• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিকেন পক্সের মতো ছড়াবে ডেল্টা ভ্যারিয়েন্ট, আরও ভয়ঙ্কর হবে সংক্রমণ, সতর্ক করলেন গবেষকরা

Google Oneindia Bengali News

ডেল্টা ভ্যারিয়েন্টের হাত ধরেই আসতে চলেছে করোনার তৃতীয় ঢেউ। এই নিয়ে সতর্ক করেছিলেন গবেষকরা। এবার তাঁরা জানিয়েছেন চিকেন পক্সের মতোই ভয়াবহ হবে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ। সেই সংক্রণণ আরও ভয়াবহ হবে। চিকেন পক্সের থেকেও বেশি ক্ষতিকর হবে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ এই নিয়ে সতর্ক করলেন গবেষকরা।

 ভারতে ডেল্টা ভ্যারিয়েন্ট

ভারতে ডেল্টা ভ্যারিয়েন্ট

করোনার সেকেন্ড ওয়েভের হাত ধরে ভারতে ঢুকে পড়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। একাধিক রাজ্যে ডেল্টা ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে। আক্রান্ত হয়েছেন অনেকে। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, দিল্লি, পশ্চিমবঙ্গ, কেরল, কর্নাটক সহ প্রায় ১১টি রাজ্যে ডেল্টা ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছে। তাই করোনার সেকেন্ড ওয়েভ কমলেও কিন্তু কন্টেনমেন্ট জোনের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দফায় দফায় তিনি বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন এবং তিনি বারবার কন্টেনমেন্ট জোন তৈরি করে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের কথা বলেছেন।

ডেল্টা ভ্যারিয়েন্টের হাত ধরেই থার্ড ওয়েভ

ডেল্টা ভ্যারিয়েন্টের হাত ধরেই থার্ড ওয়েভ

গবেষকরা আগেই সতর্ক করেছিলেন করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে। করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের হাত ধরেই থার্ড ওয়েভ আসতে চলেছে ভারতে।এমনই জানিয়েছিলেন তাঁরা। ভয়ঙ্কর এই ডেল্টা ভ্যারিয়েন্ট। দ্বিগুণ সংক্রমণ ছড়ায়। করোনা টিকা নেওয়া থাকলেও তাদের মধ্যে সংক্রণ ছড়াতে সক্ষম হচ্ছে এই ডেল্টা ভ্যারিয়েন্ট এমনই জানিয়েছেন তাঁরা। তাই আগে থেকে করোনা সংক্রমণ নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছিলেন তাঁরা। কিন্তু সেকেন্ড ওয়েভ কমতেই ভারতের একাধিক রাজ্যে লকডাউন উঠে গিয়েছে। অনেকটাই রাশ আলগা হয়েছে। ফের পথে ঘাটে বেরোতে শুরু করে দিয়েছেন তাঁরা।

 চিকেনপক্সের মতো সংক্রমণ

চিকেনপক্সের মতো সংক্রমণ

করোনা ডেল্টা ভ্যারিয়েন্ট চিকেন পক্সের মতোই ভয়ঙ্কর সংক্রামক হবে এমনই দাবি করেছেন গবেষকরা। আমেরিকায় ইতিমধ্যেই করোনার সংক্রণম বাড়তে শুরু করেছে। একাধিক উপসর্গ দেখা দিচ্ছে টিকা নেওয়া মানুষের মধ্যে। ১৬২ বিলিয়ন মানুষের শরীরে ৩৫০০০ রকমের উপসর্গ পেয়েছেন গবেষকরা। এই সবগুলিই আসছে ডেল্টা ভ্যারিয়েন্ট থেকেই। গবেষকরা দাবি করেছেন একজন ডেল্টা ভ্যারিয়েন্ট আক্রান্ত করোনা রোগী একসঙ্গে এক হাজার জনকে সংক্রামিত করতে পারেন এতটাই ভয়ানক করোনার এই ভ্যারিয়েন্ট। ডেল্টা সংক্রমিত রোগীর শরীরে একাধিক রোগ দেখা দিতে পারে। করোনা সেরে গেলেও তার ক্ষতি কিন্তু রয়ে যাবে রোগীর শরীরে। অর্থাৎ করোনা মুক্ত হওয়ার পরেও একাধিক রোগ বাসা বাঁধবে তাঁর শরীরে।

 ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবিলায় সক্ষম টিকা

ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবিলায় সক্ষম টিকা

কোভ্যাকসিন এবং কোভিশিল্ড দুই ধরেনর টিকাই করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবিলায় সক্ষম বলে দাবি করেছেন প্রস্তুতকারক সংস্থা। ডেল্টা ভ্যারিন্টের হাত ধরে করোনার থার্ড ওয়েভ ভারতে এলে শিশুদের সংক্রণের আশঙ্কা সবচেয়ে বেশি। সেকারণে শিশুদের করোনা টিকা দ্রুত দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক দাবি করেছে অগস্ট মাসেই শিশুদের করোনা টিকা হাতে পাবে ভারত। তারপর থেকেই শিশুদের টিকাকরণ শুরু হয়ে যাবে।এদিকে সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসের মধ্যেই করোনার থার্ড ওয়েভ আসবে বলে জানানো হয়েছে।

English summary
Khow how Delta Varient Coronavirus effect
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X