• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হনুমান জয়ন্তীতে শোভাযাত্রার জন্য দিল্লিতে বিশ্বহিন্দু পরিষদ সদস্যের বিরুদ্ধে এফআইআর

  • |
Google Oneindia Bengali News

১৬ এপ্রিল উত্তর-পশ্চিম দিল্লির জাহাঙ্গীরপুরীতে হনুমান জয়ন্তী উপলক্ষে একটি শোভা যাত্রার আয়োজন করেছিল বিশ্বহিন্দু পরিষদ ও বজরং দলের সদস্যরা৷ এই শোভাযাত্রায় পাথর ছুঁড়ে আক্রমণে ও তার পরবর্তী হিংসায় উত্তপ্ত হয়ে ওঠে দিল্লির জাহাঙ্গীরপুরী এলাকা। এবার ১৬ তারিখ ওই শোভাযাত্রা বের করার জন্য বিশ্ব হিন্দু পরিষদ (VHP) এবং বজরং দলের দিল্লি ইউনিটের দুই ব্যক্তির বিরুদ্ধে একটি প্রথম তথ্য রিপোর্ট (এফআইআর) দায়ের করল দিল্লি পুলিশ।

বেআইনি শোভাযাত্রার অভিযোগ!

বেআইনি শোভাযাত্রার অভিযোগ!

শোভা যাত্রার পরে জাহাঙ্গীরপুরীতে পুলিশ হিংসা ও বেআইনি সমাবেশের অভিযোগে নাবালক সহ ২০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করেছে। একই থানার একজন হেড কনস্টেবল অভিযোগ দায়ের করার পর জাহাঙ্গীরপুরী থানায় ভারতীয় দণ্ডবিধি (আইপিসি) ধারা ১৮৮ (সরকারি কর্মচারীর দ্বারা যথাযথভাবে প্রবর্তিত আদেশ অমান্য) এর অধীনে এফআইআর দায়ের করা হয়েছে।

কী বলা হয়েছে এফআইএআর-এ?

কী বলা হয়েছে এফআইএআর-এ?

এফআইআরএ বলা হয়েছে, '১৫ এপ্রিল, ভিএইচপি-র জেলা সেবা প্রধান প্রেম শর্মা এবং সহ-বিভাগ সম্পাদক ব্রহ্ম প্রকাশ, একটি মিছিল বের করার জন্য জাহাঙ্গীরপুরী থানায় ( জিডি নম্বর ৮৩-এ) একটি আবেদন দায়ের করেছিলেন। তাদের জানানো হয়েছে যে এই ধরনের অনুমতির জন্য, তাদের ডিসিপি (উত্তর-পশ্চিম) থেকে অনুমতি নেওয়া উচিত ছিল। এফআইআর-এ আরও বলা হয়েছে, ১৬ এপ্রিল, কোনো অনুমতি ছাড়াই, তারা লোকজনকে জড়ো করেছিল এবং স্বেচ্ছায় 'অবৈধভাবে' মিছিল করেছিল। মিছিলকে কেন্দ্র করে স্থানীয় দু'সম্প্রদায়ের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় এবং ঝগড়া হওয়ার সম্ভাবনা ছিল। থানা থেকে জানা যায় যে তারা এ বিষয়ে যথাযথ অনুমতি নেয়নি। প্রেম শর্মা এবং ব্রহ্ম প্রকাশ সমস্ত লোককে বেআইনিভাবে জড়ো করেছিলেন এবং অনুমতি ছাড়াই তারা একটি শোভাযাত্রার আয়োজন করেছিলেন, যা ১ এপ্রিল এসিপি (জাহাঙ্গীরপুরী) এর জারি করা বিজ্ঞপ্তি লঙ্ঘন করেছে৷'

কী বলছেন দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার?

কী বলছেন দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার?

দিল্লি পুলিশের উত্তর-পশ্চিমের ডেপুটি কমিশনার ঊষা রঙ্গনানি জানিয়েছেন, কোনও অনুমতি ছাড়াই জাহাঙ্গীরপুরী এলাকায় ১৬ এপ্রিল সন্ধ্যায় হনুমান জয়ন্তীর শোভা যাত্রা বের করার জন্য সংগঠকদের বিরুদ্ধে আইপিসি ধারা ১৮৮ এর অধীনে একটি মামলা দায়ের করা হয়েছে। তদন্ত চলছে।'

অনুমতি ছিল দাবি বিশ্বহিন্দু পরিষদের!

অনুমতি ছিল দাবি বিশ্বহিন্দু পরিষদের!

অন্যদিকে বিশ্বহিন্দু পরিষদের দাবি, ১৬ এপ্রিল জাহাঙ্গীরপুরী এলাকায় সকাল ও বিকেলে যে দুটি মিছিল বের হয়েছিল, সেগুলোর অনুমতি ছিল। ইতিমধ্যে এই শোভাযাত্রার আয়োজক ভিএইচপি এবং বজরং দলের দিল্লি ইউনিট দাবি করেছে যে তারা অনুমতি পেয়েছে। ভিএইচপি জাতীয় মুখপাত্র বিনোদ বনসল বলেছেন যে তারা তাদের কর্মীদের মুক্তির জন্য তাঁরা দিল্লি পুলিশের বিরুদ্ধে আদালতে যাবেন। বনসল বলেছেন, আমরা অনুমতি ছাড়া কোনো সমাবেশ করি না। এবারও আমরা দিল্লি পুলিশের কাছ থেকে অনুমতি পেয়েছি। কেউ তাদের জিজ্ঞাসা করুক অনুমতি না থাকলে তারা কেন আমাদের শোভা যাত্রার জন্য নিরাপত্তা ব্যবস্থা করেছিল।

 ধর্মীয় সংঘর্ষ এড়াতে অনুমতি ছাড়া ধর্মীয় মিছিলে না যোগীর ধর্মীয় সংঘর্ষ এড়াতে অনুমতি ছাড়া ধর্মীয় মিছিলে না যোগীর

English summary
FIR against Vishwa Hindu Parishad-Bajrang Dal members in Delhi for Hanuman Jayanti procession
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X