• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতে 'হামলা' করোনার 'ভয়ঙ্কর' ভ্যারিয়েন্ট XE-এর! মুম্বইতে আক্রান্ত এক

  • |
Google Oneindia Bengali News

গত কয়েকদিন আগেই সামনে আসে করোনার নয়া ভ্যারিয়েন্ট XE-এর। ইতিমধ্যে বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে নয়া এই আতঙ্ক। আর সেই আতঙ্ক এবার ভারতেও। মুম্বইতে এক রোগীর শরীরে ধরা পড়ল নয়া এই ভ্যারিয়েন্ট। আর এই খবর সামনে আসতেই নতুন করে আতঙ্কের কালো মেঘ তৈরি হচ্ছে।

শুধু তাই নয়, করোনার আরও একটি ভ্যারিয়েন্ট কাপ্পা'ও ধরা পড়েছে মুম্বইতে। তবে করোনার নয়া ভ্যারিয়েন্ট XE-তে আক্রান্তের খোঁজ এই প্রথম দেশে পাওয়া গেল।

ভ্যাকসিনের কোর্স সম্পূর্ণ ছিল

ভ্যাকসিনের কোর্স সম্পূর্ণ ছিল

একাধিক দেশে ছড়িয়ে পড়লেও ভারতে এতদিন এই ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ পাওয়া যায়নি। জানা যাচ্ছে, ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। যার মধ্যে ২৩০ জন শুধু মুম্বই থেকেই ছিলেন। তবে ২৩০ জনের মধ্যে ২২৮টি নমুনাতে পাওয়া গিয়েছে ওমিক্রনের ভ্যারিয়েন্ট। একজনের নমুনাতে এসেছে কাপ্পা ভ্যারিয়েন্ট এবং ১ জনের নমুনাতে পাওয়া গিয়েছে XE ভ্যারিয়েন্ট। ৫০ বছরের ওই মহিলার মধ্যে অন্য কোনও সমস্যা নেই। তবে ওই মহিলা সম্পূর্ণ ভাবে ভ্যাকসিনেটেড। ফেব্রুয়ারি ১০ তারিখ ওই মহিলা দক্ষিণ আফ্রিকা থেকে আসেন। রুটিন করোনা পরীক্ষার সময় করোনা আক্রান্তের খবর তাঁর সামনে আসে।

বেশি ক্ষতিকারক-

বেশি ক্ষতিকারক-

করোনার নয়া মিউটেন্ট ভ্যারিয়েন্ট XE, ওমিক্রনের সমস্ত ভ্যারিয়েন্ট BA.2 থেকে অন্তত ১০ শতাংশ বেশি সংক্রমণ ছড়াতে পারে। ইতিমধ্যে নয়া ভ্যারিয়েন্ট নিয়ে চিন্তার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওমিক্রনের দুটি রুপ BA.1 এবং BA.2 মিলিয়েই তৈরি হয়েছে করোনার নয়া এই ভ্যারিয়েন্ট। এমনটাই বলছেন বিশেষজ্ঞদের একাংশ। তবে এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন বলছেন বিজ্ঞানীরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও আশঙ্কা প্রকাশ করে জানিয়েছে, নয়া এই ভ্যারিয়েন্ট ট্রান্সমিন রেট অনেক বেশি।

XE-এর স্ট্রেন পাওয়া যায় ব্রিটেনে

XE-এর স্ট্রেন পাওয়া যায় ব্রিটেনে

গত ১৯ জানুয়ারি প্রথম ব্রিটেনে XE স্ট্রেনের খোঁজ পাওয়া যায়। এরপর থেকে ভয়ঙ্কর গতিতে সে দেশে ছড়িয়ে পড়েছে নয়া এই ভ্যারিয়েন্ট। প্রায় ৬০০ এরও বেশী মানুষ এতে আক্রান্ত। ব্রিটেনের স্বাস্থ্য সুরক্ষা এজেন্সি জানাচ্ছে, করোনার নয়া এই ভ্যারিয়েন্টের উপর ভ্যাকসিন কাজ করছে কি না সে বিষয়ে স্পষ্ট কোনও প্রমাণ পাওয়া যায়নি। অন্যদিকে XD - নিয়েও চিন্তায় রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যেটি কিনা ওমিক্রন এবং ডেল্টার হাইব্রিড বলে দেখা যাচ্ছে। সেটিও আরও ভয়ঙ্কর সনহক্রমণ ভ্যারিয়েন্ট বলে মনে করছেন বিজ্ঞানীরা।

চতুর্থ ওয়েভের আশঙ্কা-

চতুর্থ ওয়েভের আশঙ্কা-

করোনার মহামারী থেকে ধীরে ধীরে সুস্থ হচ্ছে ভারত। ৩১ মার্চ দেশ থেকে উঠে গিয়েছে কোভিড বিধা। এখন শুধু মাস্ক আর দূরত্ব রেখে চলার নিয়ম বলবৎ রয়েছে। আর এই অবস্থার মধ্যেই করোনা'র নয়া এই ভ্যারিয়েন্টের খোঁজ এক ধাক্কায় বাড়িয়ে তুলেছে আতঙ্ক। আগেই জুন-জুলাই মাসে চতুর্থ ওয়েভের পূর্বাভাস দিয়েছিলেন বিজ্ঞানীরা। আর এর মধ্যেই এই খবর! তবে জানা যাচ্ছে, আক্রান্ত রোগীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

English summary
coronavirus variant XE was reported in Mumbai
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X