• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে করোনা যোদ্ধাদের আমন্ত্রণের অনুরোধ কেন্দ্রের

  • |

করোনা আবহে এবারের স্বাধীনতা দিবসের অনুষ্ঠান অন্যরকম করার ভাবনা কেন্দ্রের। মহামারীর জেরে এমনিতেই এবারের উদযাপন অন্যবারের মতো জাঁকজমক পূর্ণ হবেনা বলে আগেই জানা গিয়েছিল। সংক্রমণ এড়াতে বড় জমায়েত করার পরিকল্পনা বাতিল হয়েছিল। এমতাবস্থায় চলতি বছরের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের আমন্ত্রণ জানানোর নির্দেশ দিল কেন্দ্র।

স্বাধীনতা দিবসের থিম হতে পারে আত্মনির্ভর ভারত

স্বাধীনতা দিবসের থিম হতে পারে আত্মনির্ভর ভারত

সূত্রের খবর, ইতিমধ্যেই এই বিষয়ে রাজ্য প্রশাসন গুলিকে নির্দেশও পাঠানো হয়েছে কেন্দ্রের তরফে। করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা করোনা যোদ্ধাদের পাশাপাশি স্বাস্থ্য ও সুরক্ষা কর্মীদেরও এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আমন্ত্রণ করার কথা জানাতে দেখা কেন্দ্রকে। পাশাপাশি স্থানীয় প্রশাসনকে এবারের স্বাধীনতা দিবসের অনুষ্ঠান থিম ‘আত্মনির্ভর ভারত' করারও অনুরোধ করা হয় কেন্দ্রে তরফে।

তোড়জোর চলছে লাল-কেল্লায় প্রধানমন্ত্রীর অনুষ্ঠানেরও

তোড়জোর চলছে লাল-কেল্লায় প্রধানমন্ত্রীর অনুষ্ঠানেরও

ইতিমধ্যেই ১৫ অগাস্টের অনুষ্ঠানে বড় কোনও সমাবেশ না করার জন্য রাজ্য গুলিকে চিঠি দিয়েছে কেন্দ্র। পাশাপাশি আরও বেশি মানুষের কাছে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পৌঁছে দিতে রাজ্য ও জেলা প্রশাসন গুলিকে প্রযুক্তির ব্যবহার বাড়ানোরও পরামর্শ দেয় কেন্দ্র। এদিকে ওই দিন অন্যবারের মতো লাল কেল্লা থেকেই জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র বেশি। সেখানেও সমস্ত অতিথি মিলিয়ে ২৫০ জনের বেশি মানুষের সমাবেশ হবে না বলেই জানা যাচ্ছে।

কী বলা হচ্ছে কেন্দ্রের নির্দেশিকায়?

কী বলা হচ্ছে কেন্দ্রের নির্দেশিকায়?

স্বরাষ্ট্র মন্ত্রনালয় ও স্বাস্থ্য মন্ত্রকের তরফে সমস্ত রাজ্যে পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে, "প্রতি বছর স্বাধীনতা দিবস মহাসমারোহ, উত্সাহ এবং উদ্দীপনার সাথে উদযাপিত হয়। এই বছরও, স্বাধীনতা দিবস উদযাপিত হবে একটি পদ্ধতিতে। তবে করোনা মহামারীর আবহে এই বছরের অনুষ্ঠানের পদ্ধতি একটু অন্যভাবে হতে চলেছে। করোনা রুখতে এবারের অনুষ্ঠানে সামাজিক দূরত্ব বজায় রাখা,মাস্ক পরা, যথাযথ স্যানিটাইজেশনের ব্যবস্থা করার পাশাপাশি বড় সমাবেশ এড়ানোর প্রয়োজনীয়তা রয়েছে।"

ওয়েবকাস্টের পরামর্শ কেন্দ্রের

ওয়েবকাস্টের পরামর্শ কেন্দ্রের

জেলা ও রাজ্যস্তরে আয়োজিত অনুষ্ঠান গুলি আরও বেশি মানুষের কাছে পৌঁছে দিতে প্রযুক্তির সর্বোচ্চ প্রয়োগের উপরেও বিশেষ ভাবে জোর দেওয়া হয় স্বারাষ্ট্র মন্ত্রক ও স্বাস্থ্য পরিবারকল্যান মন্ত্রকের বিবৃতিতে। সমস্ত অনুষ্ঠান যাতে বেশি মানুষ দেখতে পান তাই সেগুলির সরাসরি সম্প্রচারের জন্য ওয়েবকাস্টের পরামর্শ দেওয়া হয় কেন্দ্রের তরফে। সূত্রের খবর, ইতিমধ্যেই এই বিষয়ে পর্যালোচনা শুরু করেছে রাজ্যগুলি।

English summary
The Home Ministry requested that Corona fighters be invited to the Independence Day celebrations
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X