Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কাশ্মীরের 'অধিক' স্বায়ত্তশাসনের পক্ষে চিদাম্বরম, কড়া সমালোচনায় বিজেপি

  • Written By: Dibyendu
Subscribe to Oneindia News

জম্মু ও কাশ্মীরের অধিক স্বায়ত্তশাসনের পক্ষে সওয়াল করলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা পি চিদাম্বরম। যদিও বিজেপি কংগ্রেসের এই বক্তব্যকে ভয়ঙ্কর এবং লজ্জাজনক বলেই বর্ণনা করেছে।

কাশ্মীরের 'অধিক' স্বায়ত্তশাসনের পক্ষে চিদাম্বরম, কড়া সমালোচনায় বিজেপি

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম বলেন, কাশ্মীর উপত্যকার দাবিই হল, সংবিধানের ৩৭০ নম্বর ধারাকে শ্রদ্ধা জানানো। তার অর্থই হল অধিক স্বায়ত্তশাসন। তাঁর সঙ্গে কাশ্মীরের যে যোগাযোগ, তা থেকে এই উপসংহারের আসা যায় যে সেখানকার বেশিরভাগ মানুষ আজাদি চায়। গুজরাতের রাজকোটে সাংবাদিক সঙ্গে কথা বলতে গিয়ে এমনই মন্তব্য করেছেন পি চিদাম্বরম।

চিদাম্বরমকে যখন প্রশ্ন করা হয়, জঙ্গি আক্রমণে বিধ্বস্ত কাশ্মীরের জন্য কি অধিক স্বায়ত্তশাসন দেওয়া উচিৎ। সেই সময় সম্মতিসূচক উত্তর দেন পি চিদাম্বরম।

২০১৬-র জুলাইয়েও জম্মু ও কাশ্মীরে অধিক স্বায়ত্তশাসনের পক্ষে মত প্রকাশ করেছিলেন ছিলেন চিদাম্বরম। যদি তা না দেওয়া হয় তাহলে দেশকে অধিক মূল্য দিতে হবে বলে মতপ্রকাশ করেছিলেন তিনি।

চিদাম্বরমের বক্তব্যের কড়া সমালোচনা করেছে বিজেপি। তবে তাঁর বক্তব্যে অবাক হয়নি বিজেপি নেতৃত্ব। কেননা তাদের অভিযোগ, যে দলের নেতা ভারতকে টুকরো করার ডাককে সমর্থন করেন , তাদের থেকে এর থেকে বেশি কিছু আশা করা যায় না। এ প্রসঙ্গে কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা কানহাইয়া কুমারের বক্তব্যকে সমর্থনের প্রসঙ্গ তুলে এনেছে বিজেপি।

গত বছরের ফেব্রুয়ারিতে সংসদ হামলায় অভিযুক্ত আফজল গুরুর ফাঁসির বিরোধিতা করে তৎকালীন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি কানহাইয়া কুমারের বিরুদ্ধে দেশ বিরোধী স্লোগান দেওয়ার অভিযোগ উঠেছিল।

দশ বছরে ইউপিএ শাসন কালে জম্মু ও কাশ্মীর নিয়ে অনেক সুযোগ নষ্ট করা হয়েছে। কোনও উদ্যোগই কাজ করেনি বলে অভিযোগ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। দলের গুরুত্বপূর্ণ এক নেতার মন্তব্যই কি দলের মন্তব্য, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অরুণ জেটলি। কংগ্রেসের কড়া সমালোচনায় মুখর হয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েলও। সর্দার প্যাটেলের জন্মস্থান গুজরাতে গিয়ে পি চিদাম্বরমের কাশ্মীর নিয়ে মন্তব্যের সমালোচনা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

এদিকে বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব শ্রীনগরে অভিযোগ করেছেন, কাশ্মীরের মানুষ এবং গোটা দেশ একাধিক ভুল বহন করে চলেছে। সেই ভুল করেছেন চিদাম্বরম এবং তাঁর দল কংগ্রেস। কংগ্রেসের কাছ থেকে এই ধরনের উপদেশ তারা চান না বলেই জানিয়েছেন রাম বাধব। বর্তমান সরকার ভবিষ্যতে জম্মু ও কাশ্মীরের শুভাকাঙ্ক্ষীদের কাছে থেকেই পরামর্শ চাইবে বলে জানিয়েছেন রাম মাধব।

সামনে দুই রাজ্যে ভোটের মুখে চিদাম্বরমের বিতর্কিত মন্তব্যে কংগ্রেস বিপাকে পড়তে পারে বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

English summary
Chidambaram seeks greater autonomy for Jammu and kashmir, Smriti Irani says it is shocking. Former Union minister P Chidambaram also said the appointment of an interlocutor for Jammu and Kashmir was a diversionary tactic by the Centre.
Please Wait while comments are loading...