• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাষ্ট্রপতি নির্বাচনে শতাধিক বিরোধী বিধায়কের সমর্থন মুর্মুকে, ব্যাপক ক্রশ ভোটিং খুশি বিজেপি নেতৃত্ব

Google Oneindia Bengali News

বৃহস্পতিবার ভারতের নয়া রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু। ফলাফল ঘোষণার পর দেখা গিয়েছে, বিরোধী শিবিরের প্রায় ৯৫ জন বিধায়ক দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন। যদিও বিজেপির তরফে দাবি, শতাধিক বিরোধী বিধায়শ মুর্মুকে ভোট দিয়েছেন। বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার বদলে তাঁরা পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে দ্রৌপদী মুর্মুকে পছন্দ করেছেন। ফলাফলে মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের বিরোধী শিবির থেকে দ্রৌপদী মুর্মু ভোট পেয়েছেন। আশ্চর্যজনকবভাবে কেরল থেকেও দ্রৌপদী মুর্মু ভোট পেয়েছেন।

কেরল থেকেও দ্রৌপদী মুর্মুকে সমর্থন

কেরল থেকেও দ্রৌপদী মুর্মুকে সমর্থন

ক্রশ ভোটিংয়ে সব থেকে বিস্ময়কর খবর এসেছে কেরল থেকে। কেরল থেকে দ্রৌপদী মুর্মুর সমর্থনে একটিও ভোট প্রত্যাশিত ছিল না। কারণ কেরলের সমস্ত বিধায়ক হয় সিপিআই(এম)-এর নেতৃত্বধীন বাম জোট ও কংগ্রেসের নেতৃত্বাধীন জোটের সদস্য। কংগ্রেস বা সিপিআই(এম) বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থন করেছে। এনডিএ-এর একটি বিধায়কও কেরলে নেই। কিন্তু গণনায় দেখা গিয়েছে কেরল থেকেও দ্রৌপদী মুর্মুর সমর্থনে ভোট পড়েছে।

মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশেও ক্রশ ভোটিং

মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশেও ক্রশ ভোটিং

মহারাষ্ট্রে দ্রৌপদী মুর্মু ১৮১টি ভোট পেয়েছেন। একনাথ শিন্ডে আস্থা ভোট যা পেয়েছিলেন তার থেকে প্রায় ১৫টি ভোট বেশি। সেখানে যশবন্ত সিনহা পেয়েছেন মাত্র ৯৮টি ভোট। ভোটদান থেকে বিরোধীদের বেশ কয়েকজন বিধায়ক নিজেদের বিরত রেখেছিলেন। কংগ্রেস বিধায়কদের অনুপস্থিতির তদন্তে পর্যবেক্ষক পাঠানো হয়েছিল। যদিও শিবসেনার সভাপতি উদ্ধব ঠাকরে আগেই বলেছিলেন, তাঁর দল এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করবে। মধ্যপ্রদেশে এনডিএ রাষ্ট্রপতি প্রার্থীর ১৩১টি ভোট পাওয়ার কথা ছিল, সেখানে পেয়েছেন ১৪৬টি ভোট। যদিও মধ্যপ্রদেশের কংগ্রেসের তরফে বিধায়কদের টাকা দিয়ে ভোট কেনার অভিযোগ করা হয়েছিল। কংগ্রেস জানিয়েছে, তাদের প্রায় ১০ জন বিধায়কের সঙ্গে বিজেপি যোগাযোগ করেছিল।

ক্রশ ভোটিংয়ে নেই রাজস্থান

ক্রশ ভোটিংয়ে নেই রাজস্থান

রাষ্ট্রপতি নির্বাচনে একাধিক রাজ্য থেকে যখন ক্রশ ভোটিং-য়ের খবর পাওয়া গিয়েছে। কিন্তু জানা গিয়েছে রাজস্থানে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী বিধায়কদের থেকে একটিও ভোট পাননি। উত্তরপ্রদেশের বিরোধী শিবিরের অন্তত ছয় জন বিধায়ক মুর্মুকে ভোট দিয়েছেন। ছত্তিশগড় থেকে একজন বিধায়ক এনডিএ রাষ্ট্রপতি প্রার্থীকে ভোট দিয়েছিলেন। গুজরাটে বিরোধী শিবিরের কমপক্ষে ১০ জন বিধায়ক দ্রৌপদী মুর্মুর সমর্থনে ভোট দিয়েছেন। গুজরাটে বিজেপির ১১১ জন বিধায়ক রয়েছেন। কিন্তু দ্রৌপদী মুর্মু পেয়েছেন ১২১টি ভোট। বিহারে বিরোধী শিবিরের ছয়জন বিধায়ক এনডিএ রাষ্ট্রপতি প্রার্থীকে সমর্থন করেছেন।

রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী দ্রৌপদী মুর্মু

রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী দ্রৌপদী মুর্মু

গত সোমবার দেশে রাষ্ট্রপতি নির্বাচন হয়। এনডিএ-এর প্রার্থী ছিলেন দ্রৌপদী মুর্মু ও বিরোধীদের প্রার্থী ছিলেন যশবন্ত সিনহা। বৃহস্পতিবার ভোট গণনায় এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু দেশের পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি ৬৪.০৩ শতাংশ ভোট পেয়েছেন। ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদকাল ২৪ জুলাই শেষ হবে। ২৫ জুলাই দ্রৌপদী মুর্মু ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন।

কেজরিওয়াল সরকারের আফগারি নীতি নিয়ে প্রশ্ন! সিবিআই তদন্তের সুপারিশ দিল্লির লেফটেন্ট্যান্ট গভর্নরের কেজরিওয়াল সরকারের আফগারি নীতি নিয়ে প্রশ্ন! সিবিআই তদন্তের সুপারিশ দিল্লির লেফটেন্ট্যান্ট গভর্নরের

English summary
Draupadi Murmu got huge cross voting on presidential election poll
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X