• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌১০ ডিসেম্বর সংসদে পাস হতে পারে নাগরিকত্ত্ব (‌সংশোধনী)‌ আইন

নাগরিকত্ত্ব (‌সংশোধনী)‌ আইন, ২০১৬ সংসদে পাস হতে পারে এ বছরের ১০ ডিসেম্বর। এরকমই আশঙ্কার কথা শোনালেন অসমের অর্থমন্ত্রী হিমান্ত বিশ্ব শর্মা। তিনি জানান যে, বিতর্কিত এই বিলটি লোকসভায় ইতিমধ্যেই পাস হয়ে গিয়েছে। রাজ্যসভায় ১০ ডিসেম্বর এই বিলটি পাস হওয়ার কথা রয়েছে।

নাগরিকত্ত্ব বিল পাস হতে চলেছে


হিমন্ত বিশ্বশর্মা বলেন, '‌১০ ডিসেম্বর বিলটি সংসদে নিয়ে আসা হবে। সংসদে যে আবহাওয়া রয়েছে তাতে আমরা আশাবাদী যে এই বিলটি পাস হয়ে যাবে।’‌ তিনি জানান যে শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ বিভিন্ন নাগরিক সমাজ ও ত্রিপুরা–মিজোরামের রাজনৈতিক দলের সঙ্গে এই বিল নিয়ে আলোচনা করেছেন। অসমের ছাত্র পরিষদ সহ অন্য ছাত্র সংগঠনদের সঙ্গেও ৩ ডিসেম্বর অমিত শাহ এই বিল নিয়ে আলোচনা করবেন।

শাহের সঙ্গে বৈঠকের পর অসমের রাজ্য সভার সদস্য বিশ্বজিত দাইমারি বলেন, '‌নাগরিকত্ত্ব বিল নিয়ে অমিত শাহের ব্যাখা আমাদের সন্তুষ্ট করতে পেরেছে। আমরা মনে করি এটা নিয়ে চিন্তা করার কিছু নেই উত্তরপূর্বের নাগরিকদের।’‌ যদিও অসমের বেশ কিছু গোষ্ঠী ও সংগঠন মনে করছে যে সংশোধীত বিলটি আরও বিপদজ্জনক হবে।

উপনির্বাচনে খারাপ ফল, দায়ী কর্মীদের ওভার কনফিডেন্স : অর্জুন সিং

তথ্য জানার অধিকার কর্মী ও কৃষক মুক্তি সংগ্রাম সমিতির নেতা অখিল গগৌ বলেন, '‌বিশ্বজিত দাইমারি যেটা বলেছেন সেটা অমিত শাহের ভাষা। অসম এবং বেশ কিছু উত্তর–পূর্ব রাজ্যের জন্য নাগরিকত্ত্ব বিল ভয়ানক। যেগুলি এতদিন আইএলপি (অভ্যন্তরীণ সীমা অনুমতি) এবং সংবিধানের ষষ্ঠ ধারা দ্বারা সুরক্ষিত ছিল, যা বিলের পরিধির বাইরে রাখা হয়েছে।’‌ তিনি জানিয়েছেন যে অসম এবং ত্রিপুরাতে লক্ষ লক্ষ অভিবাসী রয়েছে। কেন্দ্রের এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করে কংগ্রেস জানিয়েছে যে সরকার এই ধরনের কাজ করে দেশের আর্থিক পরিস্থির ওপর থেকে মানুষের দৃষ্টি সরিয়ে দিতে চাইছে।

English summary
bill already pass in lok sabha would be table in the rajya sabha on december 10
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X