• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌মহিলাদের সুরক্ষা নিয়ে হায়দরাবাদের পুলিশ কমিশনারের পরামর্শ, বিক্ষোভ টুইটারে

সামসাবাদের মহিলা পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে দেওয়ার ঘটনায় ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। গত বুধবার রাতে এই ঘটনা ঘটে। বৃহস্পতিবার সকালে ওই তরুণীর দগ্ধ দেহ উদ্ধার হয়।

‌মহিলাদের সুরক্ষা নিয়ে হায়দরাবাদের পুলিশ কমিশনারের পরামর্শ, বিক্ষোভ টুইটারে

হায়দরাবাদ পুলিশকে সোমবার মহিলাদের নিরাপত্তা নিয়ে একগুচ্ছ প্রশ্ন করা হলে পুলিশ মহিলাদের সুরক্ষা সংক্রান্ত ১৪টি পরামর্শ দেন। বাড়ির বাইরে কিভাবে মহিলারা সুরক্ষিত থাকবেন, তারই পরামর্শ দিলেন পুলিশ। এই পদক্ষেপের নাম দেওয়া হয়েছে '‌খুব জরুরি বার্তা সব মহিলা–মেয়েদের জন্য’‌। হায়দরাবাদের পুলিশ কমিশনার এবং আইপিএস অঞ্জনি কুমার এই পরামর্শগুলি দিয়ে মহিলাদের তা অনুসরণ করতে বলেছেন।

১৪টি পরামর্শ হল

১)‌ মেয়েরা যখনই কোথাও যাবেন এবং কখন ফিরবেন নিজের পরিবার, আত্মীয় বা বন্ধু–বান্ধবকে জানিয়ে যান। ২)‌ সম্ভব হলে নিজের লোকেশন পরিবারের কোনও সদস্যদের সঙ্গে শেয়ার করুন।

৩)‌ যদি মহিলারা ট্যাক্সি বা অটোতে যাতায়াত করেন, তবে নম্বর প্লেটের ফটো ও যোগাযোগ নম্বর (‌অটো চালকের পেছনে লেখা থাকে এবং ট্যাক্সি চালকের আইডি কার্ড থাকে)‌–এর ছবি নিয়ে তা পরিবার বা বন্ধু–বান্ধবকে পাঠিয়ে দিন।

৪)‌ অচেনা কোনও জায়গায় গেলে চেষ্টা করুন জায়গাটির রুট জেনে নেওয়ার

৫)‌ একা কোনও জায়গায় নয়, বরং ভিড় রয়েছে এবং মানুষজন আশেপাশে আছে এমন জায়গায় অপেক্ষা করুন। পুলিশের পেট্রোল গাড়ি বা ব্লু কোল্ট বাইক দেখলে দ্বিধা করবেন না সাহায্য চাইতে। তারা আপনার সুরক্ষা ও নিরাপত্তার জন্য রয়েছে।

৬)‌ যদি আশেপাশে কোনও মানুষজন না থাকে, তবে কাছাকাছি কোনও দোকান, ব্যবসায়িক এলাকায় চলে যান এবং খুব কাছে এসে দাঁড়ান যাতে ট্রাফিকের নজরে আপনি পড়েন।

৭)‌ বিপদের সম্মুখীন হলে আত্মবিশ্বাস রাখুন এবং জোরে কথা বলুন। দরকার পড়লে সাহায্যের জন্য চিৎকার করুন।

৮)‌ যদি অসহায় হয়ে পড়েন, তবে চিৎকার করতে করতে জনবহুল এলাকার দিকে ছুটে যান।

৯)‌ আমরা একসঙ্গে অপরাধকে রুখতে পারব, স্থানীয় পুলিশকে ঘটনার বিষয়ে জানান

১০)‌ যদি প্রয়োজন হয় আপনাকে চেনার তবে আপনি নিজের ছবি ৯৪৯০৬১৬৫৫৫ নম্বরে হোয়াটস অ্যাপ করে পাঠাতে পারেন

টুইটারে এই পরামর্শগুলি পোস্ট করেন কমিশনার অঞ্জনি কুমার। এরপরই মহিলারা ক্ষোভে ফেটে পড়েন। মহিলারা জানান, এই পরামর্শটি একপেশে এবং হায়দরাবাদ পুলিশ মেয়েদের জন্য সুরক্ষিত শহর গড়ে তুলতে অক্ষম। এক টুইটার ব্যবহারকারী লেখেন, '‌আমাদের পুরুষরা ধর্ষণ করে তাই দয়া করে পুরুষদের পরামর্শ দিন যে আমাদের যাতে ধর্ষণ না করে। দানব পুরুষদের জন্য কেন মহিলাদের ভুক্তভোগী হতে হবে?‌ এটাই হল সমস্যা, বলুন আপনাদের পুরুষ জাতিকে মহিলাদের ধর্ষণ নয়। আপনার পরামর্শ আপনার কাছে রাখুন’‌।

নিরাপত্তা প্রত্যাহারের পর চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন প্রিয়াঙ্কা গান্ধী

English summary
Mamata Banerjee gets formula of win in 2021 after by poll results. TMC now will do continue the campaign against NRC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X