• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার নয়া ভ্যারিয়েন্টকেও কাহিল করতে সক্ষম কোভ্যাক্সিন, বলছে নয়া গবেষণা

  • |

গোটা দেশে সংক্রমণের বাড়বাড়ন্তের জন্য করোনার নতুন স্ট্রেনকেই কাঠগড়ায় তুলেছিলেন বিশেষজ্ঞরা। এমনকী এই স্ট্রেন ব্রাজিল, ব্রিটেনের করোনা স্ট্রেনের থেকেও ভয়ঙ্কর বলে দাবি করেছেন অনেকে। এদিকে ভারতে করোনা যুদ্ধে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে হাতিয়ার করেই চলছে টিকাকরণ। কিন্তু করোনা নতুন ভ্যারিয়েন্টকে ঠেকাতে দুই ভ্যাকসিনই কতটা কার্যকরী সেই বিষয়ে প্রশ্ন থেকেই যাচ্ছিল। এমতাবস্থায় খুশির খবর শোনাল নয়া গবেষণা।

Corona Update : দক্ষিণ ২৪ পরগনা: গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৯৯২

করোনার নয়া ভ্যারিয়েন্টকেও কাহিল করতে সক্ষম কোভ্যাক্সিন, বলছে নয়া গবেষণা

সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির তরফে সম্প্রতি একটি গবেষণা করা হয়েছিল। যাতে কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে আরও একাধিক তথ্য উঠে এসেছে। যাতে স্পষ্ট হয়েছে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন করোনার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও সমান তালে লড়তে সক্ষম।ইরাসের B.1.128.2 ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কোভ্যাক্সিনের কার্যকারিতাও নতুন মাত্রায় প্রমাণিত হয়েছে।

দেশে করোনার দৈনিক সংক্রমণে সামান্য পতন, বাড়ল দৈনিক সুস্থতার হারদেশে করোনার দৈনিক সংক্রমণে সামান্য পতন, বাড়ল দৈনিক সুস্থতার হার

এদিকে ইতিমধ্যেই আমেরিকার নিউ ইয়র্কে করোনা ভাইরাসের E484K মিউটেশনের খোঁজ পাওয়া গিয়েছে। এটি ব্রাজিলের ভ্যারিয়েন্টের সঙ্গেও যুক্ত। মনে করা হচ্ছে এই মিউটেশনের বিরুদ্ধেও কাজ করতে সক্ষম কোভ্যাক্সিন। পাশাপাশি ব্রিটেনের B.1.1. 7 ভ্যারিয়েন্ট এবং ভারতের ডাবল মিউটেন্ট ভ্যারিয়েন্ট B.1.617 এর বিরুদ্ধেও লড়তে পারে ভারত বায়োটেকের এই টিকা। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ৬৮ হাজার ১৪৭ জন। এই নিয়ে একটানা দুদিন ভারতে কমল করোনার প্রকোপ। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৪১৭ জনের। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯৯ লক্ষ ২৫ হাজার ৬০৪ জন।

English summary
Vaccines capable of crippling new variants of corona, say new research
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X