• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে ইস্যুতে নয়া বক্তব্য চিনের! প্যাংগংয়ে অপটিক্যাল ফাইবার বিছানো নিয়ে দিল্লিকে কী বার্তা বেজিংয়ের

লাদাখের গালওয়ানে চিন এবং ভারতের সংঘর্ষের পর থেকেই দুই দেশের মধ্যে বেড়ে চলেছে উত্তেজনা। চিনা আগ্রাসন নীতির জেরে কার্যত তলানিতে গিয়ে পৌঁছেছে ভারত-চিন কূটনৈতিক সম্পর্ক। এই অবস্থাতেই মস্কোতে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে ৫ টি বিষয়ে দুই দেশের কথা হয়। তবে এরই মাঝে চিনের সেনা লাদাখে তাদের গতিবিধি জারি রেখেছে বলে খবর মিলেছে গোয়েন্দা সূত্রে।

ডিসএনগেজমেন্ট সত্ত্বেও নির্মাণকাজ

ডিসএনগেজমেন্ট সত্ত্বেও নির্মাণকাজ

মস্কোর বৈঠকে লাদাখে শান্তি স্থাপনে চিনের বিদেশমন্ত্রীর মুখে ডিসএনগেজমেন্ট প্রসঙ্গ উঠে আসে। তবে সংঘাতের ময়দানে লাদাখে মোতায়েন চিনের সেনা অন্য কথা বলছে। পিছিয়ে যাওয়া তো দূরের কথা, জমি আঁকড়ে থাকা চিন সেনা নিজেদের আসল রং দেখাতে প্রস্তুত। জানা গিয়েছিল, জানা গিয়েছে, লাদাখ সীমান্ত বরাবর এলাকায় চিন ৫জি নেটওয়ার্কের বিস্তার ঘটাচ্ছে যা ভারতের জন্যে চিন্তার বিষয়।

প্যাংগং এলাকা জুড়ে বিভিন্ন পরিকাঠামো নির্মাণ জারি

প্যাংগং এলাকা জুড়ে বিভিন্ন পরিকাঠামো নির্মাণ জারি

প্যাংগং এলাকা জুড়ে বিভিন্ন পরিকাঠামোগত নির্মাণ জারি রেখেছে চিন। এদিকে চিনের পাল্টা হিসাবে লাদাখে নতুন সড়ক তৈরি করছে ভারত৷ মানালি থেকে লেহ পর্যন্ত হচ্ছে এই নতুন রাস্তা। তবে এবার লাদাখে অশান্তি রুখতে নয়া বক্তব্য পেশ করল চিন। বেজিংয়ের বক্তব্য, লাদাখে কোনও অপটিক্যাল ফাইবার বিছোচ্ছে না চিন।

অপটিক্যাল ফাইবার বসাতে শুরু করেছে চিন?

অপটিক্যাল ফাইবার বসাতে শুরু করেছে চিন?

জানা গিয়েছিল, লাদাখের জমিতে অপটিক্যাল ফাইবার বসাতে শুরু করে দিয়েছে চিন। যার ফলে লাদাখে তারা আরও বেশি ভালো করে সংযোগ রক্ষা করতে চাইছে। বেজিংয়ের সঙ্গে যাতে লাদাখে মোতায়েন চিনসেনার যোগাযোগ আরও দৃঢ় হয়, তাইই এই পদক্ষেপ। তবে চিন এবার এই নির্মাণকাজের কথা অস্বীকার করে।

ভারতীয় সেনার দাবি

ভারতীয় সেনার দাবি

এর আগে ভারতীয় সেনা সূত্রের খবর ছিল, চিনের বিদেশমন্ত্রী মস্কোর বৈঠকে ডিসএনগেজমন্টের কথা বললেও লাদাখের মাটি কামড়ে পড়ে রয়েছে চিনের পিএলএ। ভারতীয় সেনা সূত্রের খবর, লাদাখে একচুল জমি থেকেও নতুন করে সরে আসেনি চিন সেনা। তাদের বিদেশমন্ত্রী মুখে শান্তির বার্তা দিলেও, কাজে পিএলএ অন্যপথে চলছে।

গালওয়ান থেকে সেনা সরিয়ে নেয় চিন৫

গালওয়ান থেকে সেনা সরিয়ে নেয় চিন৫

১৫ জুন লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চিন সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হন। এরপর থেকেই দফায় দফায় অশান্তির সৃষ্টি হয় ভারত-চিন সীমান্তে। সম্প্রতি দুই দেশের সেনা আধিকারিকদের বৈঠকের পর পরিস্থিতি স্বাভাবিক হয়। গালওয়ান থেকে সেনা সরিয়ে নেয় চিনের পিএলএ। তবে কয়েকদিন পর থেকে ফের প্যাংগংয়ে সেনা বাড়াতে শুরু করে চিন।

প্যাংগং এলাকায় চিনের দখলদারি

প্যাংগং এলাকায় চিনের দখলদারি

হটস্প্রিং থেকে সরে গেলেও চিন এখনও অবস্থান করছে প্যাংগংয়ে। লাদাখের প্যাংগং হ্রদের কাছে গ্রিন টপের উপর থেকে চিনা সেনা দখলদারি সরাতে না চাওয়াতে ভারতের সঙ্গে সম্পর্ক আরও তিক্ত হচ্ছে চিনের। প্যাংগং সোতে চিনা সেনারা ফিঙ্গার ৫ এ ফিরে এসেছিল, তবে তারা এখনও ফিঙ্গার ৪-এর রিজলাইন দখল করে রয়েছে। চিনা সেনারা ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮-এর মধ্যে ৮-কিলোমিটার দীর্ঘ এলাকাজুড়ে তাদের তৈরি কাঠামোগুলিকেই এলএসি বলে দাবি করে যাচ্ছে এখনও।

Positive Story : বাঁকুড়ায় শুরু হল প্লাজমা সংগ্রহের কাজ

বিধানসভার তলবে এল না, দিল্লি হিংসা ছড়ানোর জন্য কি কোনওভাবে দায়ী ফেসবুকই?

English summary
China said that they are not laying cables across LAC in Ladakh's Pangong Tso amid tension
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X