• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গ্রেটার ‘টুলকিট’ কাণ্ডে তুলকালাম, দিশার পর দিল্লি পুলিশের নিশানায় সমাজকর্মী নিকিতা জেকব

  • |

আন্তর্জাতিক মঞ্চে ইতিমধ্যেই কৃষক আন্দোলনের রেশ পৌঁছে দিয়েছেন একের পর এক খ্যাতনামা ব্যক্তিত্ব। মার্কিন পপস্টার রিহানা হোক বা সুইডেনের সমাজকর্মী গ্রেটা থুনবার্গ, প্রভাবশালী ব্যক্তিদের ট্যুইটের জেরে ইতিমধ্যেই অন্য মাত্রা পেয়েছে দিল্লির আন্দোলন। অন্যদিকে আন্দোলনকারীদের দমাতে পাল্লা দিয়ে আসরে নেমেছে দিল্লি পুলিশও। সূত্রের খবর, দিশা রবিকে গ্রেপ্তারের মাত্র ক'ঘণ্টার মধ্যেই গ্রেটা থুনবার্গের 'টুলকিট' সোশ্যাল মঞ্চে ছড়ানোর দায়ে সমাজকর্মী নিকিতা জেকবের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা করেছে দিল্লি পুলিশ। স্বভাবতই ক্রমাগত টুলকিট বিতর্কে নেটিজেনমহলেও বাড়ছে বিতর্ক।

 নিকিতাকে 'পলাতক' তকমা দিল্লি পুলিশের

নিকিতাকে 'পলাতক' তকমা দিল্লি পুলিশের

সূত্রের খবর, দিল্লি পুলিশের সুপারিশেই নাকি দিল্লির আদালতে নিকিতার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি হয়। নেট-দুনিয়া সূত্রে খবর, থুনবার্গের 'টুলকিটই' প্রথম শেয়ার করেন নিকিতা। পাশাপাশি টুলকিট নির্মাতাদের সঙ্গে নিকিতার প্রত্যক্ষ যোগাযোগের মত মারাত্মক অভিযোগও তুলেছে দিল্লি পুলিশ! অন্যদিকে পরিবেশ আন্দোলনকর্মী দিশা রবির মুক্তির দাবিতে সরব হয়েছেন মার্কিন উপ-রাষ্ট্রপতি কমলা হ্যারিসের ভাইঝি মিনা হ্যারিস। কৃষি আন্দোলনের সঙ্গে যুক্ত নাগরিকদের সরকারি নিশানা করার প্রশ্নে সরব হন তিনি।

 বাকস্বাধীনতা হরণের অভিযোগ

বাকস্বাধীনতা হরণের অভিযোগ

এদিকে দিশা ও নিকিতার গ্রেফতারি পরোয়ানা জারির পর থেকেই সরকারের বিরুদ্ধে বাকস্বাধীনতা হরণের অভিযোগ তুলেছেন সমাজের বিশিষ্টজনেরা। গ্রেফতারির জন্য সুপ্রিম কোর্টের বিবৃত নিয়ম না মেনে অগণতান্ত্রিক উপায়ে নিকিতা সহ অন্যান্যদের উপর মামলা করার বিষয়ে সরব হয়েছেন নেটিজেনদের একাংশ। প্রশাসনের বিরুদ্ধে সংবিধানের নিয়মনীতি লঙ্ঘন করার অভিযোগ তোলেন আন্দোলনকারীরা। সূত্রের খবর, সাংবাদিক ও আন্দোলনকারীদের সরকারি নিশানা করার প্রসঙ্গে ক্ষুব্ধ দেশের বুদ্ধিজীবী মহলও।

 দিশা রবির বিচার প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগ

দিশা রবির বিচার প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগ

বেঙ্গালুরু থেকে দিল্লির আদালতে দিশাকে বলপূর্বক নিয়ে যাওয়ার প্রসঙ্গে উত্তাল রাজ্য-রাজনীতি। দিশার আইনজীবীদের মতে, কোন আদালতে দিশার মামলাটিকে পেশ করা হবে সে বিষয়ে কোনো সম্যক সিদ্ধান্ত জানানো হয়নি। এমনকি একজন উচ্চপদস্থ ও অভিজ্ঞ আইনজীবী হওয়া সত্ত্বেও নিজ দায়িত্ব থেকে সরে দাঁড়ান আইনজীবী রেবেকা জন। স্বাভাবিকভাবেই আইনজীবীদের উপর প্রশাসনিক চাপ সৃষ্টির অভিযোগ তুলেছেন দিশা। পাশাপাশি বিচার প্রক্রিয়ায় অস্বচ্ছতার মত মারাত্মক অভিযোগ উঠেছে নানা মহল থেকে!

 আগ্রাসন বাড়াচ্ছে দিল্লি পুলিশ

আগ্রাসন বাড়াচ্ছে দিল্লি পুলিশ

নেট-দুনিয়ার মতে, কৃষি আন্দোলনে সরব হওয়ার পর থেকেই দিল্লি পুলিশের চক্ষুশূল হয়ে দাঁড়ান গ্রেটা থুনবার্গ। অবশেষে ৩রা জানুয়ারি তাঁর শেয়ার করা টুলকিট-কে ঘিরে তর্জা শুরু হয় প্রশাসনিক মহলে। নিজ হ্যান্ডেলে এহেন পোস্ট শেয়ার করার 'অভিযোগে' দিশাকে গ্রেপ্তার করে দিল্লি পুলিশ। যদিও কোনো আইনজীবী ছাড়াই প্রথম ট্রায়ালে অংশ নেন দিশা এবং পাঁচদিনের পুলিশি হেফাজতে যেতে বাধ্য হন সমাজকর্মী। স্বাভাবিকভাবেই এরপর যেভাবে আইনজীবী নিকিতা জেকবকে 'পলাতক' হিসেবে দাগিয়ে গ্রেপ্তারির চেষ্টায় রয়েছে দিল্লি পুলিশ, তাতে প্রশাসনকে নানাবিধ অভিযোগে বিদ্ধ করছেন আন্দোলনকারীরা।

প্রতীকী ছবি

'টুলকিট' কাণ্ডে দিশা রবির গ্রেফতারি ঘিরে নিন্দার ঝড়, কী বলছেন চিদাম্বরম-ইয়েচুরিরা?

English summary
Nikita Jacob, a social worker, was targeted by Delhi Police for allegedly sharing a Greta Thanberg’s Toolkit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X