Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দিওয়ালির আরতিতে অংশ নেওয়ায় মুসলিম মহিলাদের প্রতি ফতোয়া জারি মোদীর কেন্দ্রে

  • Written By: Dibyendu
Subscribe to Oneindia News

যদি তাঁরা অন্য দেবতার পুজো করেন তাহলে তাঁদের মুসলিম উলেমা বলে গণ্য করা হবে না। দারুল উলুম দেওবন্দ এমনই ফতোয়া দিয়েছে। প্রসঙ্গত বেশ কয়েকজন মুসলিম মহিলা বারাণসীতে দিওয়ালির দিন আরতিতে অংশ নিয়েছিলেন।

দিওয়ালির আরতিতে অংশ নেওয়ায় মুসলিম মহিলাদের প্রতি ফতোয়া জারি

দিওয়ালিতে বেশ কয়েকজন মুসলিম মহিলা আরতিতে অংশ নিয়েছিলেন। সেই আরতি হয়েছিল মোদীর লোকসভা কেন্দ্র বারাণসীতে। এপর্যন্ত সবই ঠিক ছিল। আরতির ছবি সোশ্যাল মিডিয়ায় না দেওয়ার ফতোয়াও মানেননি তাঁরা। এবার ফের ফতোয়া সেই দারুল উলুম দেওবন্দের। যদি অন্য দেবতার পুজো কেও করেন, তাহলে তাঁদের মুসলিম উলেমা বলে গণ্য করা হবে না।

দারুল উলুম দেওবন্দের অনলাইন ফতোয়া ডিপার্টমেন্টের চেয়ারম্যান মুফতি মহম্মদ আরশাদ ফারুকি সংবাদ মাধ্যমকে বলেন, ইসলাম হল একেশ্বরবাদী ধর্ম। সেখানে বহুত্ববাদের কোনও জায়গা নেই। তাই কোন মুসলিম পুরুষ কিংবা নারী যদি অন্য কোনও দেবতার পুজো করেন, তবে তা ইসলাম গ্রাহ্য নয়। এবং যেসব মহিলা এর বিরুদ্ধাচরণ করছেন, তার জন্য তাঁদের ফল ভোগ করতে হবে।

দিওয়ালির প্রাক্কালে বারাণসীতে রামের উদ্দেশ্যে যে আরতি হয়েছিল তাতে অংশগ্রহণ করেছিলেন বেশ কয়েকজন মুসলিম মহিলা। সাম্প্রদায়িক সম্প্রীতিতে উৎসাহ দিতে মুসলিম মহিলা ফাউন্ডেশন এবং বিশাল ভারত সংস্থান এই অনুষ্ঠানের আয়োজন করেছিল। অনুষ্ঠানের অংশগ্রহণের পরেই দারুল উলুম দেওবন্দের তরফ থেকে ফতোয়া জারি করা হয়।

দিওয়ালির আরতিতে অংশ নেওয়ায় মুসলিম মহিলাদের প্রতি ফতোয়া জারি

মুসলিম মহিলা ফাউন্ডেশনের ফাউন্ডার প্রেসিডেন্ট নাজমিন আনসারি বলেছেন, শ্রীরাম আমাদের পূর্বপুরুষ। আমরা আমাদের নাম এবং ধর্ম পরিবর্তন করতে পারি, কিন্তু পূর্বপুরুষকে কী ভাবে পরিবর্তন করব, এমন প্রশ্নও করেছেন তিনি। ভগবান রামের প্রশংসা সূচক গান করলে হিন্দু ও মুসলিমদের মধ্যে শুধু সেতুবন্ধনই হয় না, ইসলামের দাক্ষিণ্যও তাতে প্রকাশ পায় বলে মন্তব্য করেছেন তিনি।

২০১৪-র ডিসেম্বরে আনসারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে অযোধ্যায় রামমন্দির নির্মানের জন্য পিটিশনও পাঠিয়েছিলেন। তিনি মনে করেন, রাম মন্দির তৈরি হলে, হিন্দু ও মুসলিমদের মধ্যে শুধু ঘৃণাই দূর করবে না, দুই সম্প্রদায়ের মধ্যে একতার বন্ধনকেও জোরদার করবে।

মুসলিম মহিলা ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত মহিলারা ২০১৪ সালে বারাণসীতে মোদীর হয়ে প্রচারও করেছিলেন।

English summary
Deoband fatwa slams Muslim women for Diwali aarti in Varanasi. The edict comes days after a group of Muslim women performed aarti and dedicated prayers to Lord rama on the eve of Diwali in Varanasi. The event was organised by Muslim Mahila Foundation and Vishal Bharat Sansthan to promote communal harmony.
Please Wait while comments are loading...