• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

BJP versus Congress: এবার কি টার্গেট ছত্তিশগড়, ইডির হাতে মুখ্যমন্ত্রী-ঘনিষ্ঠের গ্রেফতারিতে প্রশ্ন

BJP versus Congress: এবার কি টার্গেট ছত্তিশগড়, ইডির হাতে মুখ্যমন্ত্রী-ঘনিষ্ঠের গ্রেফতারিতে প্রশ্ন
Google Oneindia Bengali News

এবার কি টার্গেট ছত্তিশগড়? ইডির হাতে সম্প্রতি মুখ্যমন্ত্রী-ঘনিষ্ঠের গ্রেফতারির পর যথারীতি উঠে পড়ল সেই অবধারিত প্রশ্নটাই। কংগ্রেসের দখলে থাকা কর্নাটক দখল করেছে বিজেপি, দখল করেছে মধ্যপ্রদেশও। হালে মহারাষ্ট্র থেকে বিজেপির ধাক্কায় ছিটকে গিয়েছে মহাজোট। আর দিল্লিতে আপ আর রাজস্থানে কংগ্রেসকে বিব্রত করার পর এবার ছত্তিশগড় নিয়ে উঠছে প্রশ্ন।

BJP versus Congress: এবার কি টার্গেট ছত্তিশগড়, ইডির হাতে মুখ্যমন্ত্রী-ঘনিষ্ঠের গ্রেফতারিতে প্রশ্ন

সম্প্রতি মানি লন্ডারিং মামলায় ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের সহযোগীকে গ্রেফতার করেছে ইডি। সৌমায়া চৌরাসিয়াকে প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের ফৌজদারি ধারার অধীনে হেফাজতে নেওয়া হয়েছিল। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট শুক্রবার ছত্তিশগড়ের ওই শীর্ষ আমলাকে গ্রেফতার করে।

ইডির হাতে গ্রেফতার হওয়া ওই আধিকারিক সৌমায়া চৌরাসিয়া ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের নেতৃত্বাধীন প্রশাসনে নিযুক্ত একজন উপসচিবয মানি লন্ডারিং প্রতিরোধ আইনের এই মামলায় অভিযোগ করা হয়, ছত্তিশগড়ের প্রতি টন কয়লা পরিবহণ থেকে ২৫ টাকা বেআইনি শুল্ক তোলার অভিযোগ ওঠে সিনিয়র আমলা, ব্যবসায়ী, রাজনীতিবিদ এবং মধ্যস্বত্বভোগীদের দ্বারা।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা অক্টোবরে রাজ্যের আইএএস অফিসার সমীর বিষ্ণোই এবং আরও দুজনকে গ্রেফতার করে। এই মামলার বেশ কয়েকটি অভিযান চালানোর পর গ্রেফতারের ধারা অব্যহত রয়েছে। ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ইডির বিরুদ্ধে অভিযোগ করেন, কে্ন্দ্রীয় তদন্তকারী সংস্থা উদ্দেশ্যপ্রণোদিতভাবে অধিকারের ঊর্ধ্বে উঠে এই গ্রেফতারি চালিয়ে যাচ্ছে। এবং গ্রেফতার হওয়া আমলাদের সঙ্গে অমানবিক আচরণ করে যাচ্ছে। এসব তারা করছে অযথা সরকারকে অস্বস্তিতে ফেলতে।

এর পিছনে কেন্দ্রীয় সরকার তথা কেন্দ্রের শাসক দল বিজেপির হাত রয়েছে বলে তাঁরা অভিযোগ। কংগ্রেস-সহ বিভন্ন বিরোধী দল শাসিত রাজ্যে বিজেপি একই খেলা খেলে চলেছে। সরকার ফেলার প্রাথমিক চেষ্টা এটি। বিভিন্ন রাজ্যে কেন্দ্রীয় তদন্ত্রকারী সংস্থা দিয়ে হেনস্থা করিয়ে সরকার ফেলার সোপান তৈরি করে বিজেপি। একই কাজ এরা এর আগে ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, রাজস্থান-সহ বিভিন্ন রাজ্যে করে চলেছে।

এর আগে দিল্লিতেও একইভাবে আম আদমি পার্টির সরকারকে বিব্রত করা হয়। এখনও সেই ধারা অব্যাহত রয়েছে। দিল্লির আম আটমি পার্টির সরকার উপ মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়াকে টার্গট করে নানা অভিযোগ হানছে বিজেপি। সম্প্রতি মদ কেলেঙ্কারিতে দিল্লির সরকারকে বিপাকে ফেলার চেষ্টা করা হয়েছিল। একাধিক আধিকারিক নেতার বিরুদ্ধে অভিযোগ থেকে শুরু করে মণীশ সিসোদিয়াকে হেনস্থা করে দিল্লির সরকার ফেলার চেষ্টা করা হয়েছিল। বারে বারে কেন্দ্রের বিরুদ্ধে সেই অভিযোগ এনেছে আপ। এবার কংগ্রেসও সেই অভিযোগ হানছে।

অনুব্রত-বুলি এবার সুকান্ত কণ্ঠে, আসন্ন পঞ্চায়েতের আগে দু-পক্ষে 'ভয়ঙ্কর খেলা’র বার্তা অনুব্রত-বুলি এবার সুকান্ত কণ্ঠে, আসন্ন পঞ্চায়েতের আগে দু-পক্ষে 'ভয়ঙ্কর খেলা’র বার্তা

English summary
ED arrests Chattishgarh CM’s close aide state officers in money laundering case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X