দেশের সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান কোনটি! শ্রেষ্ঠত্বের তালিকা প্রকাশ কেন্দ্রের

Subscribe to Oneindia News

কেন্দ্রের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক এদিন দেশের উচ্চশিক্ষার প্রতিষ্ঠানের সেরার তালিকা ঘোষণা করেছে। ২০১৮ সালে দেশের সেরা শিক্ষআ প্রতিষ্ঠানগুলির মধ্যে শ্রেষ্ঠত্বের তাজ জিতে নিয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউড অব সায়েন্স ব্যাঙ্গালোর। এই ঘোষণা এদিন নয়া দিল্লিতে করেছেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভাড়েকর। তাঁর সঙ্গে এদিন ছিলেন মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সত্যপাল সিং।

দেশের সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান কোনটি! শ্রেষ্ঠত্বের তালিকা প্রকাশ কেন্দ্রের

প্রতিবছরই দেশের জাতীয় শিক্ষার পরিকাঠামো ও প্রতিষ্ঠান সম্পর্কে ন্যাশনাল ইন্সটিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক প্রকাশ করা হয়। সেই মত এদিনও দিল্লির বিজ্ঞানভবনে এই তালিকা প্রকাশিত হয়েছে। দেশের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজের তকমা পেয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি মাদ্রাস, সেরা ম্যানেজমেন্ট শিক্ষাপ্রতিষ্ঠানের তকমা জিতে নিয়েছে ইন্ডিয়ানা ইন্সটিটিউট অব আমেদাবাদ।

জাতীয় স্তরে দিল্লির মিরান্ডা কলেজ সেরা কলেজের তকমা পেয়েছে। সেরা মেডিক্যাল কলেজ নির্বাচিত হয়েছে এইমস। বিশ্ববিদ্যালয়ের বিচারে সেরার শিরোপা গিয়েছে আইআইএসসি-র কাছে। তারপরই তালিকায় রয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। সেরা আইন বিষয়ক কলেজ নির্বাচিত হয়েছে এনএলএসআইঅউ বেঙ্গালুরু।

English summary
HRD releases NIRF India Ranking 2018, check full list, Bangalore IISc topped.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.