গোধরা রায়কে চ্যালেঞ্জ জানিয়ে করা মামলার রায় ঘোষণা আজ, চাপ বাড়বে কোন পক্ষের

  • Posted By:
Subscribe to Oneindia News

গুজরাতের গোধরা কাণ্ড নিয়ে বিরোধীরা বরাবরই বিজেপি তথা নরেন্দ্র মোদীকে তোপ দেগে এসেছে। সেই গোধরা কাণ্ডের রায় বিশেষ আদালত ঘোষণার পরে তার বিরুদ্ধে সরকারের তরফে উচ্চ আদালতে আপিল করা হয়েছিল। সেই আপিলের শুনানিতে এদিন রায় ঘোষণা করতে পারে গুজরাত হাইকোর্ট।

গোধরা রায়কে চ্যালেঞ্জ জানিয়ে করা মামলার রায় ঘোষণা আজ

গোধরায় ট্রেনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছিল ২৮ ফেব্রুয়ারি ২০০২ সালে। করসেবকদের একটি দল অযোধ্যা থেকে ফিরছিল। গোধরা রেল স্টেশনে সবরমতী এক্সপ্রেসের কামরায় আগুন লাগিয়ে দেওয়া হয়। সেই ঘটনায় ৫৯ জন প্রাণ হারান। তারপরে টানা ২ মাস সারা রাজ্যে দাঙ্গা চলেছিল।

সেই মামলায় সিট-এর আদালত ১১ জনকে মৃত্যুদণ্ড ও ২০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। ২০১১ সালের সেই রায় ঘোষণায় ট্রায়াল কোর্ট ৬৩ জনকে নির্দোষ ঘোষণা করে। তার মধ্যে ছিল মৌলানা হুসেন উমরজী, যাকে গুজরাত পুলিশ গোটা ঘটনার মাস্টারমাইন্ড বলে ঘোষণা করেছিল।

বিশেষ আদালতের তরফে যে ২০জনকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়েছিল তার বদলে আদালতে সর্বোচ্চ সাজা দাবি করেছে গুজরাত সরকার। পাশাপাশি যে ৬৩ জনকে নির্দোষ বলে ঘোষণা করা হয়েছিল সেই রায়ের বিরুদ্ধেও উচ্চ আদালতে আবেদন করা হয়েছে। মোট ২৯ মাসের শুনানির পরে এদিন নতুন রায় দিতে পারে আদালত।

English summary
Godhra train burning case, Gujarat high court verdict on appeals likely today

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.