• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এথনও হয়নি রাষ্ট্রদ্রোহিতার মামলা? গঙ্গায় মৃতদেহ ফেলার সম্প্রচারে সুপ্রিম বক্রোক্তির মুখে কেন্দ্র

  • |

উত্তরপ্রদেশ থেকে গঙ্গা দিয়ে ভেসে আসছে সারি সারি মৃতদেহ। চলতি মাসেই এই ছবি দেখে শিউরে উঠেছিল গোটা দেশ। প্রশ্নের মুখে পড়েছিল উত্তরপ্রদেশের বিজেপি সরকারের ভূমিকা। এমতাবস্থায় এবার উত্তরপ্রদেশের বলরামপুরে পিপিই কিট পরে এক ব্যক্তিকে দেখা গেল রাস্তার ব্রিজে দাঁড়িয়ে নদীতে মরদেহ ফেলতে। বাইরে তখনও বৃষ্টি ঝরছে। এই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। দেখানো হয় সংবাদমাধ্যমেও।

এথনও হয়নি রাষ্ট্রদ্রোহিতার মামলা? গঙ্গায় মৃতদেহ ফেলার সম্প্রচারে সুপ্রিম বক্রোক্তির মুখে কেন্দ্র

এবার এই ঘটনার রেশ ধরেই কেন্দ্রকে ব্যঙ্গাত্মক ভঙ্গিতে সমালোচনা করলেন সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। এই ভিডিও প্রকাশ্যে আনলেও সরকার কেনও এখনও সংবাদমাধ্যমের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা করেনি সেই বিষয়ে ব্যঙ্গের সুরে 'বিস্ময়’ প্রকাশ করেন তিনি। যদিও তার এই বক্রোক্তির পিছনে ২টি তেলুগু চ্যানেলের বিরুদ্ধে অন্ধ্রপ্রদেশ সরকারের দায়ের করা রাষ্ট্রোদ্রোহিতার মামলার যোগ রয়েছে বলে মনে করেছেন অনেকে।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনা পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থতা-সহ কয়েকটি বিষয়ে বেশ কিছু দিন ধরে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন্মোহন রেড্ডির সমালোচনা করছিল সংশ্লিষ্ট ২টি টিভি চ্যানেল। ২ সপ্তাহ আগে তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করে অন্ধ্র সরকার। তারপরেই সমালোচনার ঝড় ওঠে বিভিন্ন মহলে। যদিও সংশ্লিষ্ট ২টি টিভি চ্যানেল রাষ্ট্রদ্রোহের অভিযোগ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়।

এদিন সেই মামলার শুনানিতেও সুপ্রিম কোর্টের তরফে অন্ধ্রের টিভি ৫ এবং এবিএন অন্ধ্র জ্যোতি নামক দুই চ্যানেলের বিরুদ্ধে কোনও রকম পদক্ষেপ যাতে না নেওয়া হয় তার নির্দেশ দেওয়া হয়। এমনকী রাষ্ট্রদ্রহিতাকে ঢাল করে গোটা দেশে যে ভাবে একের পর এক মামলা দায়ের হচ্ছে তাতে নতুন করে রাষ্ট্রদ্রোহের সংজ্ঞা নতুন করে নির্ধারণের প্রয়োজন রয়েছে বলে মত প্রকাশ করে শীর্ষ আদালত। এমতাবস্থায় উত্তরপ্রদেশের ঘটনা নিয়ে সুপ্রিম বক্রোক্তির জেরে যে চাপে পড়বে কেন্দ্র তা আর বলার অপেক্ষা রাখে না।

'সরকারের সমালোচনা করলেই রাষ্ট্রদ্রোহিতা হয় না’, তীব্র ভৎসনা সুপ্রিম কোর্টের 'সরকারের সমালোচনা করলেই রাষ্ট্রদ্রোহিতা হয় না’, তীব্র ভৎসনা সুপ্রিম কোর্টের

English summary
Broadcasting of dumping of bodies in the Ganges, the Central Government in the face of criticism from the Supreme Court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X