• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

যুদ্ধের মধ্যেও ভারতে জ্বালানির মূল্যবৃদ্ধিতে স্বস্তিতে রয়েছে ভারত : কেন্দ্রীয় মন্ত্রী

Google Oneindia Bengali News

জ্বালানির দাম প্রায় প্রতিদিন বৃদ্ধির মধ্যে, পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি মঙ্গলবার বলেছেন যে যদিও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বজুড়ে জ্বালানীর দামকে প্রভাবিত করেছে, তবে ভারতে সালের এপ্রিল ২০২১ এবং ২০২২ সালের মার্চ মাসে এই বৃদ্ধি মাত্র ৫ শতাংশ ছিল সেখানে অনেক উন্নত ও উন্নয়নশীল দেশে ৫০ শতাংশেরও বেশি দাম বেড়েছে ।

যুদ্ধের মধ্যেও ভারতে জ্বালানির মূল্যবৃদ্ধিতে স্বস্তিতে রয়েছে ভারত : কেন্দ্রীয় মন্ত্রী

ইউক্রেনের পরিস্থিতি নিয়ে লোকসভায় সংক্ষিপ্ত সময়ের আলোচনায় হস্তক্ষেপ করে, মন্ত্রী বিরোধীদের অভিযোগ প্রত্যাখ্যান করেছিলেন যে 'অপারেশন গঙ্গা', যা ইউক্রেনে অধ্যয়নরত শিক্ষার্থীদের বাড়িতে ফিরিয়ে এনেছিল, এটি একটি পরিবহন মিশন ছিল এবং একটি উচ্ছেদ অভিযান নয়। পুরি বলেছিলেন, "আমরাই একমাত্র দেশ নই যে যুদ্ধ দ্বারা প্রভাবিত হয়েছে," । তিনি যোগ করেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সমগ্র বিশ্বকে প্রভাবিত করেছে।

তিনি বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে এপ্রিল ২০২১ থেকে মার্চ ২০২২ এর মধ্যে পাম্পে পেট্রলের দাম বেড়েছে ৫১ শতাংশ, কানাডায় ৫২ শতাংশ, জার্মানিতে ৫৫ শতাংশ, ব্রিটেনে ৫৫ শতাংশ, ফ্রান্স ৫০ শতাংশ , স্পেনে ৫৮ শতাংশ, শ্রীলঙ্কায় ৫৫ শতাংশ)। আমাদের দাম বৃদ্ধি শতাংশের নিরিখে ওই দেশগুলির এক দশমাংশ মাত্র। পুরি আরও উল্লেখ করেছেন যে যুদ্ধ শুরু হওয়ার পরে আন্তর্জাতিক বাজারে প্রাকৃতিক গ্যাসের দাম কয়েকবার বেড়েছে।

এদিকে তেল উৎপাদদনকারী সংস্থাগুলি (ওএমসি) আজ আবারও পেট্রোল এবং ডিজেলের দাম ৮০-৮৫ পয়সা বাড়িয়েছে যা গত ১৬ দিনের সামগ্রিক দাম ১০ টাকায় বেড়ে গিয়েছে। এটি ১৪তম বার পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ল। এই বৃদ্ধির হার ২২ মার্চ থেকে বাড়ানো হয়েছিল যখন হার সংশোধনে সাড়ে চার মাসের দীর্ঘ বিরতি শেষ হয়েছিল। জাতীয় রাজধানীতে পেট্রোলের দাম আজ ১০৫ টাকা ছাড়িয়েছে, যেখানে মুম্বইতে এটি ১২০ টাকা ছাড়িয়েছে।

আজকের লিটার প্রতি ৮০ পয়সা বৃদ্ধির সাথে, দিল্লিতে পেট্রোলের দাম এখন প্রতি লিটার ১০৫.৪১ টাকা হবে যা আগে ছিল ১০৪.৬১ টাকা, যখন ডিজেলের দাম প্রতি লিটার ৯৫.৮৭ টাকা থেকে বেড়ে ৯৬.৬৭ টাকা হয়েছে, রাজ্য জ্বালানী খুচরা বিক্রেতাদের মূল্য বিজ্ঞপ্তি অনুসারে। মুম্বইতে, এক লিটার পেট্রোলের দাম ৮৪ পয়সা বেড়ে ১২০.৫১ টাকায় বিক্রি হচ্ছে, যেখানে৮৫ পয়সা দাম বাড়ানোর পরে এক লিটার ডিজেল ১০৪.৭৭ টাকায় কিনতে হচ্ছে। দেশ জুড়ে এমন দাম বৃদ্ধি করা হয়েছে এবং স্থানীয় করের উপর নির্ভর করে রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হয়।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে অপরিশোধিত তেলের দাম ঊর্ধ্বমুখী হওয়ার কারণে গত বছরের ৪ নভেম্বর থেকে জ্বালানির দামের সংশোধনে একটি বিরতি ছিল, যা ২২ মার্চ শেষ হয়েছিল। উল্লেখযোগ্যভাবে, গত বছরের ৩ নভেম্বর, কেন্দ্র সারা দেশে খুচরা দাম কমাতে পেট্রোলে প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলের প্রতি লিটার ১০ টাকা আবগারি শুল্ক কমিয়েছিল। তাতেও লাভ কিছু হয়নি।

English summary
Centre says india in good position in fuel price hiking
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X