• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সেপ্টেম্বরে সাপ্তাহিক করোনা কেসের হ্রাস ২০ শতাংশ, অক্টোবরে ভারতের চিত্রটা ঠিক কেমন জেনে নিন

Google Oneindia Bengali News

ভারতে করোনা ভাইরাস পরিস্থিতি গত কয়েক মাসে উল্লেখযোগ্যভাবে উন্নতি করেছে, তার পেছনে অন্যতম কারণ হল টিকাকরণের হার বৃদ্ধি পেয়েছে। আর এই জন্য বিশেষজ্ঞরা মনে করছেন যে দ্বিতীয় করোনা ওয়েভের মতো তৃতীয় করোনা ওয়েভ হয়ত অতটা মারাত্মক রূপ নেবে না। তবে এখনও সরকারি স্বাস্থ্য বিশেষজ্ঞরা দেশবাসীকে উৎসবের মরশুমে করোনা বিধি প্রত্যাহার না করার জন্য সতর্ক করছেন।

Recommended Video

রাজ্যে ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ, বাড়ছে উদ্বেগ
হু–রিপোর্টে ভারতে উন্নতি হচ্ছে করোনা কেস

হু–রিপোর্টে ভারতে উন্নতি হচ্ছে করোনা কেস

জানা গিয়েছে, গত ৭ মে ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাস ৪.‌১৪ লক্ষের শিখরে পৌঁছেছিল, এই সময়টা ছিল দ্বিতীয় ওয়েভের শিখর। বর্তমানে ভারতে দৈনিক করোনার বোঝা ২০ হাজারের নীচে নেমে গিয়েছে। তবে কিছু রাজ্য বাদে, অধিকাংশ রাজ্যতেই করোনা ভাইরাসের পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। সেপ্টেম্বর ও অক্টোবর মাসের দৈনিক করোনা ভাইরাসের তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে যে করোনার কেস ক্রমহ্রাসমান। বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা পরিচালিত কেন্দ্র সরকার এই তথ্য জানিয়েছে।

ক্রমেই হ্রাস পাচ্ছে কোভিড–১৯ কেস

ক্রমেই হ্রাস পাচ্ছে কোভিড–১৯ কেস

হু-এর তথ্য অনুযায়ী, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে, ভারতে দৈনিক ৩০ থেকে ৪০ হাজার কেস দেখা গিয়েছিল। গত ৭ সেপ্টেম্বর দৈনিক করোনার বোঝা গিয়ে দাঁড়িয়েছিল ৩১,২২২। এর পরের সপ্তাহে (‌৯-১৫ সেপ্টেম্বর)‌ করোনার কেস নীচের দিকে নামতে শুরু করে। গত ১৪ সেপ্টেম্বর, করোনার কেস গিয়ে দাঁড়ায় ২৫,৪০৪-এ। এরপর ২০ অক্টোবর এই সংখ্যা নেমে দাঁড়ায় ১৪,৬২৩-এ।

 ভারতে হ্রাস পেয়েছে করোনা কেস

ভারতে হ্রাস পেয়েছে করোনা কেস

হু-এর পক্ষ থেকে বলা হয়েছে, ১ সেপ্টেম্বর থেকে ৭ সেপ্টেম্বর এবং ৯-১৪ সেপ্টেম্বর এই দু'‌সপ্তাহের মধ্যে করোনার মোট সংখ্যা ২০ শতাংশ হ্রাস পায় গোটা ভারত জুড়ে এবং এই প্রবণতা এখনও বজায় রয়েছে।

 কেরল নিয়ে চিন্তা

কেরল নিয়ে চিন্তা

যদিও কেরলের পরিস্থিতি নিয়ে একটু উদ্বেগের সৃষ্টি হয়েছে বলে জানা গিয়েছে হু-এর রিপোর্টে। রিপোর্ট বলছে, ১৩-১৯ অক্টোবরের সপ্তাহে ৩০ শতাংশ জেলায় নতুন করোনা কেসের বৃদ্ধি দেখা গিয়েছে, যা ৬-১২ অক্টোবরের সপ্তাহে এতটা বৃদ্ধি হয়নি। অধিকাংশ জেলাই কেরলের। তবে শীর্ষ ১০টি জেলায় সবচেয়ে বেশি সংখ্যক মামলার রিপোর্ট করা হলেও গত সপ্তাহে তা হ্রাস পেয়েছে। রিপোর্টে এও বলা হচ্ছে যে কেরল, মহারাষ্ট্র, তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ এই শীর্ষ পাঁচটি রাজ্য দেশের মোট করোনা কেসের ৫৬ শতাংশ বহন করছে।

উদ্বেগ রয়েছে দক্ষিণের রাজ্যগুলিকে নিয়ে

উদ্বেগ রয়েছে দক্ষিণের রাজ্যগুলিকে নিয়ে

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে (‌১-৭)‌, ১৪টি রাজ্যে করোনা কেস বৃদ্ধি পেয়েছে, যা আগের সপ্তাহে (‌২৫-৩১ অগাস্ট)‌ অনেক কম ছিল। সাম্প্রতিক হু-এর রিপোর্টে বলা হয়েছে, ১৩-১৯ অক্টোবরের সপ্তাহে চারটি রাজ্যে করোনা কেসের বৃদ্ধি দেখা গিয়েছে এবং ৩৩১টি রাজ্যে করোনা কেস হ্রাস পেয়েছে। হু-এর রিপোর্ট অনুযায়ী, কেরলে রিপোর্ট হয়েছে ৪০ লক্ষের বেশি করোনা কেস, এরপরই রয়েছে কর্নাটক, তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের নাম।

১০০ কোটি টিকাকরণের মাইলস্টোন

১০০ কোটি টিকাকরণের মাইলস্টোন

প্রসঙ্গত, গত ২১ অক্টোবর ভারতে একশো কোটি টিকাকরণের মাইলস্টোন অতিক্রম করেছে। গত ১৬ জানুয়ারি দেশজুড়ে করোনার টিকাকরণ কর্মসূচি শুরু হয় এভং ২০২ দিনের মধ্যেই দেশ ৫০ কোটি টিকাকরণের মাইলস্টোন অতিক্রম করে। আর মাত্র ৭৬ দিনের মাথায় বাকি ৫০ কোটির রাস্তা পার করে ফেলল ভারত।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
corona cases have weekly dropped by 20 percent in september just look at the picture in india in october
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X