• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আদালতে কাজের দিনে ছুটি নেওয়া যাবে না, নিয়ম চালু প্রধান বিচারপতি গগৈ-র

কাজের দিনে আদালতে ছুটি নেওয়া যাবে না। নবনিযুক্ত প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এই নিয়ম চালু করলেন। দেশের নিম্ন, উচ্চ ও সর্বোচ্চ আদালতে জমে থাকা মামলার পাহাড় সরাতেই এই নিয়ম বলে জানা গিয়েছে। ভারতের ত্রিস্তরীয় বিচার ব্যবস্থায় প্রতিটি ধাপেই বহু মামলা জমে রয়েছে।

চাপ কমানোর তদ্বির শুরু

চাপ কমানোর তদ্বির শুরু

গত ৩ অক্টোবর শপথ নিয়েই বিচারপতি গগৈ আদালতে জমে থাকা মামলার ভার কমানোর তদ্বির শুরু করেন। এক্ষেত্রে শুধু সুপ্রিম কোর্টে নয়, হাইকোর্ট ও ট্রায়াল কোর্টের জন্যও এই নিয়ম চালু হয়েছে।

ভিডিও কনফারেন্সে কথা

ভিডিও কনফারেন্সে কথা

এক সপ্তাহের মধ্যে বিচারপতি গগৈ হাইকোর্টের কলেজিয়াম সদস্য, মুখ্য বিচারপতি ও দুজন সিনিয়র বিচারপতিকে নিয়ে ভিডিও কনফারেন্সে কথা বলেন। জমে থাকা মামলার পাহাড় কীভাবে কমানো যায় তা নিয়ে কথা হয়।

বিচারকদের শাসন

বিচারকদের শাসন

ভিডিও কনফারেন্সে বিচারপতি গগৈ হাইকোর্টের বিচারকদের স্পষ্ট জানিয়ে দেন, প্রধান বিচারপতিদের অবাধ্য বিচারপতি বা বিচারকদের বাগে আনতে হবে। কথা না শুনলে মামলা থেকে সরিয়ে দেওয়ার কথাও বলা হয়েছে। কেউ যদি কথা না শোনেন তাহলে সুপ্রিম কোর্ট তাদের উচিত শিক্ষা দেবে বলে বলা হয়েছে।

৩ কোটি মামলা

৩ কোটি মামলা

বর্তমানে সুপ্রিম কোর্টে ৫৫ হাজার মামলা ঝুলে রয়েছে। ২৪টি উচ্চ আদালতে ৩২.৪ লক্ষ মামলা ঝুলে রয়েছে। এবং নিম্ন আদালতে ২.৭৭ কোটি মামলার পাহাড় জমে রয়েছে। তা সরাতেই বিচারপতি গগৈ নতুন নিয়ম বাতলেছেন।

English summary
CJI Gogoi bans leave for judges on workdays
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X