• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Himachal Elections Result 2022: মোদী-শাহ-নাড্ডার বিজেপি পরাস্ত! মুখ্যমন্ত্রী হিসেবে নাম উঠেছে 'মহারানি'র

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার নিজের রাজ্য। এছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের রাজ্যও হিমাচল প্রদেশ। বিজেপির তরফে নির্বাচনে কোনও ব্যক্তিকে হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে না ঘোষণা করা হলে
  • |
Google Oneindia Bengali News

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার নিজের রাজ্য। এছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের রাজ্যও হিমাচল প্রদেশ। বিজেপির তরফে নির্বাচনে কোনও ব্যক্তিকে হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে না ঘোষণা করা হলেও, অনেকেই মনে করেছিলেন, বিজেপি ক্ষমতায় ফিরলে মুখ্যমন্ত্রী করা হতে পারে অনুরাগ ঠাকুরকে। কিন্তু এক 'মহারানি'র কৌশলের কাছে হার মানতে হয়েছে মোদী-শাহ-নাড্ডার বিজেপিকে। বিজেপির শীর্ষ এই তিন নেতা বারে বারে প্রচারে গিয়েও দলের জয়ে প্রভাব ফেলতে পারেননি। সেই মুখ্যমন্ত্রীর পদে কে বসবেন তা নিয়ে শুক্রবার সিমলায় আলোচনায় বসছে কংগ্রেস।

মোদী-শাহের বিজেপিকে পরাস্ত করেছেন প্রতিভা সিং

মোদী-শাহের বিজেপিকে পরাস্ত করেছেন প্রতিভা সিং

প্রতিভা সিং হিমাচল প্রদেশে কংগ্রেসের সভানেত্রী। তাঁর অন্য পরিচিতিও রয়েছে। তিনি হিমাচল প্রদেশের ছয়বারের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিং-এর স্ত্রী। বীরভদ্র সিং জীবিতকালে হিমাচলের রাজনীতির চাণক্য বলে পরিচিত ছিলেন। তিনি মান্ডি লোকসভা আসনে জয়ী হয়ে সাংসদও হয়েছিলেন। সেই প্রতিভা সিং-এর হাত ধরেই কংগ্রেস হিমাচল জয়ে ফিরেছে, তারা পরাস্ত করেছে মোদী-শাহের বিজেপিকে। এর কংগ্রেস আশা করছে, হিমাচল প্রদেশের এই জয় সামনের বছরে একাধিক রাজ্যের নির্বাচনে প্রভাব ফেলবে।

কংগ্রেসের প্রচারের নেতৃত্বে ছিলেন

কংগ্রেসের প্রচারের নেতৃত্বে ছিলেন

প্রতিভা সিং মহারানি নামে হিমাচল প্রদেশে পরিচিত। তিনিই এবার হিমাচল প্রদেশের নির্বাচনে কংগ্রেসের নির্বাচনী প্রচারে নেতৃত্ব দিয়েছেন। বিজেপির আক্রমণাত্মক প্রচারের মোকাবিলা করেছেন। মোকাবিলা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এবং অনুরাগ ঠাকুরের মতো নেতানেত্রীদের প্রচারকে।

রাজনীতিবিদ হিসেবে বিচক্ষণতা দেখিয়েছেন

রাজনীতিবিদ হিসেবে বিচক্ষণতা দেখিয়েছেন

কংগ্রেসের হারানো জায়গা পুনরুদ্ধারে তিনি এমন একটা সময়ে দায়িত্ব নিয়েছিলেন, যে সময় দল একের পর নির্বাচনে একের পর এক রাজ্যে হেরে যাচ্ছে। তবে অতীতেও তিনি রাজনৈতিক শক্তি প্রমাণ করেছেন। ২০১৯-এ মান্ডি লোকসভা আসনে জয়ী হয়েছিলেন বিজেপির রাম স্বরূপ শর্মা। কিন্তু তাঁর মৃত্যুর পরে সেই আসনে বিজেপির প্রার্থী ব্রিদেডিয়ার খুশল ঠাকুরকে পরাজিত করে লোকসভার সদস্য হন। মোদী হাওয়া সঙ্গে থাকলেও প্রতিভা সিং নিজের রাজনৈতিক বিচক্ষণতায় গেরুয়া শিবিরকে পরাজিত করেছিলেন।
তবে এবারের চ্যালেঞ্জ ছিল অনেক বড়। বিজেপিকে রাজ্যের ক্ষমতা থেকে সরানো খুব একটা সহজ কাজ ছিল না।

হিমাচলের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে পারেন

হিমাচলের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে পারেন

এই প্রতিভা সিং-এর নাম হিমাচল প্রদেশের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে উঠে আসছে। শেষ পর্যন্ত সব কিছু যদি ঠিকঠাক থাকে তবে তাঁকেই হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী আসনে দেখা যেতে পারে। ইতিমধ্যেই কংগ্রেস হিমাচল প্রদেশের ৬৮ টি আসনের মধ্যে ৪০ টিতে এগিয়ে রয়েছে কিংবা জয়ী হয়েছে। অন্যদিকে বিজেপি পেয়েছে ২৫ টি আসন। আপ পাঁচটি এবং অন্যরা ৪ টি আসনে এগিয়ে রয়েছে কিংবা জয়ী হয়েছে।

প্রতিভা সিংকে কেন মহারানি বলা হয়

প্রতিভা সিং পূর্বতন বুশহরের রাজপুত রাজ্যের মহারানি। তাঁর স্বামী বীরভদ্র সিং পাহাড়ি এই রাজ্যের দীর্ঘ সময়ের রাজনীতিবিদদের একজন। তিনি ১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত বুশহরের রাজা ছিলেন। তবে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর উদ্যোগে দেশের সংবিধানের ২৬ তম সংশোধনীর জেরে দেশের সব রাজতন্ত্রের অবসান হয়। ফলে তখন থেকে রাজা হিসেবে সরকারি স্বীকৃতিও বিলুপ্ত হয়ে যায়। রাজার আধিপত্য শেষ হয়ে গেলেও, রাজনীতিতে এই রাজপরিবাবের আধিপত্য শেষ হয়নি। কেননা বীরভদ্র সিং রাজ্যে কংগ্রেসকে নিয়ন্ত্রণ করতেন। তিনি দীর্ঘ সময় ধরে দলের রাজ্য সভাপতি ছিলেন। তাঁর মৃত্যুর পরে হিমাচল প্রদেশ কংগ্রেসে পরিবারের আধিপত্য বজায় রয়েছে তাঁর স্ত্রী প্রতিভা সিং-এর মাধ্যমে।

Gujarat Elections Result 2022: বিজেপির গুজরাত জয়ে নতুন পালক! সংরক্ষিত আসন থেকে জয়ী প্রথম খ্রিস্টান প্রার্থীGujarat Elections Result 2022: বিজেপির গুজরাত জয়ে নতুন পালক! সংরক্ষিত আসন থেকে জয়ী প্রথম খ্রিস্টান প্রার্থী

English summary
After defeating Modi-Shah-Nadda's BJP Maharani Pratibha Singh's name comes as CM of Himachal Pradesh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X