• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হারিয়ে গেলও চিন্তা নেই! নির্দিষ্ট নিয়মেই পাবেন ট্রেন যাত্রার ডুপ্লিকেট টিকিট, একনজরে উপায়

Google Oneindia Bengali News

ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম এবং এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনকে যাতায়াতের মাধ্যম হিসেবে ব্যবহার করে থাকেন। এই পরিস্থিতিতে যদি ট্রেনের (train) টিকিট (ticket) হারিয়ে যায়, তাহলেও ঘাবড়ে যাওয়ার কিছু নেই। এব্যাপারে থাকা বেশ কিছু নিয়ম অনুসরণ করলে ট্রেন যাত্রা সম্ভব। পাবেন ডুপ্লিকেট (duplicate) টিকিট।

ডুপ্লিকেট টিকিট

ডুপ্লিকেট টিকিট

যদি আপনি ট্রেনের টিকিট হারিয়ে ফেলেন এবং ফোনে টিকিট না থাকে, তাহলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। টিকিট পরীক্ষকের মাধ্যমে ডুপ্লিকেট টিকিট পেয়ে যাবেন।

দিতে হবে জরিমানা

দিতে হবে জরিমানা

ডুপ্লিকেট টিকিট পেতে গেলে দিতে হবে জরিমানা। একটি ডুপ্লিকেট টিকিট পেতে গেলে সেই যাত্রীকে টিকিট পরীক্ষকের সঙ্গে যোগাযোগ করতে হবে। তবে পুরো বিষয়টি টিকিট পরীক্ষককে বলতে হবে। তিনি তারপরেই সেই যাত্রীর জন্য নতুন টিকিট ইস্যু করতে পারেন।

চার্জ কত

চার্জ কত

ভারতীয় রেলের ওয়েবসাইট https://www.indianrail.gov.in/enquiry/StaticPages/StaticEnquiry.jsp?StaticPage=index.html অনুয়ারে রিজার্ভেশন চার্ট তৈরির আগে একটি নিশ্চিত কিংবা আরএসি টিকিট হারিয়ে গেলে, তার জন্য ডুপ্লিকেট টিকিট ইস্যু করা হয়। তবে এর জন্য চার্জ দিতে হয়। দ্বিতীয় ও স্লিপার ক্লাসের জন্য ডুপ্লিকেট টিকিট পেতে গেলে সেই যাত্রীকে ৫০ টাকা দিতে হবে। বাকি দ্বিতীয় শ্রেণির জন্য ১০০ টাকা দিতে হবে। রিজার্ভেশন চার্ট তৈরির পরে যদি নিশ্চিত টিকিট হারানোর তথ্য রেলকে জানানো হয়, তাহলে ভাড়ার ৫০ শতাংশ পুনরুদ্ধারের জন্য এক্ষেত্রেও ডুপ্লিকেট টিকিট ইস্যু করা হয়।

আছে অন্য নিয়মও

আছে অন্য নিয়মও

যদি হারিয়ে যাওয়ার পরে ফের আসল টিকিটটি পাওয়া যায়, তাহেৃলে ট্রেন ছাড়ার আগে সেই যাত্রী উভয় টিকিটই দেখাতে পারেন। এক্ষেত্রে ডুপ্লিকেট টিকিটের জন্য জমা দেওয়া প্রদত্ত ফি-এর ৫ শতাংশ কিংবা সর্বনিম্ন২০ টাকা কেটে রেখে বাকি টাকা ফেরত দেওয়া হয়।

কোনও গ্যারান্টি ছাড়াই পিএম স্বনিধি যোজনায় ঋণ! কারা এই স্কিমের সুবিধা পেতে পারেন, একনজরেকোনও গ্যারান্টি ছাড়াই পিএম স্বনিধি যোজনায় ঋণ! কারা এই স্কিমের সুবিধা পেতে পারেন, একনজরে

English summary
If you lost ticket before starts journey in Indian Railways there will be a duplicate one
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X