• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চাঁদ ছুঁতে '১৫ মিনিটের আতঙ্ক' পার করতে হবে চন্দ্রযান ২ -কে! কোন আশঙ্কা রয়েছে আজ মধ্যরাতে

ভারতের মহাকাশ বিজ্ঞানীরা অধীর আগ্রহে এই মধ্যরাতের অপেক্ষায়। এদিনের মধ্যরাতেই ভারত বহুদিনের লালন করা স্বপ্নকে ছুঁতে চলেছে। আজ চাঁদের মাটিতে পা রাখতে চলেছে ১৩০ কোটির দেশের চন্দ্রযান ২। বেঙ্গালুরুর ইসরোতে এই মহাকাশ উড়ান ঘিরে এই মুহূর্তে শেষ পর্যায়ের প্রস্তুতি, টেনশন, আশা, আকাঙ্খারা একসঙ্গে বুনটো বাঁধছে। আর তার সঙ্গে গোটা দেশ স্বপ্ন দেখছে । তবে এই স্বপ্ন আর বাস্তবের মধ্যে ফারাক বলতে রয়েছে ১৫ মিনিটের এক 'আতঙ্ক'। কী সেই আতঙ্ক, একনজরে দেখে নেওয়া যাক।

'১৫ মিনিটের আতঙ্ক'

'১৫ মিনিটের আতঙ্ক'

চাঁদের মাটিতে নতুনএক সন্ধানের খোঁজে ভারত তখনই সম্পূর্ণ সফল হতে পারবে যদি সে অবতরণের পর্ব শেষ ১৫ মিনিট সফলভাবে অতিক্রম করতে পারে তবেই। কারণ এই অবচরণ অত্যন্ত জটিল। আর চন্দ্রযানকে এখানে কার্যত পালকের মতো করে ভেসে চাঁদে পা রাখতে হবে। একে বলে সফ্ট ল্যান্ডিং। আর এই ১৫ মিনিটের আতঙ্ক কাটালেই ভারত চাঁদ ছোঁবে। যা এর আগে রাশিয়া চেষ্টা করেও অসফল হয়েছিল।

 সফ্ট ল্যান্ডিং এর প্রস্তুতি কেমন করে হয়েছিল

সফ্ট ল্যান্ডিং এর প্রস্তুতি কেমন করে হয়েছিল

চন্দ্রযান ২ এর এই সফ্ট ল্যান্ডিং এর প্রস্তুতি বহুদিন আগে থেকেই নান পরীক্ষা নিরীক্ষা করে নিশ্চিত হয় ইসরো। এজন্য তামিলনাড়ুর নামাক্কলের মাটি দিয়ে চন্দ্রপৃষ্ঠের মতো কৃত্রিম চন্দ্রপৃষ্ঠ তৈরি করা হয়। কারণ, চাঁদের ত্বকে যে আগ্নেয় শিলা রয়েছে এনোর্থোসাইট নামে, সেই শিলাই মিশে রয়েছে নামাক্কলের মাটিতে। যার ফলে নমক্কলের মাটির সঙ্গে চাঁদের মাটির খানিকটা মিল রয়েছে। প্রসঙ্গত, এই নামাক্কলের মহালক্ষ্মী মন্দিরের দেবীই গণিতবিদ রামানুজনের আরাধ্য দেবী ছিলেন।

কোন খোঁজে বেরিয়েছে 'চন্দ্রযান ২'!

কোন খোঁজে বেরিয়েছে 'চন্দ্রযান ২'!

চন্দ্রযান ২ এর মূল লক্ষ্য হল , চাঁদের মাটিতে খনিজ সম্পদের খোঁজ। পৃথিবীর খণিজ সম্পদ যেখানে শেষ হতে চলেছে , সেখানে এই চন্দ্রযান ২ চাঁদের মাটি থেকে কোনও খণিজের সন্ধান পাওয়া যায় কি না, তারই খোঁজ ইসরো-র। আর ভারতের এই গোটা প্রজেক্ট , প্রজেক্টকে ঘিরে স্বপ্নের সাফল্য নির্ভর করছে আজ রাতের '১৫ মিনিচের আতঙ্ক ' ঘিরে। যার প্রস্তুতি চাঁদ থেকে অনেক দূরে তামিলনাড়ুর নমাক্কলের মাটিতে ইসরো- সেরে ফেলেছে।

ছবি সৌ: ইসরো

[আরও পড়ুন: অভিজাত সোফা সরিয়ে চেয়ার বসলেন মোদী! রাশিয়ায় প্রধানমন্ত্রীর এই ঘটনার কারণ জানেন ]

[আরও পড়ুন:নরেন্দ্রপুরে শ্যুটআউট, দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু একজনের]

English summary
Chandrayan 2 moon landing Update, fifteen minutes of terror awaits before landing .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X