• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সংক্রমণে প্রভাবিত বাণিজ্যে, পরবর্তী পদক্ষেপ ঠিক করতে আজ বৈঠকে অর্থমন্ত্রী

করোনা ভাইরাসের জেরে বিধ্বস্ত হয়েছে চিনের অর্থনীতি। এই ভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যা যেমন লাফিয়ে লাফিয়ে বাড়ছে তেমনই সেদেশের অর্থনীতি ধসের সম্মুখীন। করোনা ভাইরাস সংক্রমণে প্রভাব পড়েছে ভারতের বাণিজ্যেও। এই ইস্যু নিয়ে আলোচনার জন্য বুধবার এক সচিব পর্যায়ের বৈঠকের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

করোনা সংক্রমণে দেশের বাণিজ্যে প্রভাব, সাংবাদিক বৈঠকে বলেন নির্মলা

করোনা সংক্রমণে দেশের বাণিজ্যে প্রভাব, সাংবাদিক বৈঠকে বলেন নির্মলা

করোনা সংক্রমণে দেশের বাণিজ্যে প্রভাব নিয়ে মঙ্গলবার একটি সাংবাদিক বৈঠকে কথা বলেন নির্মলা। সেখানেই এই বৈঠকের কথা ঘোষণা করেন। নির্মলা বলেন, 'কিছুদিন আগে আমরা একাধিক শিল্পসংস্থাকে আমন্ত্রণ জানিয়েছিলাম। চিনে কোরোনা আক্রমণের কারণে বাণিজ্যে প্রভাব পড়েছে। এই বিষয়ে তাদের মতামত ও ভাবনা আমাদের জানাতে বলেছিলাম। ভারতের শিল্প কোরোনার জন্য ভুগছে । প্রভাব পড়েছে আমদানি-রপ্তানিতেও।'

ভারতের বাণিজ্যিক ইস্যুগুলি নিয়ে আলোচনা করতে আজ বৈঠকে অর্থমন্ত্রী

ভারতের বাণিজ্যিক ইস্যুগুলি নিয়ে আলোচনা করতে আজ বৈঠকে অর্থমন্ত্রী

নির্মলা আরও বলেন, 'আমরা তাদের কথা শুনেছি। বুধবার সচিব পর্যায়ের বৈঠকে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব।' এর্থমন্ত্রী জানান, বৈঠকে বিভিন্ন বিভাগের কেন্দ্রীয় মন্ত্রীরাও উপস্থিত থাকবেন। ভারতের বাণিজ্যিক ইস্যুগুলি নিয়ে আলোচনা করবেন অর্থমন্ত্রী।

বিশ্ব বাণিজ্যে চিনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ

বিশ্ব বাণিজ্যে চিনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ

২০০৩-র পর থেকে বিশ্ব বাণিজ্যে চিনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে৷ আইফোন থেকে শুরু করে তেল, তামা সবই বিশ্বব্যাপী সরবরাহ করে চিন৷ এছাড়া দেশের বহু ধনী উপভোক্তা ব্যয়বহুল পণ্য, ভ্রমণ ও গাড়ি ব্যবসাতে খরচ করে থাকেন৷ ২০০৩ সালে বিশ্ব জিডিপি-তে চিনের অর্থনীতির হার ছিল চার শতাংশ৷ যা বর্তমানে ১৬ শতাংশে পৌঁছেছ৷

করোনা ভাইরাসের প্রভাবে অর্থনীতিতে ধস

করোনা ভাইরাসের প্রভাবে অর্থনীতিতে ধস

তবে এই বৃদ্ধির হারকে প্রবল ধাক্কা দিয়েছে করোনা ভাইরাস। সরকারিভাবে কোভিড-১৯ নামে পরিচিত, এই রোগটি গত বছরের ডিসেম্বরে উহানের উদ্ভূত হয়েছিল। এটি ছড়িয়ে পড়েছে চিনের বিভিন্ন প্রদেশ-সহ অন্যত্রও। ৭২,০০০-এরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এবং এখন পর্যন্ত চিনে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২০০০।

English summary
Coronavirus affecting business, FM Nirmala Sitharaman to meet ministers and secrateries
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X