• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

স্পর্শকাতর অঞ্চলগুলোতে বাড়ছে বিস্ফোরণের ঝুঁকি, নেতাদের নিরাপত্তা বাড়াতে আরসিআইইডি জ্যামার যুক্ত গাড়ি

Google Oneindia Bengali News

দেশের বেশ বিছু অঞ্চলে আইইডি বিস্ফোরণের ঝুঁকি বাড়ছে। বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলগুলোতে এই ধরনের হুমকি বাড়ছে। বিচ্ছিন্নতাবাদারী আগের থেকে বেশ সক্রিয় হয়ে উঠেছে। দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সুরক্ষা নিশ্চিত করতেই রিমোট কন্ট্রোল ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস জ্যামার যুক্ত গাড়ি (আরসিআইইডি) কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। এরকম গাড়ির জন্য ৪৫ কোটি টাকা খরচ হবে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে।

কারা ব্যবহার করতে পারবেন এই গাড়ি

কারা ব্যবহার করতে পারবেন এই গাড়ি

সেন্ট্রাল রিজার্ভ ফোর্স বা সিআরপিএফ ১০টি আরসিআইইডি জ্যামার যুক্ত গাড়ি কেনার পরিকল্পনা নিয়েছে। যেমন অমিত শাহ, জেপি নাড্ডা, রাহুল গান্ধী, সোনিয়া গান্ধীর মতো দেশের শীর্ষ স্থানীয় নেতাদের নিরাপত্তা নিশ্চিত করতে এই ধরনের গাড়ি কেনার বিষয়ে সিদ্ধান্ত রয়েছে। এই ধরনের গাড়িগুলোর আনুমানিক মূল্য ৪.৫ কোটি বলে জানা গিয়েছে। সূ্ত্রের তরফ সিআরপিএফের এই ধরনের গাড়ির অভাব রয়েছে। যার জন্য বেশিরভাগ ক্ষেত্রেই রাজ্যের ওপর নির্ভর করতে হয়। তবে বর্তমানে পরিস্থিতি খারাপ হতে শুরু হয়েছে। জম্মু ও কাশ্মীরে বিস্ফোরক উদ্ধারের পরিমাণ বেড়ে গিয়েছে। যার ফলে দেশের শীর্ষস্থানীয় নেতা স্পর্শকাতর অঞ্চলে সফরের নিরাপত্তার ঝুঁকি দেখা দিচ্ছে। পরিস্থিতি বিচার করে দ্রুত দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য আরসিআইইডি জ্যামার যুক্ত গাড়ি কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজ্যগুলোর কাছে নির্ভর হতে চায় না কেন্দ্র

রাজ্যগুলোর কাছে নির্ভর হতে চায় না কেন্দ্র

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক বলেন, গত বছর অক্টোবরেই আরসিআইইডি জ্যামার যুক্ত গাড়ি কেনার প্রস্তাব পাঠানো হয়েছিল। পুলিশের আধুনিকীকরণ প্রকল্পের অধীনে এই গাড়িগুলো কেনার প্রস্তাব পাঠানো হয়েছিল। কিছুদিন আগে জানা গিয়েছে, প্রস্তাবটি বাস্তবায়িত করতে ৪৫.১৯ কোটি টাকা খরচ হবে। অতি স্পর্শকাতর এলাকা, যেখানে বিস্ফোরণ বা হামলার মতো আশঙ্কা বেশি। যেখানেই দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য আরসিআইইডি যুক্ত গাড়ি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারগুলোর কাছে এই গাড়িগুলো যথেষ্ট পরিমাণে রয়েছে। তবে কেন্দ্র বর্তমানে রাজ্যের কাছে নির্ভর হতে চাইছে না। সেই কারণেই এই গাড়িগুলো কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরসিআইইডি জ্যামার যুক্ত গাড়ি কী

আরসিআইইডি জ্যামার যুক্ত গাড়ি কী

আরসিআইইডি জ্যামারগুলো মূলত আইইডি থেকে মোকাবিলা করে। জানা যাচ্ছে, এই জ্যামারগুলো বিস্ফোরণ ঘটাতে প্রয়োজনীয় নির্দিষ্ট রেডিও ফ্রিকোয়েন্সি ব্লক করে। আইইডি বিস্ফোরণ থেকে কয়েকশো মিটার পর্যন্ত রক্ষা করে। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির গাড়িতে এই ধরনের জ্যামার দেখতে পাওয়া যায়। তাঁদের গাড়ি লক্ষ্য করলে দেখা যাবে একাধিক মাউন্ট এন্টেনা রয়েছে।

ক্রমেই বাড়ছে বিস্ফোরণের সম্ভাবনা

ক্রমেই বাড়ছে বিস্ফোরণের সম্ভাবনা

চলতি বছর জম্মু ও কাশ্মীরের নিরাপত্তারক্ষীরা প্রচুর পরিমাণে আইইডি বা ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইজড বাজেয়াপ্ত করা হয়েছে। সরকারি তথ্য অনুসারে আইইডি মূলত মাওবাদীরা ব্যবহার করত। কিন্তু বর্তমানে জম্মু ও কাশ্মীরের সন্ত্রাসবাদীরা এই কৌশল ব্যবহার করতে শুরু করেছে। ২০১৯ সালে আইইডি বিস্ফোরণ তার বড় উদাহরণ। জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় আইইডি বিস্ফোরণে ৪০ জন সিআরপিএফের জওয়ানের মৃত্যু হয়।

মেধা তালিকা প্রকাশের পরেও দুর্নীতির অভিযোগ! শিক্ষক নিয়োগ নিয়ে হাইকোর্টে দায়ের নতুন মামলামেধা তালিকা প্রকাশের পরেও দুর্নীতির অভিযোগ! শিক্ষক নিয়োগ নিয়ে হাইকোর্টে দায়ের নতুন মামলা

English summary
Home affair ministry decides to purchase RCIED car to increase security of VVIP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X