• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ক্রিকেট বলের মাপের ব্ল্যাক ফাঙ্গাস ব্যক্তির মস্তিষ্কে, সফল অস্ত্রোপচারের পর চিকিৎসকরা কী বলছেন

Google Oneindia Bengali News

একজন রোগীর শরীরে করোনা পরবর্তী পরিস্থিতিতে একাধিক জটিলতা দেখা যাচ্ছে। ফলে করোনা থেকে সেরে উঠলেও একাধিক রোগীকে বিভিন্ন রকমের নিয়মাবলীর মধ্যে থাকার বার্তা দিচ্ছেন চিকিৎসকরা। অন্তত ১০ থেকে ১২ সপ্তাহ রোগীকে বেশ যত্নে রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এই পরিস্থিতিতে বিহারের পাটনায় রীতিমতো উদ্বেগজনক ঘটনা ঘটে গিয়েছে।

 বল-এর মাপের ব্ল্যাক ফাঙ্গাস

বল-এর মাপের ব্ল্যাক ফাঙ্গাস

বিহারের পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়ান্সের চিকিৎসকরা এক ব্যক্তির মস্তিষ্কে অস্ত্রোপচার করে একটি আস্ত ক্রিকেট বলের আকারের ব্ল্যাক ফাঙ্গাস বের করেন। অস্ত্রোপচারের পর সুস্থ রয়েছেন রোগী।

 কোন উপসর্গ ছিল রোগীর?

কোন উপসর্গ ছিল রোগীর?

জানা গিয়েছে, বেশ কয়েকদিন ধরে ক্লান্তি অনুভব করছিলেন ওই ব্যক্তি। সঙ্গে ছিল ঝিমুনিভাব। এমন অবস্থায় তাঁকে পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়ান্স -এ 'রেফার' করা হয়। সেখানে তঁর সুশ্রুষার পর চিকিৎসকদের দাবি, এযাবৎকালে ভারতে এমন ব্ল্যাক ফাঙ্গাস দেখা যায়নি।

 কীভাবে ব্ল্যাক ফাঙ্গাস প্রবেশ করল শরীরে?

কীভাবে ব্ল্যাক ফাঙ্গাস প্রবেশ করল শরীরে?

প্রসঙ্গত, চিকিৎসকরা বলছেন, এই ব্ল্যাক ফাঙ্গাস নাক দিয়ে ব্যক্তির শরীরে প্রবেশ করেছে। তবে তা চোখে ছড়িয়ে যায়নি। যেহেতু এই রোগ চোখে ছড়িয়ে যায়নি, তাই তাঁর দৃষ্টি শক্তিতে সমস্যা হয়নি। অস্ত্রোপচারের সময়ও রোগীর চোখে কোনও প্রভাব পড়েনি।

মস্তিষ্কে পরিসর বাড়ায় মিউকরমাইকোসিস

মস্তিষ্কে পরিসর বাড়ায় মিউকরমাইকোসিস

চিকিৎসকরা বলছেন, নাক দিয়ে এই ছত্রাক হু হু করে পরিসর বাড়িয়ে মস্তিষ্কের পথে চলে যায়। ফলে ক্রমাগত অসুস্থ হতে তাকেন রোগী। তিন ঘণ্টার অস্ত্রোপচারের পর এই ব্ল্যাক ফাঙ্গাসকে বের ছেঁটে ফেলতে সফল হন চিকিৎসকরা।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Doctors removes Cricket ball size Black Fungus from Man's brain in Patna
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X