• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অগাস্তা চপার কেলেঙ্কারি-তে এবার কি জালে সনিয়া ও রাহুল, আদালতে ইডির বয়ান ঘিরে চাঞ্চল্য

অগাস্তাওয়েস্টল্যান্ড চপারকাণ্ডে এবার আদালতে সরাসরি সনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর নাম নিল ইডি। যদিও, সনিয়া গান্ধী-কে মিসেস গান্ধী এবং রাহুল-কে 'আর' নামে সম্বোধন করা হয়েছে। ইডি অবশ্য এই দুটি নাম -ই যে আদপে সনিয়া গান্ধী ও রাহুল গান্ধী তা আদালতকে সরাসরি জানায়নি। তবে, আদালতে সওয়াল-জবাবে এমন কিছু বক্তব্য পেশ করেছে তাতে পরিষ্কার হয়ে গিয়েছে যে অগাস্টা চপার কেলেঙ্কারিতে এবার সরকারিভাবেই সনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর নাম টানতে পারে ইডি।

অগাস্তা চপার কেলেঙ্কারিতে কি বিপদ বাড়ছে সনিয়া-রাহুলের

শনিবার দিল্লির পাতিয়ালা হাউস কোর্টে ক্রিশ্চিয়ান মিশেল-এর হেফাজত নিয়ে নিয়ে শুনানি ছিল। সেখানেই ইডি-র আইনজীবী 'মিসেস গান্ধী' ও 'আর' নামক এক ব্যক্তির উল্লেখ করে। ইডি-র আইনজীবী বিচারকে জানান, অগাস্তা চপারকাণ্ডে গ্রেফতার ইটালীয় নাগরিক ক্রিশ্চিয়ান মিশেল মিসেস গান্ধী-র নাম নিয়েছেন। কিন্তু, কি জন্য তিনি এই নাম নিয়েছেন তা এই মুহূর্তে আদালতকে জানানো যাচ্ছে না। এমনকী জিজ্ঞাসাবাদ চলাকালীন মিশেল 'সন অফ দ্য ইটালিয়ান লেডি' এবং কীভাবে সেই ইটালিয়ান মহিলার ছেলে ভারতের প্রধানমন্ত্রী হতে চলেছেন তাও নাকি ইডি-র তদন্তকারী অফিসারদের সঙ্গে সেই তথ্যও ভাগ করেছেন মিশেল। অগাস্তা চপার কেলেঙ্কারিতে ধৃত ইটালিয়ান দালাল মিশেলের কাছে নাকি এমন বহু তথ্যই আছে। এই সব তথ্য যাচাই করে দেখতে হলে মিশেলকে হেফাজতে নিতে হবে বলেও আদালতের সামনে আর্জি রাখে ইডি। এছাড়াও মিশল জেরাতে বারবার 'আর' নামে এক প্রভাবশালী ব্যক্তির কথা বলেছেন।

আদালতে ইডি-র এই সওয়ালের পরপরই সাংবাদিক সম্মেলন করে কংগ্রেস। প্রাক্তন কংগ্রেস মন্ত্রী রূপেন সিং অভিযোগ করেন, 'একটা নির্দিষ্ট পরিবারের নাম নেওয়ার জন্য মিশেলের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে। কেন চৌকিদার একটা পরিবারের নাম নেওয়ানোর জন্য সরকারি সংস্থার উপরে চাপ সৃষ্টি করছে? বিজেপি-র চৌকিদাররা স্ক্রিপ্ট তৈরির জন্য এখন ওভার টাইম করছে।'

শেষমেশ ক্রিশ্চিয়ান মিশেলকে সাত দিনের জন্য ইডি-র হেফাজতের নির্দেশ দেয় পাতিয়ালা হাউস কোর্ট। ইডি এদিন ক্রিশ্চিয়ান মিশেল-এর আইনজীবীর বিরুদ্ধে আদালতে অভিযোগ করে। তদন্তে অসহোগিতার জন্য ক্রিশ্চিয়ানের উপরে তাঁর আইনজীবী নানাভাবে চাপ তৈরি করছেন বলে আদালতের কাছে দাবি করে ইডি। এই অভিযোগের প্রেক্ষিতে মিশেলের আইনজীবী আলজো কে জোশেপ জানান, 'সাক্ষাৎ-এর সময় কিছু কাগজ দিয়েছিলেন মিশেল। আমরা এখানে বিতর্কমূলক কিছু করি নি। এটা ইডি-র গাফিলতির জন্যই হয়েছে। কীভাবে আইনি বিষয়ে আদালতে উত্তর দেবেন এই নিয়ে মিশেলের কিছু জিজ্ঞাস্য ছিল। তিনি লকআপের মধ্যে কিছু জিনিস দেওয়ার চেষ্টা করেন। আমরা খুলেও দেখিনি ওই জিনিসগুলি কী ছিল। আর এই ঘটনাকেই বলা হচ্ছে মিশেল আমাদের নথি দেওয়ার চেষ্টা করছিলেন। এমনকী ওই নথি সঙ্গে সঙ্গেই ইডি-র লোকেরা নিয়ে চলে গিয়েছিল।'

মিশেলের আইনজীবীর উত্তরে অবশ্য সন্তুষ্ট হতে পারেননি বিচারক। তিনি লকআপে আইনজীবী ও মিশেলের মধ্য়ে একটা দূরত্ব বজার রাখার নির্দেশ দিয়েছেন এবং সেই সঙ্গে সাক্ষাৎ-এর সময়ও বেঁধে দিয়েছেন। ফলে, আদালতের নির্দেশে এখন থেকে সকাল ও বিকেলে ১৫ মিনিট করে আইনজীবীর সঙ্গে দেখা করার সুযোগ পাবেন মিশেল।

অন্যদিকে, ইডি এদিন আদালতকে জানায় যে কীভাবে অগাস্তাওয়েস্টল্যান্ড চপার চুক্তির সময় হ্য়াল-কে বাদ দিয়ে টাটা-কে ডিল অফার করা হয়েছিল? তা বিস্তারিতভাবে জানিয়েছেন মিশেল। রাফালে কেলেঙ্কারিতেও কংগ্রেস-সহ অধিকাংশ বিজেপি বিরোধীদের অভিযোগ হ্যাল-কে বাদ দিয়ে অফসেট পার্টনার হিসাবে অনিল আম্বানির সংস্থাকে আনা হয়েছে। অগাস্তা চপারকাণ্ডেও এবার কংগ্রেসের বিরুদ্ধে একই অভিযোগ সামনে আনল ইডি।

English summary
ED claimed in Patiala House Court that Christian Michel named Mrs. Gandhi in the interrogation in Augusta Chopper case. Though Congress has condemned the Ed's claim.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X