জিএসটি বাবদ নভেম্বরে আয় যা কমল, তা জানলে চমকে যাবেন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

নভেম্বরে জিএসটি বাবদ সরকারের আয় কমল প্রায় ১১ হাজার কোটি টাকা। মূলত বিভিন্ন জিনিসপত্রের ওপর থেকে আরোপিত মূল্য কমে যাওয়ায় জিএসটি বাবদ সংগ্রহ কমেছে বলে জানা গিয়েছে।

জিএসটি বাবদ নভেম্বরে আয় যা কমল, তা জানলে চমকে যাবেন

অর্থমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী ২৭ নভেম্বর পর্যন্ত জিএসটি বাবদ আয় ছিল ৮৩,৩৪৬ কোটি। অন্যদিকে, অক্টোবরে আয় ছিল ৯৫,১৩১ কোটি।

জিএসটির অধীনে এখনও পর্যন্ত প্রায় ৯৫.৯ লক্ষ করদাতা নথিভুক্ত হয়েছেন। এর মধ্যে প্রায় ১৫.১ লক্ষ হলেন কম্পোজিশন ডিলার। প্রত্যেক ত্রৈমাসিকে যাঁদের রিটার্ন দাখিল করতে হয়। অক্টোবর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত প্রায় ৫০.১ লক্ষ রিটার্ন দাখিল করা হয়েছে বলে মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।
অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, জুলাই-অগাস্ট মাসে প্রায় ১০,৮০৬ কোটি টাকা রাজ্যগুলিকে ক্ষতিপূরণ বাবদ দেওয়া হয়েছে। সেপ্টেম্বর-অক্টোবরের জন্য দেওয়া হয়েছে ১৩,৬৯৫ কোটি টাকা।
মূলত বিভিন্ন জিনিসপত্রের ওপর থেকে আরোপিত মূল্য কমে যাওয়ায় জিএসটি বাবদ সংগ্রহ কমেছে বলে জানা গিয়েছে।

প্রাথমিক ভাবে, এক রাজ্য থেকে অন্য রাজ্যে জিনিসপত্র যাওয়ার জন্য ইন্টিগ্রেটেড জিএসটি দিতে হত।

জিএসটি সংগ্রহের যে তথ্য পাওয়া যাচ্ছে তাতে দেখা যাচ্ছে, জুলাই, অগাস্ট এবং সেপ্টেম্বরে জিএসটি বাবদ সরকারের আয় হয়েছিল যথাক্রমে ৯৫ হাজার কোটি, ৯১ হাজার কোটি এবং ৯২,১৫০ কোটি।

English summary
GST collection has dropped by more than Rs 11,000 crore for the month of November. The drop is mainly due to cut in levies on most of the commodities.
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.