• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'বিদেশ থেকে আসলে অবশ্যই...'! মাঙ্কিপক্স নিয়ে নয়া গাইডলাইন স্বাস্থ্যমন্ত্রকের

গোটা বিশ্বে মাঙ্কিপক্সের সংক্রমণ দ্রুত বাড়ছে। যা নিয়ে ক্রমশ উদ্বেগ বাড়ছে। আর এই উদ্বেগের মধ্যেই ভারতেও মাঙ্কিপক্সে আক্রান্ত এক। পরিস্থিতি বুঝে স্বাস্থ্য এবং পারিবারিক কল্যাণ মন্ত্রকের তরফে মঙ্কিপক্স রোগে বেশ কিছু নির্দেশ
  • |
Google Oneindia Bengali News

গোটা বিশ্বে মাঙ্কিপক্সের সংক্রমণ দ্রুত বাড়ছে। যা নিয়ে ক্রমশ উদ্বেগ বাড়ছে। আর এই উদ্বেগের মধ্যেই ভারতেও মাঙ্কিপক্সে আক্রান্ত এক। পরিস্থিতি বুঝে স্বাস্থ্য এবং পারিবারিক কল্যাণ মন্ত্রকের তরফে মঙ্কিপক্স রোগে বেশ কিছু নির্দেশ জারি করেছে। মন্ত্রকের নয়া গাইডলাইন অনুযায়ী, বিদেশ থেকে কোনও ব্যক্তি আসলে অসুস্থ রোগীর কাছাকাছি ঘেঁষতে দেওয়া যাবে না।

মাঙ্কিপক্স নিয়ে নয়া গাইডলাইন স্বাস্থ্যমন্ত্রকের

এমনকি জীবিত কিংবা মৃত কোনও জীবজন্তুর কাছাকাছি আসা চলবে না। এমনকি অন্য লোকের কাছাকাছি আসলেও সাবধান থাকতে বলা হয়েছে।

বৃহস্পতবার কেরলে এক ব্যক্তির শরীরে সংক্রমণ ধরা পড়েছে। গত কয়েকদিন আগেই ওই যুবক বিদেশ থেকে ফেরে। আর ফেরার পরেই বেশ কিছু শারীরিক সমস্যা ধরা পড়ে। নমুনা পরীক্ষা করলে দেখা যায় ওই যুবক মাঙ্কিপক্সে আক্রান্ত। মন্ত্রকের গাইডলাইন অনুযায়ী, যদি শরীরে মাঙ্কিপক্সের কোনও লক্ষ্মণ দেখা যায়, কিংবা কোনও র‍্যাস বেরতে দেখা যায় তাকলে দ্রুত কোনও স্বাস্থ্যকেন্দ্রে পরীক্ষা করার কথা বলা হয়েছে। পাশাপাশি মাঙ্কিপক্সের ঝুঁকি আছে এমন কোনও দেশ থেকে ফিরলেও স্বাস্থ্যপরীক্ষা করিয়ে নেওয়ার কথা বলছে স্বাস্থ্যমন্ত্রক।

স্বাস্থ্যমন্ত্রক বলছে, মাঙ্কিপক্স জুনোটিক বিমারি। নয়া এই ভাইরাস মধ্য এবং পশ্চিম আফ্রিকাতে মূলত হয়। ২০০৩ সালে প্রথম মাঙ্কিপক্সের সংক্রমণের ঘটনা সামনে আসে। তবে সম্প্রতি একাধিক দেশে ছড়িয়েছে এই সংক্রমণ। তবে কেরলে সংক্রমণের ঘটনা সামনে আসতেই সেখানে কেন্দ্রের তরফে একটি স্বাস্থ্য প্রতিনিধি দলকে পাঠানো হয়েছে।

সে রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের সাহায্য এবং পরামর্শ দিতেই তড়িঘড়ি সে রাজ্যে টিম পাঠানো হয়েছে। বলে রাখা প্রয়োজন, ইতিমধ্যে ওই যুবককে করেন্টাইনে রাখা হয়েছে বলেই খবর। কাদের সংস্পর্শে সে এসেছে সেই বিষয়টিও নজরে রাখা হয়েছে বলে জানা যাচ্ছে।

কেন্দ্রের তরফেও বিষয়টির উপর নজর রাখা হচ্ছে বলে খবর। বলা প্রয়োজন, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ইতিমধ্যে সাবধান করেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় একটি বৈঠক হয়। এরপরেই মাঙ্কি পক্স নিয়ে নোটিশ কেন্দ্রের তরফে পাঠানো হয়েছে বলে খবর। যেখানে সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে মাঙ্কিপক্সের জন্য জারি করা কেন্দ্রের নির্দেশিকা যেন কঠোরভাবে পালন করা হয়।

মাঙ্কিপক্সে আক্রান্ত নন তো?

শরীরে লক্ষ্মণগুলি সাধারণত ১৪ থেকে ২১ দিন স্থায়ী হয় বলেই মত ডাক্তারদের। তবে রোগীর শুরুতে জ্বর, মাথাব্যথা, ঠান্ডা লাগা, শরীর ব্যথা, ক্লান্তির মতো উপসর্গ দেখা দিতে পারে। এমনকি মুখে কিংবা পরে শরীরের অন্যান্য অংশে ফুসকুড়ি কিংবা র‍্যাশ দেখা দিতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

কাদের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, জানেন?কাদের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, জানেন?

English summary
health ministry releases guidelines to control monkeypox
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X