মতো চিিকৎসকদের কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

পরীক্ষায় জোর

পরীক্ষায় জোর

করোনা আক্রান্ত রোগীদের বা এই রকম জ্বর, সর্দি-কাশি থাকা রোগীদের করোনা পরীক্ষার পাশাপাশি ম্যালেরিয়া, ডেঙ্গি এবং চিকুনগুনিয়া চিহ্নিত করণের জন্য NVBDCP এবং মরশুমি ফ্লুয়ের পরীক্ষার জন্য NCDC এই দুটি প্রোগ্রামের মধ্য দিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন আইসিএমআর।

Positive Story : বছরের শুরুতেই মিলবে ভ্যাকসিন! জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

করোনার জেরে মালদার চাঁচোল রাজবাড়িতে জনসাধারণের প্রবেশাধিকারে 'না'

English summary
In Coronavirus pandamic seasonal diseases increased rapidly center issued new guidline
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X