• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চন্দ্রযান ২ থেকে পাঠানো ছবি, চাঁদের অন্যরূপ ধরা পড়ল ল্যান্ডার বিক্রমের ক্যামেরায়

ভারতের পাঠানো চন্দ্রযান-২ এখন চাঁদ প্রদক্ষিণ করছে। চাঁদের পৃষ্ঠতলের মানচিত্র নিরীক্ষণের সময় চন্দ্রপৃষ্ঠের বেশ কয়েকটি ছবি ক্যামেরাবন্দি করেছে চন্দ্রযান-২। সেই ছবি ইসরো কর্তৃক প্রকাশিত করা হয়েছে সম্প্রতি। ছবিগুলিতে দেখা যাচ্ছে চাঁদের বুকে রয়েছে বিভিন্ন ক্র্যাটার। চন্দ্রযানের ২-এর পাঠানো ছবিতে এই ক্র্যাটারগুলিকে দেখাচ্ছে গ্রহাণুর মতো।

চন্দ্রপৃষ্ঠের ছবি চন্দ্রযান ২ থেকে

বর্তমানে চন্দ্রযান-২ চাঁদের উত্তরাঞ্চলকে ম্যাপ করেছে। আর এই অংশের ছবিতে ধরা পড়েছে জ্যাকসন ক্র্যাটার, মিত্র ক্র্যাটার, সমারফেল্ড ক্র্যাটার এবং রোজডেস্টেভেনস্কি ক্র্যাটার এবং অন্যান্য সব। ছবিগুলি চন্দ্র পৃষ্ঠ থেকে প্রায় ৪৩৭৫ কিলোমিটার উঁচু থেকে তোলা।

যে অবস্থান থেকে ছবি পাঠাল চন্দ্রযান ২

চন্দ্রযান-২ বর্তমানে ১১৮ কিলোমিটার x ৪৪১২ কিলোমিটারের উপবৃত্তাকার কক্ষপথে চাঁদের চারদিকে প্রদক্ষিণ করছে। চন্দ্রযান-২ যখন কাছে আসে তখন কক্ষপথের দূরত্ব থাকে ১১৮ কিলোমিটার এবং সবচেয়ে দূরে থাকলে ৪৪১২ কিলোমিটার।

চন্দ্রযান ২ থেকে আলাদা হবে ল্যান্ডার বিক্রম

আগামী কয়েক দিন ধরে, চন্দ্রযান ২-কে চাঁদের কাছাকাছি নিয়ে যাওয়ার নিরন্তর চেষ্টা চালানো হবে। ২ সেপ্টেম্বর, চন্দ্রযান ২ থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে ল্যান্ডার বিক্রম। তারপর তা পৃথক হয়ে চাঁদের চারপাশে নিজেই কক্ষপথে ঘুরতে শুরু করবে।

ল্যান্ডার বিক্রমের ক্যামেরায় তোলা ছবি

ইসরো জানিয়েছে, চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের ক্যামেরা দিয়ে তোলা হয়েছে এইসব ছবি। এলআই ফোর ক্যামেরার সাহায্যে তোলা হয় ছবিগুলি। এর আগেও চন্দ্রযান ২ থেকে ল্যান্ডার বিত্রম পৃথিবীর ছবি ক্যামেরাবন্দি করেছিল

ছবিতে দৃশ্যমান উত্তর আমেরিকা

ইসরো জানায়, পৃথিবীকে প্রদক্ষিণ করতে করতেই চন্দ্রযান ২ থেকে তোলা হয়েছিল সেই ছবি। ছবিগুলিতে দেখা গিয়েছিল আমেরিকার বিস্তীর্ণ অঞ্চলের ছবি। মেক্সিকো ও মার্কিন যুক্তরাষ্ট্রকে দেখা যায় ছবিতে, এক পাশে দেখা যায় প্রশান্ত মহাসাগর। এবার চাঁদের কক্ষপথে গিয়ে চন্দ্রপৃষ্ঠের ছবি পাঠানে চন্দ্রযান ২।

৭ সেপ্টেম্বর চাঁদের বুকে

২ সেপ্টেম্বর প্রথম লুনার বার্নে ১২০ কিলোমিটারের অনুসূর এবং ১৮,০০০ কিলোমিটার অপসূরে চন্দ্রযান ২-কে প্রতিস্থাপন করা হবে। এর পর আরও চারটে লুনার বার্নের মাধ্যমে চন্দ্রপীঠ থেকে ১০০ কিলোমিটার দূরত্বে প্রতিস্থাপন করা হবে অরবিটার। তারপর ল্যান্ডার বিক্রম বের হয়ে প্রদক্ষিণ করবে চাঁদকে। ৭ সেপ্টেম্বর চাঁদের বুকে ল্যান্ড করবে বিক্রম।

ছবি সৌ: ইসরো

English summary
Chandrayan 2 sent pictures of several craters of lunar surface from Moon’s orbit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X