• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশে হ্রাস পেলেও গত দু’‌সপ্তাহে কেরলে সক্রিয় করোনা কেস বৃদ্ধি উদ্বেগ বাড়াচ্ছে

গত দু’‌সপ্তাহ ধরে ভারতে সক্রিয় করোনা ভাইরাসের সংখ্যা বেশ হ্রাস পেয়েছে। মোট করোনা সংক্রমণের মধ্যে মাত্র ১৩ শতাংশ চিকিৎসাধীন রয়েছে। ২৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে দু’‌হপ্তা আগে যে পরিমাণ সক্রিয় কেস ছিল তার থেকে অনেক কম কেস এখন রয়েছে বলে জানা গিয়েছে। তবে এর মধ্যে এই একটি রাজ্যে বর্তমানে এখন কিছুই ঠিকঠাক নেই, অথচ এই রাজ্যটি প্রাথমিকভাবে করোনা নিয়ন্ত্রণে সফল হয়েছিল।

কেরলে টেস্টের সংখ্যা বৃদ্ধি পেয়েছে

কেরলে টেস্টের সংখ্যা বৃদ্ধি পেয়েছে

এখানে কথা বলা হচ্ছে কেরল রাজ্যটি নিয়ে। গত দু'‌সপ্তাহে এ রাজ্যে সক্রিয় করোনা রোগীর সংখ্যা দ্বিগুণ হয়ে বেড়ে দাঁড়িয়েছে ৯২,২৪৬। ভারতে সক্রিয় করোনা আক্রান্তের তালিকায় দশম স্থানে রয়েছে কেরল। যদিও কেরলের চেয়ে মহারাষ্ট্র ও কর্নাটকে সক্রিয় কেস বেশি থাকলেও, সেখানে অনেক ধীরগতিতে সংক্রমণ ছড়াচ্ছে। গত সপ্তাহে সংক্রমণের সবচেয়ে খারাপ ১০টি জেলার মধ্যে আটটি জেলাই কেরলের। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ওই সময়ের মধ্যে রাজ্যে ১৪টি জেলার জন্য করোনা বোঝা ২০ শতাংশ লাফিয়ে বৃদ্ধি পেয়েছে। এ রাজ্যে প্রতি দশ লক্ষ জনসংখ্যায় করোনা টেস্ট সর্বোচ্চ এবং গত দু'‌সপ্তাহে ৮ লক্ষ নমুনা টেস্ট হয়েছে।

বিভিন্ন রাজ্যে মৃত্যুর হার বৃদ্ধি পাচ্ছে

বিভিন্ন রাজ্যে মৃত্যুর হার বৃদ্ধি পাচ্ছে

জুলাই মাসে যে কর্নাটক রাজ্য হটস্পটে পরিণত হয়েছি, তা আবার উদ্বেগ তৈরি করেছে। গত সাত দিনে সক্রিয় করোনা কেস বেড়েছে ১১ শতাংশ, যা কেরলের পর দ্বিতীয় সবচেয়ে খারাপ বৃদ্ধির হার। ছত্তিশগড়ে করোনা প্রকোপ ধীরগতিতে হলেও মৃত্যু হচ্ছে দ্রুত (‌সাপ্তাহিক বৃদ্ধি ২৪ শতাংশ)‌। সাধারণত, নতুন ক্ষেত্রে হ্রাস কেবল কয়েক সপ্তাহের পরে মৃত্যুর মন্দা প্রতিফলিত করে। এই সপ্তাহে ১০০০টি মৃত্য অতিক্রম করে ১৫ নম্বর রাজ্যে উঠে এসেছে ছত্তিশগড়।

তামিলনাড়ু ও কর্নাটকের মৃত্যুর হার খুবই কাছাকাছি, প্রত্যেক রাজ্যে ১০ হাজার করে। দিল্লিকে (‌৫,৬১৬)‌ পেছনে ফেলে অন্ধ্রপ্রদেশ (‌৬।০৮৬)‌ পঞ্চম স্থানে উঠে এসেছে মৃত্যুর হারের ক্ষেত্রে। বেশিরভাগ রাজ্যেই মৃত্যুর হার বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত ভারতে কোভিড মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১০৫,৫২৬, সাতদিনে যা বৃদ্ধি পেয়েছে ৮ শতাংশ। যে সব রাজ্য কমপক্ষে ৫০০ জনের মৃত্যু হয়েছে, সেই রাজ্যগুলি হল ছত্তিশগড় (‌২৪ শতাংশ)‌, কেরল(‌২৪ শতাংশ)‌ ও অসম (‌১৫ শতাংশ)‌। এই সপ্তাহে মৃত্যুর হার সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে।

কেরলের অধিকাংশ জেলায় সক্রিয় কেসের বৃদ্ধি

কেরলের অধিকাংশ জেলায় সক্রিয় কেসের বৃদ্ধি

দেশে করোনা ভাইরাসের সক্রিয় কেস ৩ শতাংশ হ্রাস পেয়ে ৯০২,৪২৫ এসে দাঁড়িয়েছে, যা দু'‌সপ্তাহ আগেও ১ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। ১৯ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সক্রিয় কেসের সংখ্যা দশ হাজারের বেশি, তবে ছত্তিশগড় ও কেরলে সুস্থতার হার ৮০ শতাংশ অতিক্রম করে গিয়েছে। এখনও পর্যন্ত কমপক্ষে ৫০০০টি মামলা সহ ২৫৩টি জেলার মধ্যে সর্বাধিক সাপ্তাহিক বৃদ্ধির রিপোর্টের মধ্যে কোঝিকোড়ে (‌৪২ শতাংশ)‌, আর্নাকুলাম (‌৪০ শতাংশ)‌, ত্রিশূর (‌৩৯ শতাংশ)‌ এবং পালাক্কাদ (‌৩৪ শতাংশ)‌। এই সব জেলাগুলি কেরলের অন্তর্গত। কোভিড১৯ইন্ডিয়া ডট অর্গানাইজেশন থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সর্বোচ্চ করোনা সক্রিয় কেসের ক্ষেত্রে ১০ টি রাজ্যের মধ্যে, কেরল ও অসমে প্রতি দশ লক্ষ জনসংখ্যার মধ্যে সবচেয়ে বেশি টেস্ট হয়েছে গত ১৫ দিনে এবং সবচেয়ে কম টেস্ট হয়েছে ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গে।

 দু’‌সপ্তাহে ২৬ শতাংশ করোনা কেস রিপোর্ট হয়েছে

দু’‌সপ্তাহে ২৬ শতাংশ করোনা কেস রিপোর্ট হয়েছে

বৃহস্পতিবার সকাল পর্যন্ত ভারতে মোট করোনা সংক্রমণের সংখ্যা ৬,৮৩৫,৬৫৫। গত দু'‌সপ্তাহে বিশ্বজুড়ে ৪৩ লক্ষ করোনা কেস রিপোর্ট হয়েছে যার মধ্যে ভারতের ২৬ শতাংশ কেস রয়েছে, যা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। মৃত্যুর ক্ষেত্রেও বিশ্বের মধ্যে ভারত এখন অনেকটাই এগিয়ে রয়েছে। গত ১৪ দিনে ১৮ শতাংশ মৃত্যু অর্থাৎ ৮০ হাজার জনের প্রাণ গিয়েছে করোনায়।

বড়সড় টিআরপি কেলেঙ্কারি সামনে আসতেই মুম্বই পুলিশের বিরুদ্ধে মানহানির মামলা অর্ণব গোস্বামীর

English summary
concerns are growing that the number of active corona cases will rise in kerala if there is a decline in the country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X