• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মাঙ্কিপক্স রোগীদের সংস্পর্শে আসা ব্যক্তিদের সেরো-জরিপ! সংক্রমণ রুখতে পরিকল্পনা আইসিএমআরের

মাঙ্কিপক্স রোগীদের সংস্পর্শে এসেছেন যাঁরা, তাঁদের প্রত্যেকের সেরো জরিপ করতে চাইছে আইসিএমআর।
  • |
Google Oneindia Bengali News

মাঙ্কিপক্স রোগীদের সংস্পর্শে এসেছেন যাঁরা, তাঁদের প্রত্যেকের সেরো জরিপ করতে চাইছে আইসিএমআর। যেহেতু ভারতে এখন পর্যন্ত মাঙ্কিপক্সের দশটি ঘটনা সামনে এসেছে, তাই কোনও ঝুঁকি না নিয়ে সেরো জরিপ করে আইসিএমআর জেনে নিতে চাইছে মাঙ্কিপক্স রোগীর সংস্পর্শে আসা আত্মীয়-স্বজন বা কোনও ব্যক্তির মধ্যে এই রোগের সংক্রমণ ছড়িয়েছে কি না।

মাঙ্কিপক্স রোগীদের সংস্পর্শে আসা ব্যক্তিদের সেরো-জরিপ

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর কোনওভাবেই চায় না এই রোগ ভারতে সংক্রামক ব্যাধির চেহারা নিক। তাই আইসিএমআর চাইছে অ্যান্টিবডিগুলির উপস্থিতি পরীক্ষা করতে। মাঙ্কিপক্স রোগীর মধ্যে কতজন উপসর্গহীন ছিল, তা জানতে এই সেরো জরিপের পরিকল্পনা করা হয়েছে। শুক্রবার এ ব্যাপারে আইসিএমআর সূত্রে এই পরিকল্পনার কথা জানিয়েছে।

আইসিএমআরের তরফে এখনও পর্যন্ত জানানো সম্ভব হয়নি ভাইরাল সংক্রমণের উপসর্গহীন ব্যক্তিদের অনুপাত কত! তারা শুধু জানিয়েছে, ভারতে মাঙ্কিপক্স আক্রান্ত ব্যক্তিদের সান্নিধ্যে আসা লোকজনের মধ্যে একটি সেরো জরিপের পরিকল্পনা করা হয়েছে। যাতে অ্যান্টিবডিগুলির উপস্থিতি পরীক্ষা করা যায়, সেই বার্তাই দেওয়া হয়েছে।

সূত্রের খবর, ভারতে কতজন সংক্রামিত ব্যক্তি এসেছিলেন, যাঁদের কারণে এই রোগ বাকিদের মধ্যে ছড়িয়ে পড়েছে। কতজন সংক্রামিত ব্যক্তি ছিলেন, কতজনের লক্ষণ পরিস্ফুট হয়নি, তা জানতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এই পরিকল্পনার বিষয়টি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। শীঘ্রই তা রূপায়ণ করা হবে বলে জানানো হয়েছে।

হু-এর তরফে জানানো হয়ছে, মাঙ্কিপক্স হল একটি ভাইরাল জুনোসিস। এটি এমন একটি ভাইরাস, যা প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমিত হতে পারে। এর লক্ষণগুলি স্মলপক্সের মতো। তবে এটি ক্লিনিক্যালি কম গুরুতর। মাঙ্কিপক্সের প্রভাবে সাধারণত জ্বর, ফুসকুড়ি, ফোলা লিম্ফ নোডের সঙ্গে নিজেকে প্রকাশ করে। এবং তা বিভিন্ন ধরনের জটিলতা সৃষ্টি করে। এর উপসর্গ দু-চার সপ্তাহ স্থায়ী হয়।

কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রকের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, মানুষ থেকে মানুষে সংক্রমণ দীর্ঘস্থায়ী যোগাযোগ ছাড় সম্ভব নয়। শরীরের ক্ষতগুলির সঙ্গে স্পর্শজনিত কারণ বা পোশাক থেকে হতে পারে। আবার কোনও পোকামাকড়ের কামড় ও আঁচড়ের মাধ্যমে এই সংক্রমণ ছড়াতে পারে। এই সংক্রমণের ক্ষেত্রে ইনরিউবেশন সময়কাল সাধারণ ৬ থেকে ১৩ দিনের হয়। মাঙ্কিপক্সের ক্ষেত্রে মৃত্যুর হার সাধারণ জনগণের মধ্যে ১১ শতাংশ। সাম্প্রতির সময়ে মৃত্যুর হার অপেক্ষাকৃত অনেক কম। সাধারণত জ্বর শুরু হয় এক থেকে তিনদিনের মধ্যে।

English summary
ICMR now planning sero-survey among contacts person of monkeypox patients in India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X