• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিকা রফতানির বিষয়ে কড়া সমন দিল্লি হাইকোর্টের

  • |

এ বছরের ১৬ই জানুয়ারি থেকেই দেশে প্রথম পর্যায়ের কোভিড টিকাকরণ শুরু হলেও পূরণ হয়নি নির্দিষ্ট লক্ষ্যমাত্রা। অন্যদিকে দেশে ভ্যাকসিন বন্টনের ক্ষেত্রে অসামঞ্জস্য ধরা পড়লেও বিদেশে প্রতিষেধক রফতানির বিষয়ে বেশ অগ্রণী ভূমিকা নিয়েছে কেন্দ্র। স্বাভাবিকভাবেই এহেন জরুরি অবস্থার মাঝে কেন্দ্রের এহেন কূটনীতির বিষয়ে সরাসরি প্রশ্ন তুলল দিল্লির উচ্চ আদালত। টিকাকরণের প্রসঙ্গে দেশীয় নাগরিকদের অগ্রাধিকারের পক্ষেও জোরালো সওয়াল করল আদালত।

কেন্দ্রের কাছে ব্যাখ্যা চাইল আদালত

কেন্দ্রের কাছে ব্যাখ্যা চাইল আদালত

মহারাষ্ট্র, কেরল সহ মোট ৬ রাজ্যে পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ। অন্যদিকে টিকাকরণের ক্ষেত্রে লক্ষ্যমাত্রা পূরণেও ব্যর্থ কেন্দ্র। এমতাবস্থায় বিদেশে বিপুল পরিমাণ ডোজ রফতানির ক্ষেত্রে প্রশ্ন তুলল দিল্লির উচ্চ আদালত। সূত্রের খবর, দেশে টিকাকরণের ক্ষেত্রে কিভাবে নাগরিকদের শ্রেণীবিভাগ করছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক, সে বিষয়েও কেন্দ্রকে বিশদ হলফনামা পেশ করতে বলেছে আদালত।

টিকা প্রস্তুতকারক সংস্থাগুলিরও কড়া সমালোচনা

টিকা প্রস্তুতকারক সংস্থাগুলিরও কড়া সমালোচনা

১ মার্চ থেকে ভারতে শুরু হয়েছে দ্বিতীয় পর্যায়ের কোভিড টিকাকরণ। ষাটোর্ধ্ব এবং ৪৫ বছরের নিচে কোমরবিডিটি যুক্ত নাগরিকদের ভ্যাকসিন ডোজ দিচ্ছে কেন্দ্র। এমতাবস্থায় প্রথম পর্যায়ের সম্পর্কে বিশদে তদন্ত করতে কেন এতটা তৎপর আদালত, সে নিয়েও চর্চা তুঙ্গে রাজনৈতিক মহলে। সূত্রের খবর, টিকাকরণের ক্ষেত্রে সম্পূর্ণ ক্ষমতা ব্যবহার না করার দরুণ ভারত বায়োটেক ও সিরাম ইনস্টিটিউটকে তুলোধনা করেছে বিচারক বিপিন সাংঘি ও রেখা পাল্লির বিশেষ ডিভিশন বেঞ্চ।

আদালত চত্বরেই টিকাকরণ

আদালত চত্বরেই টিকাকরণ

দেশের নাগরিকদের অগ্রাধিকার না দিয়ে ভ্যাকসিন দেশের বাইরে রফতানি করে যে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে ভ্যাকসিন সংস্থাগুলি, তা স্পষ্ট করে জানিয়েছে দিল্লির উচ্চ আদালত। পাশাপাশি টিকাকরণের গতি দ্রুত করার লক্ষ্যে আদালত চত্বরেই টিকাকরণ সাইট স্থাপনের ভাবনার কথা জানিয়েছে বিশেষ ডিভিশন বেঞ্চ। এই মর্মে দিল্লি সরকারকে কোর্ট চত্বর খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত, সূত্রের খবর এমনটাই।

আইনব্যবস্থার সঙ্গে যুক্ত আধিকারিকদের দ্রুত টিকাকরণ

আইনব্যবস্থার সঙ্গে যুক্ত আধিকারিকদের দ্রুত টিকাকরণ

দিল্লির উচ্চ আদালতে জারি হওয়া একটি জনস্বার্থ মামলায় আইনজীবী, বিচারক, বিচারপতি সহ আদালত ও বিচারব্যবস্থার সঙ্গে যুক্ত সকল প্রশাসনিক আধিকারিকদের সর্বাগ্রে টিকাকরণের বিষয়ে প্রশ্ন তোলা হয়। সূত্রের খবর, দিল্লির বার কাউন্সিলের তরফে এই জনস্বার্থ মামলা জারি করা হয়েছে। অন্যদিকে ভারতে পাল্লা দিয়ে বাড়ছে বিদেশি স্ট্রেনের আগমন। সব মিলিয়ে টিকাকরণ যে ক্রমশ জরুরি হয়ে পড়ছে সকল দেশবাসীর জন্য, তা বলাই বাহুল্য।

English summary
Delhi High Court issues stern summons to Center on vaccine exports abroad
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X