একবছরের মধ্যেই ইপিএফও হবে পেপারলেস, শ্রমিকরা পাবেন আরও সুবিধা, জানালেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী

  • By: OneindiaStaff
Subscribe to Oneindia News

ডিজিটাল ইন্ডিয়ার অঙ্গ হিসেবে একবছরেই পেপার হবে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। মঙ্গলবার তামিলনাড়ুর সালেমে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার।

একবছরের মধ্যেই ইপিএফও হবে পেপারলেস, শ্রমিকরা পাবেন আরও সুবিধা, জানালেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী

ইতিমধ্যেই বেশ কিছু অনলাইন পরিষেবা চালু করেছে ইপিএফও। নতুন এই প্রক্রিয়া চালু হয়ে গেলেই তাদের কাজের জন্য সদস্যদের আর ইপিএফও-র অফিসে যেতে হবে না। সালেমে এদিন আঞ্চলিক প্রভিডেন্ট ফান্ড অফিসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী।

শ্রম সংস্কার নিয়ে প্রশ্ন করা হলে কেন্দ্রীয় মন্ত্রী জানান, সব শ্রম আইনগুলিকে চারটি ভাগে ভাগ করা হচ্ছে। বিষয়টি নিয়ে বিভিন্ন কর্মী সংগঠন এবং শ্রমিক সংগঠনগুলির সঙ্গে কথা চলছে বলে জানিয়েছেন তিনি।

দেশে এককোটির বেশি কোম্পানি এবং ফার্ম থাকলেও, কেবলমাত্র ১০ লক্ষ সংস্থা ইপিএফও-র অদীনে নথিভুক্ত বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। সংখ্যাটা ২০ লক্ষ্যে নিয়ে যেতে তাঁর মন্ত্রক চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী। এর জন্য ২০ জন কর্মী থাকলেই ইপিএফও-তে অন্তর্ভুক্তির মাত্রা রাখা হয়েছে।

এছাড়াও সরকার দেশের ৪০ কোটি অসংগঠিত শ্রমজীবীর জন্য পিএফ, পেনশন এবং ইনসিওরেন্সের ব্যবস্থা গ্রহণ করেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী।

English summary
The Employees Provident Fund Organisation will go paperless in another year as part of Digital India initiative, said Union minister Santoshkumar Gangwar
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.