• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রবিবার সকালেই সাইক্লোনে পরিণত হবে নিম্নচাপ! সাড়ে ৭ লাখ মানুষকে সরানোর প্রস্তুতি

Google Oneindia Bengali News

উপকূলবর্তী জেলা হওয়ার কারণে বারবার ঝড়ের আঘাত সহ্য করতে হয় ওডিশাকে। গত বছরের শক্তিশালী সাইক্লোন ইয়াসের ব্যাপক তান্ডব দেখে সে রাজ্য। শুধু তাই নয়, ব্যাপক ক্ষয়ক্ষতিও হয় সে রাজ্যে। এবার ধেয়ে আসছে সাইক্লোন 'অশনি'। আর তাতেই নতুন করে আশঙ্কা কালো মেঘ ওডিশার উপরে।

বিশেষ করে তীব্র আশঙ্কা দেখা দিয়েছে উপকূলবর্তী এলাকায় থাকা মানুষজনের মধ্যে। যদিও ইতিমধ্যে ওডিশা প্রশাসনের তরফে ঝড়ের দিকে তীব্র নজর রাখা হচ্ছে-

সরানো হচ্ছে বাসিন্দাদের

সরানো হচ্ছে বাসিন্দাদের

ওডিশা প্রশাসনের তরফে ইতিমধ্যে ঝড়ের আগাম ব্যবস্থা নেওয়া হচ্ছে। সেই মতো উপকূলবর্তী এলাকা থেকে মানুষজনকেও সরানোর কাজ শুরু হয়েছে। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, সাড়ে ৭ লাখ মানুষকে সরানোর ব্যবস্থা ইতিমধ্যেই সেরে ফেলেছে ওডিশা প্রশাসন। ল্যান্ডফল হওয়ার আগেই যাতে মানুষকে সুরক্ষিত জায়গাতে সরিয়ে নিয়ে যাওয়া যায় সেই ব্যবস্থা করা হচ্ছে। বিভিন্ন জায়গাতে ইতিমধ্যে ত্রান শিবিরও প্রশাসনের তরফে খোলা হয়েছে।

জরুরি ব্যবস্থার সঙ্গে প্রস্তুত রয়েছে প্রশাসন

জরুরি ব্যবস্থার সঙ্গে প্রস্তুত রয়েছে প্রশাসন

১৮ টি জেলায় জরুরি ভিত্তিতে সরানো হচ্ছে উপকূলবর্তী এলাকার মানুষজনকে। এমনটাই জানা যাচ্ছে। স্টেট স্পেশাল রিলিফ কমিশনার প্রদীপ জানা জানাচ্ছেন, সাড়ে ৭ লাখ মানুষকে সরানোর জন্য সব ব্যবস্থা তৈরি করা হয়ে গিয়েছে। যে কোনও জরুরি ব্যবস্থার সঙ্গে প্রস্তুত রয়েছে প্রশাসন।

৮৬২টি স্থায়ী সাইক্লোন সেন্টার

৮৬২টি স্থায়ী সাইক্লোন সেন্টার

শুধু তাই নয়, প্রদীপবাবু আরও জানাচ্ছেন, ১৮টি জেলায় রয়েছে ৮৬২টি স্থায়ী সাইক্লোন সেন্টার। এই সেন্টারগুলিতে করোনা বিধি মানা হবে। আর তা মেনেই দেড় লাখ মানুষকে আশ্রয় দেওয়া সম্ভব। এছাড়া ওই রাজ্যে ছয় হাজার ৬৬১টি বাড়িকে অস্থায়ী আশ্রয় কেন্দ্র হিসাবে চিহ্নিত করা হয়েছে বলে খবর। ওই বাড়িগুলিতে অন্তত ছয় লাখ মানুষের জায়গা হবে বলে মনে করছে প্রশাসন। তাই সব মিলিয়ে সাড়ে লাখ মানুষের জন্যে ব্যবস্থা করেছে ওডিশা প্রশাসন।

আছড়ে পড়বে সাইক্লোন অশনি?

আছড়ে পড়বে সাইক্লোন অশনি?

ওডিশায় কতটা জোরে আছড়ে পড়বে সাইক্লোন অশনি বা আদৌও পড়বে কিনা তা নিয়ে এখনও সন্দেহ রয়েছে এখনও। তা সত্ত্বেও প্রস্তুতিতে কোনও খামতি রাখছে না সে রাজ্যের সরকার। উদ্ধারকারী দলও তৈরি থাকবে বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে। ছবিটা পরিস্কার হলেই একেবারে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে। এখনও পর্যন্ত যা খবর, পুরি থেকে ১২০০ কিমি দূরে রয়েছে এই নিম্নচাপ। তবে হাওয়া অফিস বলছে, রবিবার সকালেই সাইক্লোনে রূপ নেবে নিম্নচাপ।

English summary
cyclone update: Orissa government to evacuate 7.5 lakh people before cyclone Asani
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X