• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোটের আগে ধাক্কা উদ্ধব শিবিরে! একনাথ শিন্ডে ফিরে পেলেন দলীয় পদ

Google Oneindia Bengali News

মহারাষ্ট্র (Maharashtra) বিধানসভায় (Assembly) আস্থা ভোটের (Floor Test) আগে বড় ধাক্কা উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) শিবিরে। রবিবার রাতে মহারাষ্ট্র বিধানসভার নবনিযুক্ত অধ্যক্ষ (Speaker) রাহুল নার্ভেকর শিবসেনার (Shiv Sena) বিধায়ক অজয় চৌধুরীকে বিধানসভায় দলের নেতার পদ (legislative leader) থেকে সরিয়ে দিতে নির্দেশ জারি করেছেন। সেখানে তিনি নিযুক্ত করেছেন একনাথ শিন্ডেকে (Eknath Shinde) । প্রসঙ্গত বিদ্রোহী হওয়ার পরে উদ্ধব ঠাকরে একনাথ শিন্ডেকে ওই পদ থেকে সরিয়ে দিয়েছিলেন।

বিধানসভায় উদ্ধব গোষ্ঠীর দফারফা

বিধানসভায় উদ্ধব গোষ্ঠীর দফারফা

রবিবার রাতে মহারাষ্ট্র বিধানসভার অধ্যক্ষ রাহুল নার্ভেকরার অফিস থেকে জারি করা চিঠিতে .বিধানসভায় শিবসেনার দলের নেতা হিসেবে একনাথ শিন্ডেকে পুনর্বহলা করা হয়েছে। পাশাপাশি শিবসেনার চিফ হুইপের পদ থেকে ঠাকরে গোষ্ঠীর সুনীল প্রভুকে সরিয়ে শিন্ডে গোষ্ঠীর ভারত গোগাওয়ালেকে নিযুক্ত করার কথা জানিয়েছেন। এছাড়াও অধ্যক্ষের অফিস থেকে জারি করা চিঠিতে বলা হয়েছে, শিবসেনা বিধায়ক অজয় চৌধুরীকে বিধানসভায় দলের নেতা হিসেবে নিয়োগের সিদ্ধান্ত বাতিল করা হচ্ছে।

আদালতে যাচ্ছে শিব সেনা

আদালতে যাচ্ছে শিব সেনা

এদিকে অধ্যক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওয়ার কথা জানিয়েছে শিবসেনা। সিদ্ধান্তকে দুর্ভাগ্যজনক বলে শিবসেনার মুখপাত্র এবং সাংসদ অরবিন্দ সাওয়ান্ত জানিয়েছেন, তারা অধ্যক্ষের সিন্দান্তের বিরুদ্ধে আদালতে যাচ্ছেন। তিনি অভিযোগ করেছেন, এই সিদ্ধান্তের মাধ্যমে সংবিধান ও গণতান্ত্রিক রীতিনীতিকে পদদলিত করা হচ্ছে। বিজেপি স্বৈরাচারের দিকে অগ্রসর হচ্ছে বলেও মন্তব্য করেছেন তিনি। অন্যদিকে বহিষ্কৃত শিবসেনা গোষ্ঠীর নেতা অজয় চৌধুরী বলেছেন নতুন অধ্যক্ষ উভয় পক্ষের বক্তব্য শুনতে কোনও শুনানির ব্যবস্থা করেননি।
শিবসেনার বিদ্রোহী বিধায়ক তথা বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেকে সম্বোধন করে দেওয়া চিঠিতে বলা হয়েছে, মহারাষ্ট্র বিধানসভা ২২ জুন একটি চিঠি পেয়েছিল। সেখানে বিধানসভায় শিবসেনার দলের নেতা হিসেবে একনাথ শিন্ডেকে সরানোর শিবসেনার প্রধান উদ্ধব ঠাকরের সিদ্ধান্তের প্রতিবাদ করা হয়েছিল।

উদ্ধব শিবিরের কাছে বড় ধাক্কা

উদ্ধব শিবিরের কাছে বড় ধাক্কা

মহারাষ্ট্র বিধানসভায় শিবসেনার আসন সংখ্যা ৫৫। এর মধ্যে ৩৯ জন রয়েছেন বিদ্রোহী একনাথ শিন্ডের সঙ্গে। অপর দিকে ১৬ জন বিধায়ক রয়েছেন উদ্ধব ঠাকরে শিবিরের সঙ্গে। তবে সোমবার আস্থা ভোটের আগে শিবসেনার চিফ হুইপের পদে গোগাওয়ালেকে নিযুক্ত করায় হুইপের সামনে পড়তে হবে ওই ১৬ জন বিধায়ককে। যদি এই ১৬ জন বিধায়ক হুইপ অমান্য করেন, তাহলে তাঁরা অযোগ্য ঘোষণার মুখোমুখি হতে পারেন।

বিধানসভায় দলগত অবস্থান

বিধানসভায় দলগত অবস্থান

মহারাষ্ট্র বিধানসভায় ২৮৮ টি আসনের মধ্যে সদস্য রয়েছেন ২৮৭ জন। শিবসেনার বিধায়ক রমেশ লাট মারা যাওয়ার পরে আসনটি শূন্য। অধ্যক্ষ নির্বাচনের দিন রাহুল নার্ভেকর পেয়েছিলেন ১৬৪ টি ভোট। অন্যদিকে শিবলেনার রাজন সালভি পেয়েছিলেন ১০৭ টি ভোট। অর্থাৎ ২৭১ জন বিধায়ক ভোট দিয়েছিলেন। দুইজন এসপি এবং একজন এআইএমআইএম সদস্য ভোটদানে বিরত ছিলেন। ১২ জন অনুপস্থিত বিধায়কের মধ্যে বিজেপির লক্ষ্ণণ জগতাপ এবং মুক্তা তিলক গুরুতর অসুস্থ। দুই এনসিপি বিধায়ক অনিল দেশমুখ এবং নবাব মালিক বিভিন্ন মামলায় অভিযুক্ত হয়ে জেলে রয়েছেন। চারদন এনসিপি বিধায়ক ওই দিন অনুপস্থিত ছিলেন। এছাড়াও দুই কংগ্রেস বিধায়কও অনুপস্থিত ছিলেন।

মিস ইন্ডিয়া ২০২২: খেতাব জিতলেন কর্নাটকের সিনি শেঠিমিস ইন্ডিয়া ২০২২: খেতাব জিতলেন কর্নাটকের সিনি শেঠি

English summary
Eknath Shinde gets back Shiv Sena legislative leader's post before floor test by maharashtra assembly speaker
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X