• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জিও বা এয়ারটেলের গ্রাহক? মোবাইলে আছে ওলা-উবার! কতটা সুরক্ষিত আপনার ব্যক্তিগত তথ্য

জিও, এয়ারটেল, ওলা, উবার এবং ট্রুকলারকে তলব করল সংসদীয় জয়েন্ট সিলেক্ট কমিটি। বর্তমানে মোবাইল নেটওয়ার্কের বাজারের নিরিখে অধিকাংশ মানুষই ব্যবহার করেন জিও বা এয়ারটেলের সিম কার্ড। এছাড়া যাতায়তের সাহায্যের জন্য প্রতিনিয়ত ব্যবহার করছেন ওলা, উবারের মতো অ্যাপ। তাছাড়া ট্রুকলার অ্যাপের মাধ্যমে জেনে নিচ্ছেন কোনও 'অপরিচিত' নম্বরের পরিচিতি। কিন্তু এর জেরে কতটা খেসারত দিতে হতে পারে আপনাকে? কতটা সুরক্ষিত রয়েছে আপনার ব্যক্তিগত তথ্য? এই বিষয়ে প্রশ্ন করতেই এবার সংসদী কমিটি তলব করল ওলা, উবার, জিও, এয়ারটেল এবং ট্রুকলারকে।

পার্সোনাল ডেটা প্রটোকশন বিল-এর প্রেক্ষিতে তলব

পার্সোনাল ডেটা প্রটোকশন বিল-এর প্রেক্ষিতে তলব

জানা গিয়েছে রিলায়েন্স জিওকে প্যানেলের সামনে মুখোমুখি হতে ডাকা হয়েছে ৪ নভেম্বর। এদিকে এয়ারটেলের ডাক পড়েছে ৬ নভেম্বর। পার্সোনাল ডেটা প্রটোকশন বিল, ২০১৯-এর বিষয়ে পরীক্ষা চলছে। সেই প্রেক্ষিতেই এই তলব বলে জানা গিয়েছে। যে সংসদীয় প্যানেল এই তলব করেছে, তার শীর্ষে রয়েছেন বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি।

কবে কবে ডাকা হয়েছে সংস্থাগুলিকে?

কবে কবে ডাকা হয়েছে সংস্থাগুলিকে?

জারি হওয়া নোটিশে বলা হয়েছে যে ৪ নভেম্বর জিও ইনফোকম এবং জিও প্ল্যাটফর্ম অ্যাপের প্রতিনিধি দুটি আলাদা ডেপোজিশনে সংসদীয় প্যানেলের সামনে উপস্থিত হবেন। এরপর ৫ নভেম্বর সংসদীয় কমিটির প্রশ্নের জবাব দিতে উপস্থিত থাকতে হবে ওলা, উবার অ্যাপের প্রতিনিধিদের। এয়ারটেল এবং ট্রুকলারকে ডাকা হয়েছে ৬ নভেম্বর।

এর আগে ফেসবুক, টুইটার এবং অ্যামাজন ডাকা হয়

এর আগে ফেসবুক, টুইটার এবং অ্যামাজন ডাকা হয়

এখনও পর্যন্ত ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়ে এবং জাতীয় নিরাপত্তার বিষয়ে উপনীত হওয়া ঝুঁকির বিষয়ে স্পষ্ট ধারণা পেতে ফেসবুক, টুইটার এবং অ্যামাজন ই-কমার্স অ্যাপের প্রতিনিধিকে তলব করেছে এই সংসদীয় প্যানেল। এদিকে এদিনই এই সংসদীয় প্যানেলের মুখোমুখি হতে চলেছে গুগল, এবং পেটিএম।

গ্রাহকের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ নিয়ে আইন

গ্রাহকের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ নিয়ে আইন

উল্লেখ্য, ২০১৯ সালের ১১ ডিসেম্বর সংসদে পার্সোনাল ডেটা প্রটোকশন বিল, ২০১৯ উত্থাপন করেছিলেন কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর। এরপর এই বিলটিকে এখটি জয়েন্ট সিলেক্ট কমিটির কাছে পাঠানো হয়েছিল। এই প্রস্তাবিত বিলটি কোনও গ্রাহকের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করা যাবে না বলে জানানো হয়েছে। এরই প্রেক্ষিতে সংস্থাগুলিকে তলব করা হয়েছে।

অকালি-শিবসেনার পর জেডিইউ/এলজেপি? বিহার নির্বাচনের পর আরও সঙ্গী হারানোর পথে বিজেপি

English summary
Committee of Parliament examining the Personal Data Protection Bill summoned Airtel, Jio, Uber, Ola
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X