• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Niti Aayog meeting: মোদীর দরবারে জিএসটি নিয়ে সরব বাঘেল, বিপর্যয় মোকাবিলায় আরও অর্থ দাবি নবীনের

Google Oneindia Bengali News

নীতি আয়োগের বৈঠকে একের পর এক বিষয়ে দাবি জানাল রাজ্যগুলি। ২০২১ সালের পর এই প্রথম মুখোমুখি বৈঠক হল নীতি আয়োগের। এই বৈঠকে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল সরব হয়েছিলেন জিএসটি নিয়ে। আর ওড়িশা সরকার বিপর্যয় মোকাবিলায় আরও বেশি অর্থ সাহায্য দাবি করেছে। এদিন কেন্দ্রীয় কড়ে রাজ্যগুলির ভাগ বাড়ানোর দাবিও জানিয়েছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী।

নীতি আয়োগের বৈঠক

নীতি আয়োগের বৈঠক

সপ্তম নীতি আয়োগের বৈঠক বসেছিল আজ দিল্লিতে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন সেই বৈঠকে। করোনা কালে এই প্রথম মুখোমুখী বৈঠকে বসল নীতি আয়োগের। প্রায় সব রাজ্যের মুখ্যমন্ত্রী থাকলেও ছিলেন না বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। আর তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও বৈঠক বয়কট করেছিলেন। বঞ্চনার অভিযোগে তিনি বৈঠক বয়কট করেন। রাষ্ট্রপতি ভবনের কালচারাল হলে বসেছিল বৈঠক। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী এবং সচিবরা।

জিএসটি নিয়ে সরব বাঘেল

জিএসটি নিয়ে সরব বাঘেল

নীতি আয়োগের বৈঠকে জিএসটি নিয়ে সরব হয়েছিলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। তিনি দাবি করেছেন এখনও জিএসটি ঘাটতির টাকা রাজ্যগুলিকে দেয়নি কেন্দ্র। সেগুলি দ্রুত মেটানোর দাবি জানিয়েছেন তিনি। তিনি অভিযোগ করেছেন তার জেরে রাজস্ব ঘাটতিতে ভুগছে রাজ্যগুলি। কেন্দ্রীয় করে রাজ্যগুলির অংশীদারিত্ব বাড়ােনার দাবি জানিয়েছেন তিনি। তাতে কিছুটা হলেও রাজ্যগুলির অর্থ সংকট কাটবে।

বিপর্যয় মোকাবিলায় আরো অর্থ দাবি

বিপর্যয় মোকাবিলায় আরো অর্থ দাবি

এদিকে আবার ওড়িশা সরকার বিপর্যয় মেকাবিলায় অর্থ বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছেন। মুখ্যমন্ত্রী নবীন পটনায়ক জানিয়েছেন যেভাবে বিপর্যয় বাড়ছে তাতে আরও বেশি করে বিপর্যয় মোকাবিলার বরাদ্দ করা উচিত। প্রসঙ্গত উল্লেখ্য সবচেয়ে বেশি বিপর্যয়ের সম্মুখীন হতে হয় ওড়িশাকে। একাধিক ঘূর্ণিঝড় আছড়ে পড়ে ওড়িশা উপকূলে। তার জেরে বিপুল ক্ষতির মুখে পড়তে হয় ওড়িশাকে। সেকারণেই আর্থিক বরাদ্দ বাড়ােনার কথা বলা হয়েছে।

মমতার যোগ দান

মমতার যোগ দান

নীতি আয়োগের বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর যোগদান অত্যন্ত তাৎপর্য পূর্ণ বলে মনে করছে রাজনৈিতক মহল। বিশেষ করে এসএসসি কাণ্ডে পার্থ চট্টোপাধ্যায়ের গ্রফতারির ঘটনার পর মমতা বন্দ্যোপাধ্যয়ের দিল্লি সফরে জল্পনা বেড়েছে। সূত্রের খবর নীতি আয়োগের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষানীত িনয়ে কথা বলবেন। জাতীয় শিক্ষানীতি নিয়ে এই বৈঠকে আলোচনা হওয়ার কথা।

তৃণমূল কি সাসপেন্ড করছে ২ সাংসদকে, উপরাষ্ট্রপতি নির্বাচনের পরই পদক্ষেপে জল্পনাতৃণমূল কি সাসপেন্ড করছে ২ সাংসদকে, উপরাষ্ট্রপতি নির্বাচনের পরই পদক্ষেপে জল্পনা

English summary
Odisha want more money for Disaster Manegment in Niti Aayog meeting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X