• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আশাব্যঞ্জক ভাবে ‘আর ভ্যালু’ কমছে কমছে গোটা দেশেই! উল্টে পুজোর আবহে আশঙ্কা বাড়ছে বাংলায়

  • |

দৈনিক সংক্রমণে এখনও বিশেষ পারাপতন লক্ষ্য করা না গেলেও সংক্রামিত ব্যক্তিদের থেকে নতুন সংক্রমণের হার গোটা দেশে ক্রমেই নিম্নমুখী বলে জানা যাচ্ছে। এমতাবস্থায় গত চার সপ্তাহ ধরেই মারণ করোনার রিপ্রোডাকটিভ ভ্যালু বা আর ভ্যালু ১-র নীচে রয়েছে বলেই দেখা যাচ্ছে।

গত চার সপ্তাহ ধরেই ১-র নীচে রয়েছে করোনার আর ভ্যালু

গত চার সপ্তাহ ধরেই ১-র নীচে রয়েছে করোনার আর ভ্যালু

যদিও এই ক্ষেত্রে ভারত সর্বাধিক করোনা কবলিত ১২ রাজ্যের অবস্থার সামগ্রিক উন্নতিতেই সাফল্য বলে মত চেন্নাইয়ের ইনস্টিটিউট অফ ম্যাথামেটিক্যাল সায়েন্স-র গবেষক সিতাভ্রা সিনহার। বর্তমানে দেশের আর ভ্যালু রয়েছে ০.৯২। গত সপ্তাহে যা ছিল ০.৯৫। দেশের সর্বাধিক করোনা বিধ্বস্ত ১২ রাজ্যেও আর ভ্যালু গত কয়েক সপ্তাহ ধরেই ১-র নীচে রয়েছে বলে দেখা যাচ্ছে।

 আদপে কী এই আর ভ্যালু ?

আদপে কী এই আর ভ্যালু ?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন আর ভ্যালু পারাপতন থেকে একটা বিষয় স্পষ্ট যে গোটা দেশে ক্রমেই কমছে চিকিৎসাধীন রোগীর সংখ্যা। সহজ ভাষায় বলতে গেলে করোনা ভাইরাসের প্রজনন সংখ্যাকেই মূলত বলা হয় আর ভ্যালু বা রিপ্রোডাকটিভ ভ্যালু। একজন সংক্রামিত ব্যক্তির দ্বারা গড় সংক্রমণের হিসাব করতেই এই আর ভ্যালুর যাচাই করেন বিশেষজ্ঞরা।

আর ভ্যালু কমছে করোনা তালিকায় শীর্ষে থাকা মহারাষ্ট্র, কর্ণাটকে

আর ভ্যালু কমছে করোনা তালিকায় শীর্ষে থাকা মহারাষ্ট্র, কর্ণাটকে

যদিও এই ক্ষেত্রে খানিক উদ্বেগ বাড়াচ্ছে পশ্চিমবঙ্গ, কেরল, এবং রাজস্থানের মতো রাজ্যগুলি। যদিও করোনা সংক্রমণের শীর্ষে থাকা মহারাষ্ট্রেও বর্তমানে আর ভ্যালু কমে ০.৮৪-এ নেমে এসেছে বলে খবর। গত সপ্তাহে যা ছিল ০.৯৪। একইসাথে সংক্রমণের নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে থাকা কর্ণাটকেও বর্তমানে আর ভ্যালু কমে ১-র নীচে নেমেছে বলে খবর। কিছুদিন আগেও যা ১.০৬ ছিল তা বর্তমানে নেমে দাঁড়িয়েছে ০.৮৯।

 উদ্বেগ বাড়াচ্ছে কেরলও

উদ্বেগ বাড়াচ্ছে কেরলও

এদিকে ওনাম পার্বনের পরেই করোনা সংক্রমণে নতুন করে উদ্বেগ বাড়িয়েছে কেরল। দৈনিক আক্রান্তের নিরিখেও এখন গোটা দেশের মধ্যে প্রত্যহ নতুন রেকর্ড গড়ছে দক্ষিণের এই রাজ্য। গত সপ্তাহে এই রাজ্য আর ভ্যালু ছিল ১.৩৯, যদিও বর্তমানে তা কমে দাঁড়িয়েছে ১.০৯। একইসাথে উদ্বেগ বাড়াচ্ছে পশ্চিমবঙ্গ ও রাজস্থানও।

দুর্গাপুজোর বাজারে শিকেয় উঠেছে করোনা বিধি

দুর্গাপুজোর বাজারে শিকেয় উঠেছে করোনা বিধি

এদিকে দুর্গাপুজোর আবহে চলতি মাসেই ব্যাপক ভিড় দেখা গেছে বাংলার প্রায় প্রতিটা বড় শহর ও শহরতলিতে। জনস্রোত বইছে কলকাতাতেও। শিকেয় উঠেছে করোনা বিধি। বিশেষজ্ঞরা এই ক্ষেত্রে উদ্বেগ প্রকাশ করলেও এখনও এই ক্ষেত্রে বড়সড় কোনও পদক্ষেপ নিতে দেখা যায়নি রাজ্য সরকারকে। তাই কেরল বা মহারাষ্ট্রের গণেশ চতুর্থী থেকে শিক্ষা না নিলে দুর্গাপুজো মিটতেই বাংলার অবস্থাও যে বেহাল হবে তা বলাই বাহুল্য।

গত সপ্তাহের তুলনায় আর ভ্যালু বেড়েছে বাংলায়

গত সপ্তাহের তুলনায় আর ভ্যালু বেড়েছে বাংলায়

এদিকে বর্তমান পরিসংখ্যানে দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গের আর ভ্যালুও গত কয়েক সপ্তাহ ধরে ১-র উপরেই রয়েছে। একইসাথে গত সপ্তাহের তুলনায় কমার থেকে উল্টে এই মান বাড়তে দেখা গেছে। ১২ টি প্রধান করোনা কবলিত রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গই প্রধান যেখানে এই হার দেখা গেছে। গত সপ্তাহে বাংলায় করোনার আর ভ্যালু যেখানে ছিল ১.০৫ তা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ১.০৭। রাজস্থানের ক্ষেত্রে তা ১.০৬।

আইপিএল ২০২০ : মুম্বইয়ের বিরুদ্ধে কি খেলার সুযোগ পাবেন কেকেআরের ভরসা নারিন?

English summary
coronavirus infection r value is declining across the country fear is growing in west bengal rajasthan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X