• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাচ্চাদের দেওয়া হবে কোভ্যাক্সিন, দ্বিতীয় ডোজ নেওয়ার ৯ মাসের মাথায় বুস্টার ডোজ! নয়া গাইডলাইন কেন্দ্রের

Google Oneindia Bengali News

দেশে ওমিক্রনের সংখ্যা বাড়ছে। এই অবস্থায় বাচ্চাদের ভ্যাকসিন দেওয়ার ঘোষণা করা হয়েছে। বছরের শুরুতেই ১৫ থেকে ১৮ বছর বয়সিদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে। শুধু তাই নয়, ৬০ বছর বয়সিদের বুস্টার ডোজ দেওয়ারও ঘোষণা করা হয়েছে। সেই মতো প্রস্তুতি শুরু হয়েছে।

ভয় বাড়াচ্ছে কলকাতা,ফের ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণা অনুযায়ী ১৫ থেকে ১৮ বছর বয়সীদের ভ্যাকসিন শুরু হচ্ছে জানুয়ারি তিন থেকে। অন্যদিকে ডাক্তার, স্বাস্থ্যকর্মী এবং ষাট বছর উর্ধদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হচ্ছে ১০ জানুয়ারি থেকে। আর সেখানে দাঁড়িয়ে নয়া গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

বাচ্চাদের জন্যে ভ্যাকসিন

বাচ্চাদের জন্যে ভ্যাকসিন

কেন্দ্রের তরফে বাচ্চাদের ভ্যাকসিন দেওয়া নিয়ে বিস্তারিত জানানো হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে দেওয়া গাইডলাইন অনুযায়ী, ১৫ থেকে ১৮ বছর বয়সিরা শুধু কোভ্যাক্সিন নিতে পারবে। ভারতের তৈরি এই ভ্যাকসিনই দেওয়া হবে। গত শনিবারই ড্রাগ কন্ট্রোল ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের জরুরি ভিত্তিতে ব্যবহারে ছাড়পত্র দিয়েছে। ১২ বছর বেশি বয়সীদের এই ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে ড্রাগ কন্ট্রোল ছাড়পত্র দিয়েছে।

বুস্টার ডোজ

বুস্টার ডোজ

আগামী ১০ জানুয়ারি থেকে এই বুস্টার ডোজ দেওয়ার ঘোষণা করা হয়েছে। ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া হয়েছে এমন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং করোনা যোদ্ধাদের এই বুস্টার ডোজ দেওয়া হবে। শুধু তাই নয়, যাদের ৬০ বছর হয়ে গিয়েছে এবং কোমোর্বিটি রয়েছে তাঁরাও এই বুস্টার ডোজের জন্যে রেজিস্টার করতে পারবে। তবে অবশ্যই এই সমস্ত রোগীদের ক্ষেত্রে প্রথমেই চিকিৎসকদের পরামর্শ নিতে হবে। আর এরপরেই দেওয়া হবে বুস্টার ডোজ।

তবে এই বুস্টার ডোজ দেওয়া হবে তখনই যখন দ্বিতীয় ডোজ নেওয়ার নয়মাস হয়ে গিয়েছে। সরকারের তরফে বলা হয়েছে যে, সেকেন্ড ডোজ নেওয়ার ৩৯ মাসের মাথায় এই বুস্টার ডোজ দেওয়া হবে বয়স্কদের।

'কো-উইন'-এ নাম নথিভুক্ত করতে পারবে

'কো-উইন'-এ নাম নথিভুক্ত করতে পারবে

আগামী ১ জানুয়ারি থেকেই টিকা নেওয়ার জন্য দেশের করোনা অ্যাপ 'কো-উইন'-এ নাম নথিভুক্ত করতে পারবে দেশের কিশোর কিশোরীরা। প্রাথমিক স্তরে ১৫ থকে ১৮ বছর বয়সীরা ১ জানুয়ারী থেকে প্ল্যাটফর্মে টিকা দেওয়ার জন্য নিজেদের নাম নিবন্ধ করতে পারবে। নিবন্ধনের জন্য একটি অতিরিক্ত আইডি কার্ড যুক্ত করা হয়েছে। কারণ অনেকের কাছেই কাছে আধার বা অন্য কোনো পরিচয়পত্র নাও থাকতে পারে। সেখানে দাঁড়িয়ে ছাত্র পরিচিতির কার্ড দিয়েও ভ্যাকসিনেশনের জন্যে তারিখ বুক করা যাবে।

কোউইন অ্যাপটি খুললেই সেখানে এই বিষয়ে বিস্তারিত ভাবে বলা হয়েছে। ফলে দেরি না করে এখনই নাম রেজিস্ট্রেশন করে ফেলতে হবে।

English summary
Guideline from central govt for child vaccination, one can get precaution dose after 9 months of second dose
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X