• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তাপপ্রবাহ চরমে, রাজ্যে-রাজ্যে বিদ্যুৎ ঘাটতি ভারতে

Google Oneindia Bengali News

ভয়ঙ্কর তাপপ্রবাহের মুখোমুখি হয়েছে দেশ৷ শেষ ১২২ বছরেও এরকম উষ্ণতা অনুভূত হয়নি দেশে৷ এরমধ্যেই সমীক্ষায় উঠে আসছে রাজ্যে রাজ্যে বিদ্যুৎ ঘাটতির খবর। ভারত শেষ ছ'বছরেরও মধ্যে সবচেয়ে খারাপ বিদ্যুতের ঘাটতি প্রত্যক্ষ করছে। বিদ্যুতের চাহিদার বেড়ে যাওয়া, কয়লার ঘাটতি ও তাপপ্রবাহ চাপে ফেলেছে দেশকে!

বিদ্যুৎ ঘাটতির কী অবস্থা সারা দেশে?

বিদ্যুৎ ঘাটতির কী অবস্থা সারা দেশে?

কয়লা হল দেশে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত প্রধান জ্বালানী। সূত্রের খবর কয়লার ইনভেনটরিগুলি কমপক্ষে শেষ ন'বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে রয়েছে। বিদ্যুৎ মন্ত্রকের মতে, বৃহস্পতিবার ভারতে সর্বোচ্চ-বিদ্যুতের চাহিদা রেকর্ড উচ্চতায় পৌঁছেছে এবং পরের মাসে এটি ৮ শতাংশ পর্যন্ত বাড়তে পারে৷ রয়টার্সের মতে এপ্রিলের প্রথম ২৭ দিনে দেশে বিদ্যুৎ সরবরাহ চাহিদার তুলনায় ১.৮৮ বিলিয়ন ইউনিট বা ১.৬ শতাংশ কম রয়েছে৷ জম্মু ও কাশ্মীর থেকে অন্ধ্র প্রদেশ পর্যন্ত, গ্রাহকরা ২ ঘন্টা থেকে ৮ ঘন্টা পর্যন্ত বিদ্যুৎ বিচ্ছিন্নতার সম্মুখীন হচ্ছেন।

কী অবস্থা দিল্লির?

কী অবস্থা দিল্লির?

রাজধানী শহরটির ক্ষমতাসীন আম আদমি পার্টির (আপ) সরকার জাতীয় রাজধানীতে বিদ্যুৎ সরবরাহকারী বিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লার সম্ভাব্য ঘাটতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। দিল্লির বিদ্যুৎমন্ত্রী সত্যেন্দ্র জৈনের মতে, ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন (এনটিপিসি)-এর দাদরি-২ এবং ঝাজ্জার পাওয়ার প্ল্যান্টে কয়লার ঘাটতি রয়েছে। এনটিপিসি-র দাদরি-২ পাওয়ার প্ল্যান্টে, মাত্র এক দিনের মূল্যের স্টক বাকি রয়েছে এবং ঝাজ্জারে মাত্র ৭-৮ দিনের মতো কয়লা স্টক রয়েছে৷

হরিয়ানায় বিদ্যুৎ ঘাটতি!

হরিয়ানায় বিদ্যুৎ ঘাটতি!

বিজেপি শাসিত রাজ্যটি জানিয়েছে তাদের বিদ্যুৎ ব্যবহারে ঘাটতি মেটাতে রাজ্যটি ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশের মতো রাজ্য থেকে অতিরিক্ত শক্তি কিনবে। এই সপ্তাহে বুধবার, হরিয়ানা জুড়ে সর্বাধিক বিদ্যুতের চাহিদা প্রায় ৯ হাজার মেগাওয়াট স্পর্শ করেছে যে রাজ্যে সরবরাহ প্রায় ১৫০০ মেগাওয়াট কম। বিদ্যুৎএর অভাবের ফলে গুরুগ্রামে চার থেকে ছ'ঘণ্টার ক্রমবর্ধমান বিদ্যুৎ বিভ্রাট হয়।

কোন জায়গাতে রয়েছে যোগী রাজ্য উত্তরপ্রদেশ?

কোন জায়গাতে রয়েছে যোগী রাজ্য উত্তরপ্রদেশ?

দেশের সবচেয়ে জনবহুল রাজ্যে ৩০০০ মেগাওয়াট ঘাটতি রয়েছে। যোগী রাজ্যে প্রায় ২৩ হাজার মেগাওয়াটের বিদ্যুৎ চাহিদা রয়েছে৷ কিন্তু বর্তমানে সরবরাহ হচ্ছে মাত্র ২০ হাজার মেগাওয়াট৷ যার ফলে গ্রামীণ এলাকা এবং ছোট শহরগুলিতে লোডশেডিং হচ্ছে। বর্তমানে গ্রামাঞ্চলে নির্ধারিত ১৮ ঘণ্টার বদলে গড়ে ১৫ ঘণ্টা ৭ মিনিট বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

অন্ধ্রপ্রদেশে বিদ্যুৎ ঘাটতি কোথায় পৌঁছেছে?

অন্ধ্রপ্রদেশে বিদ্যুৎ ঘাটতি কোথায় পৌঁছেছে?

দক্ষিণের এই রাজ্যটিতে ২১০ মিলিয়ন ইউনিট বিদ্যুৎএর চাহিদা রয়েছে যেখানে প্রায় ৫০ মিলিয়ন ইউনিট বিদ্যুৎ কম সরবরাহ হচ্ছে৷
রাজ্যের ডিসকমগুলি প্রতি সপ্তাহে শিল্পগুলির জন্য দু'দিনের 'বিদ্যুৎ ছুটি' কার্যকর করছে।

নীতীশ কুমারের বিহার ঠিক কোন জায়াগায় দাঁড়িয়ে রয়েছে বিদ্যুৎ ঘাটতির ক্ষেত্রে?

নীতীশ কুমারের বিহার ঠিক কোন জায়াগায় দাঁড়িয়ে রয়েছে বিদ্যুৎ ঘাটতির ক্ষেত্রে?

হঠাৎ চাহিদা বৃদ্ধির কারণে বিহার প্রতিদিন ২০০ থেকে ৩০০ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতির সম্মুখীন হচ্ছে। রাজ্যের প্রতিদিন প্রায় ৬০০০ মেগাওয়াট বিদ্যুৎএর প্রয়োজনীয়তা রয়েছে যেখানে এবং বিদ্যুতের সরবরাহ মাত্র ৫০০০ থেকে ৫২০০ মেগাওয়াট!

মরুরাজ্য রাজস্থানেও বিদ্যুৎ-এর ঘাটতি রয়েছে!

মরুরাজ্য রাজস্থানেও বিদ্যুৎ-এর ঘাটতি রয়েছে!

তাপপ্রবাহের কারণে রাজস্থানে, বিদ্যুতের চাহিদা ৩১ শতাংশ বেড়ে গিয়েছে যার ফলে দিনে ৫ থেকে ৭ ঘন্টা বিদ্যুত বিচ্ছিন্ন করে রাখতে হচ্ছে। শহরের তুলনায় গ্রামীণ এলাকায় বেশি বিদ্যুৎ বিচ্ছিন্ন হচ্ছে।

বিদ্যুৎ শঙ্কটে ভুগছে কেরলও!

বিদ্যুৎ শঙ্কটে ভুগছে কেরলও!

দক্ষিণের সিপিএম শাসিত রাজ্যটিও গতকাল থেকে বিদ্যুৎ বিচ্ছিন্ন হতে শুরু করেছে। কয়লা সংকটের কারণে উৎপাদন ৪০০ মেগাওয়াট কমে যাওয়ায় কেরলের বিদ্যুৎ বোর্ড লোডশেডিংয়ের পথে হাঁটতে বাধ্য হয়েছে!

৪০ শতাংশ বেড়েছে পাঞ্জাবের বিদ্যুৎ চাহিদা!

৪০ শতাংশ বেড়েছে পাঞ্জাবের বিদ্যুৎ চাহিদা!

প্রচণ্ড গরমের মধ্যেই পাঞ্জাবে বিদ্যুতের চাহিদা ৪০ শতাংশ বেড়েছে, রাজ্যের বিদ্যুৎমন্ত্রী হরভজন সিং বলেছেন, বুধবার, রাজ্যে ২৮২ লক্ষ ইউনিটের ঘাটতি ছিল। সমস্ত বিদ্যুৎ উৎসগুলি থেকে সরবরাহের পরও যা ১৬৭৯ লক্ষ ইউনিট স্পর্শ করে!

৪৭ ডিগ্রিতে পৌঁছে যাবে তাপমাত্রা, দহনের দোসর লোডশেডিং, আরও কঠিন হবে পরিস্থিতি৪৭ ডিগ্রিতে পৌঁছে যাবে তাপমাত্রা, দহনের দোসর লোডশেডিং, আরও কঠিন হবে পরিস্থিতি

English summary
Extreme heat waves, power shortages in many state in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion