• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দেশের নতুন CDS অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান! প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের উত্তরসূরি নিয়োগ

  • |
Google Oneindia Bengali News

দেশের নতুন CDS অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান। এদিন কেন্দ্রীয় সরকারের তরফে এই ঘোষণা করা হয়েছে। হেলিকপ্টার দুর্ঘটনায় জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর নয় মাস পরে এই নিয়োগ করা হল। সেক্ষেত্রে লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান দেশের দ্বিতীয় সিডিএস। দেশের প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াত গত ডিসেম্বরে তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান। সেই দুর্ঘটনায় মোট ১৩ জনের মৃত্যু হয়েছিল।

যেসব দায়িত্ব থাকবে তাঁর ওপরে

যেসব দায়িত্ব থাকবে তাঁর ওপরে

বুধবার কেন্দ্রীয় সরকারের তরফে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানকে দেশের পরবর্তী চিফ অফ ডিফেন্স স্টাফ হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দায়িত্ব গ্রহণের দিন থেকে তিনি ভারত সরকারের সামরিক বিভাগের সচিব হিসেবে কাজ করবেন। পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে।

যেসব অভিযানে সফল

যেসব অভিযানে সফল

সরকারি বিবৃতি অনুসারে লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান খাদকওয়াসলার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির প্রাক্তন ছাত্র। তিনি দেশের পূর্ব কমান্ড-সহ কয়েকটি কমান্ড, স্টাফ-সহ বেশ কিছু আলংকারিক পদে ছিলেন। জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্বে জঙ্গি দমনে তাঁর ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

কাজ শুরু গোর্খা রাইফেলসে

কাজ শুরু গোর্খা রাইফেলসে

১৯৬১ সালের ১৮ মে জন্মগ্রহণ করেন অনিল চৌহান। ১৯৮১ সালে তিনি ভারতীয় সেনাবাহিনীর গোর্খা রাইফেলসে কমিশন লাভ করেন। সরকারি বিবৃতিতে বলা হয়েছে অনিল চৌহান মেজর জেনারেল হিসেবে উত্তর কমান্ডের গুরুত্বপূর্ণ বারামুলা সেক্টরের পদাতিক ডিভিশনের দায়িত্বও সামলেছেন।
লেফটেন্যান্ট জেনারেল হিসেবে তিনি উত্তর-পূর্বের একটচি কর্পস কমান্ডে ছিলেন। এরপর ২০১৯ থেকে ইস্টার্ন কমান্ডের জেনারেল কমান্ডিং-ইন-চিফ হয়ে যান। ২০২১-এ তিনি চাকরি থেকে অবসর নেন।
তিনি ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশনস হিসেবেও কাজ করেছেন। এছাড়াও রাষ্ট্রসংঘের অ্যাঙ্গোলা মিশনেও কাজ করেছেন। অবসর গ্রহণের পরেও তিনি জাতীয় নিরাপত্তা এবং কৌশলগত বিষয়ে কাজ করে গিয়েছেন।

যেসব পদক লাভ করেছিলেন তিনি

যেসব পদক লাভ করেছিলেন তিনি

সেনাবাহিনীতে তাঁর বিশিষ্ট ও কৃতিত্বপূর্ণ সেবার জন্য তিনি পরম বিশিষ্ট সেবা মেডেল, উত্তর যুদ্ধ সেবা মেডেল, অতি বিশিষ্ট সেবা মেডেল, সেনা মেডেল এবং বিশিষ্ট সেবা মেডেল পেয়েছেন।

পুজোয় বৃষ্টির ভ্রুকুটি! কেমন থাকবে কলকাতা ও বাংলার জেলাগুলির ষষ্ঠী থেকে দশমীর আবহাওয়া, একনজরে পূর্বাভাসপুজোয় বৃষ্টির ভ্রুকুটি! কেমন থাকবে কলকাতা ও বাংলার জেলাগুলির ষষ্ঠী থেকে দশমীর আবহাওয়া, একনজরে পূর্বাভাস

English summary
Government appoints Lt General Anil Chauhan (Retired) as the next Chief of Defence Staff (CDS)
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X