India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নির্বাচনে বাজিমাত করতে পাঞ্জাবে শিখ ভোটে বিশেষ নজর! ক্যাপ্টেনই প্রধান তুরুপের তাস বিজেপির?

  • |
Google Oneindia Bengali News

পাঞ্জাব কংগ্রেসে রদবদল, প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের কংগ্রেস ছেড়ে নতুন দল গঠনের মাঝেই এবার আসন্ন নির্বাচনে(Punjab Assembly Elections 2021) বাজিমাত করতে শিখ ভোটকেই মূল তুরুপের তাস করতে চাইছে বিজেপি। প্রসঙ্গত উল্লেখ্য, বছর ঘুরতেই ভোট রয়েছে পাঁচ রাজ্যে। তালিকায় রয়েছে পাঞ্জাবও। এদিকে গত বছর কৃষক আন্দোলনের সময় থেকেই পাঞ্জাবে বিজেপির অবস্থা বিশেষ ভালো যাচ্ছে না। ভেঙেছে জোট।

কেন খানিক চাপে পদ্ম শিবির

কেন খানিক চাপে পদ্ম শিবির

এদিকে কৃষি আন্দোলনে যে সমস্ত রাজ্যের কৃষকরা একদম প্রথমসারিতে রয়েছেন তাদের মধ্যে শীর্ষে রয়েছে পাঞ্জাব। এমনকী এই রাজ্যের শিখ সম্প্রদায়ের কৃষকরাই কার্যত গোটা আন্দোলনের নেতৃত্বে রয়েছেন এখনও পর্যন্ত। কৃষি বিলের বিরোধিতা করেই বিজেপির হাত ছেড়েছে দীর্ঘদিনের জোটসঙ্গী শিরোমণি অকালি দলও। আর তাতেই গত কয়েকমাস ধরেই অনেকটাই চাপে পড়েছে গেরুয়া শিবির।

 শিখদের পাশে চাইছে গেরুয়া শিবির

শিখদের পাশে চাইছে গেরুয়া শিবির

এবার কৃষি আই কাঁটা দূরে রেখেই পাঞ্জাবের ভোটে ঝড় তুলতে শিখদের পাশে চাইছে গেরুয়া শিবির। এমনকী শিখ সম্প্রদায়ের মন জয় করতে নেওয়া হয়েছে একাধিক নতুন কৌশলও। সূত্রের খবর, শিখ আবেগের কথায় মাথায় রেখেই দ্রুত খুলে যেতে পারে কর্তারপুর করিডোর। এদিকে করোনা প্রকোপের জেরে গত বছর ১৬ মার্চ থেকে বন্ধ রয়েছে কর্তারপুর।

ঠিক কী পরিকল্পনা রয়েছে বিজেপির

ঠিক কী পরিকল্পনা রয়েছে বিজেপির

এদিকে গতকয়েক সপ্তাগে লাগাতার পাঞ্জাব উড়ে যাচ্ছেন একাধিক কেন্দ্রীয় মন্ত্রী। এমনকী আগামী মাসেও একাধিক বিজেপি নেতা থেকে শুরু করে মন্ত্রীদের রয়েছে পাঞ্জাব সফরের পরিকল্পনা। উদ্দেশ্য একটাই মোদী সরকার পাঞ্জাবের মানুষের জন্য কী ভাবছে তা জনমানসে বেশি মাত্রায় পৌঁছে দেওয়া। এদিকে পাঞ্জাবের অনুন্নোতির জন্য ইতিমধ্যেই বর্তমান কংগ্রেস সরকারকে কাঠগড়ায় তুলেছে বিজেপি। লাগাতার তোপ দেখা হচ্ছে নভজ্যোত সিং সিধুর দিকেও। এমনকী কংগ্রেসের 'অপশাসনের' কারণেই আজ পাঞ্জাব চরম 'দুরাবস্থার' মধ্যে দিয়ে যাচ্ছে বলে বিজেপির মত।

ক্যাপ্টেনের কাঁধে বন্দুক রেখেই খেলতে চাইছে বিজেপি

ক্যাপ্টেনের কাঁধে বন্দুক রেখেই খেলতে চাইছে বিজেপি

এদিকে ইতিমধ্যেই কংগ্রেস নেতা নভজ্যোত সিং সিধুকে চ্যালেঞ্জ করে নতুন দল ঘোষণা করে ফেলেছেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। আগামী বছরের বিধানসভা নির্বাচনের আগে সেই দল আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করবে বলে জানিয়েছেন তিনি। এমনকী বিজেপির সঙ্গে তাঁর দলের আসন সমঝোতা হবে বলেও জানা যাচ্ছে। তবে আকালির বদলে নতুন ক্যাপ্টেনের নতুন দল বিজেপিকে কতটা পাঞ্জাবের ফ্রন্টফুটে ফিরিয়ে আনে এখন সেটাই দেখার।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Special attention to the Sikh vote in Punjab to win the election! The captain is the main trump card of the BJP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X